ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৬ জুন ২০২২ ১১ আষাঢ় ১৪২৯
ই-পেপার রোববার ২৬ জুন ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

দারিদ্র্যের হার সবচেয়ে বেশি কুড়িগ্রামে
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রোববার, ২২ মে, ২০২২, ৯:৩৩ পিএম আপডেট: ২২.০৫.২০২২ ৯:৪৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 488

বাংলাদেশের সব থেকে বেশি দারিদ্র্য মানুষের বসবাস কুড়িগ্রামের চর রাজিব উপজেলায় ৭৯ দশমিক ৮ শতাংশ আর কুড়িগ্রাম জেলায় গড়ে ৭০ শতাংশ মানুষ দারিদ্র্য। এর পর সবচেয়ে বেশি দারিদ্র্য হচ্ছে দিনাজপুর জেলায় ৬৪ শতাংশ। অন্য দিকে দেশের সব থেকে কম দারিদ্র্য মানুষের বসবাস ঢাকা বিভাগের গুলশানে মেট্রোপলিটন এলাকায়; মাত্র ০ দশমিক ৪ শতাংশ।

রোববার (২২ মে) নগরীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) কার্নিভাল হলে পোভার্টি অ্যান্ড আন্ডারনিউট্রিশন ম্যাপস বেজড অন স্মল এরিয়া এস্টিমেশন টেকনিক শীর্ষক এক সেমিনারে এসব তথ্য প্রকাশ করা হয়। বিবিএস ও বিশ্ব খাদ্য কর্মসূচি যৌথভাবে সেমিনারের আয়োজন করে। প্রতিবেদনে দেশে গড় দারিদ্র্য হার উল্লেখ করা হয় ২৪ দশমিক ৩ শতাংশ ।

২০১৬ সালের দারিদ্র্যের তথ্য উপাত্ত ব্যবহার করে উপজেলা ও মেট্রোপলিটন এলাকার দারিদ্র্য মানুষের সংখ্যা বের করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। বাংলাদেশের দারিদ্র্য মানচিত্র প্রকাশ করা হয়। স্থানীয় সরকার পরিচালনার জন্য সারাদেশকে ৫৭৭টি উপজেলায় (মেট্রোপলিটন থানাসহ) বিভক্ত করা হয়েছে। যাতে এসব ডাটা ব্যবহার করে দারিদ্র্য নিরসেন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা যায়।

অনুষ্ঠানে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, এনডিসি, বাংলাদেশে নিযুক্ত বিশ্ব খাদ্য কর্মসূচির কান্ট্রি ডিরেক্টর জেনি পিয়ার্সি। সেমিনারে সভাপতিত্ত্ব করেন বিবিএস মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ তাজুল ইসলাম। বিবিএস-এর প্রভার্টি অ্যান্ড আন্ডার নিউট্রিশন ম্যামিংসের ফোকাল পয়েন্ট মো. আলমগীর হোসেন মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

সেমিনারে জানানো হয়, বিভাগের মধ্যে উপজেলা পর্যায়ে দারিদ্র্য হার গ্রুপে অবস্থানকারী উপজেলার সংখ্যায় বৈষম্য সবচেয়ে বেশি দেখা যায় চট্টগ্রাম বিভাগে। অতি নিম্ন দারিদ্র্য হার গ্রুপে বরিশাল ও ময়মনসিংহ বিভাগের কোনো উপজেলা নেই। রংপুর বিভাগে অতি নিম্ন দারিদ্র্য হার গ্রুপে অবস্থানকারী উপজেলা শুধু একটি অন্যদিকে সিলেট বিভাগে অতি উচ্চ দারিদ্র্য হার গ্রুপে অবস্থানকারী উপজেলা মাত্র একটি। উল্লেখযোগ্য সংখ্যক ঢাকা বিভাগে ৭৭ টি উপজেলা-মেট্রো থানা রয়েছে অতি নিম্ন দারিদ্র্য হার গ্রুপে। একইসঙ্গে এ বিভাগে ১২ টি উপজেলা রয়েছে অতি উচ্চ দারিদ্র্য হার গ্রুপে।

বরিশাল বিভাগে দারিদ্র্যের হার ২৬ দশমিক ৪৯ শতাংশ, এই বিভাগের ভোলার দৌলতখান উপজেলায় দারিদ্র্য হার কম মাত্র ১২ দশমিক ২ শতাংশ, অন্যদিকে পটুয়াখালীর দশমিনা উপজেলায় দারিদ্র্য হার বেশি ৫২ দশমিক ৮ শতাংশ। চট্টগ্রাম বিভাগে গড় দারিদ্র্য হার ১৮ দশমিক ৪৩ শতাংশ, এই বিভাগে সব থেকে কম দারিদ্র্য চট্টগ্রাম সদরে মাত্র ১ দশমিক ৫ শতাংশ, সব থেকে বেশি দারিদ্র্য বান্দরবানের থানচি উপজেলায় ৭৭ দশমিক ৮ শতাংশ। ঢাকা বিভাগের গড় দারিদ্র্য হার ১৬ শতাংশ, সব থেকে কম দারিদ্র্য গুলশানে মাত্র ০ দশমিক ৪ শতাংশ,  মিঠামইন উপজেলায় বেশি ৬১ দশমিক ২ শতাংশ। খুলনা বিভাগে গড় দারিদ্র্য ২৭ দশমিক ৪৮ শতাংশ, এই বিভাগের চুয়াডাঙ্গার আলমডাঙ্গা দারিদ্র্য হার কম ৭ দশমিক ৯ শতাংশ, বেশি মাগুরার মোহম্মদপুর উপজেলায় ৬২ দশমিক ৪ শতাংশ।

এছাড়া ময়মনসিংহের গড় দারিদ্র্য হার ৩২ দশমিক ৭৭ শতাংশ, ময়মনসিংহের ভালুকায় দারিদ্র্য কম ১৫ দশমিক ৫ শতাংশ, এই বিভাগে বেশি দারিদ্র্য মানুষের বসবাস জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় ৬৩ দশমিক ২ শতাংশ। রাজশাহী বিভাগে গড় দারিদ্র্য হার ২৮ দশমিক ৯৩ শতাংশ, এই বিভাগে কম দারিদ্র্য রাজশাহীর বোয়ালিয়া উপজেলায় মাত্র ৯ শতাংশ, বেশি নওগাঁর পোরশায় ৪৮ দশমিক ৭ শতাংশ। রংপুরে গড় দারিদ্র্য ৪৭ দশমিক ২৩ শতাংশ, বেশি দারিদ্র্য প্রবণ এলাকা কুড়িগ্রামের চর রাজিবপুরে ৭৯ দশমিক ৮ শতাংশ, সব থেকে কম দারিদ্র্য প্রবণ এলাকা পঞ্চগড়ের অটোয়ারী ৯ দশমিক ৩ শতাংশ। সিলেটে গড় দারিদ্র্যের হার ১৬ দশমিক ২৩ শতাংশ, এই বিভাগে কম দারিদ্র্য প্রবণ উপজেলা সিলেটের বিশ্বনাথ ১০ দশমিক ৪ শতাংশ, বেশি দারিদ্র্য সুনামগঞ্জের শাল্লা উপজেলা ৬০ দশমিক ৯ শতাংশ। বাংলাদেশে গড় দারিদ্র্য হার ২৪ দশমিক ৩ শতাংশ।

সেমিনারে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, এসডিজি অর্জনে সরকারের দুটি গুরুত্বপূর্ণ লক্ষ্য রয়েছে এর একটি দারিদ্র্য দূর করা, ক্ষুধামুক্ত বাংলাদেশ করা। দুটি লক্ষ্যের দিকে বাংলাদেশে বেশ এগিয়ে গেছে। আমি বিবিএসকে বলবো সব ডাটা যেন আরও দ্রুত দেয়া হয়। সময় মত দেওয়া হয়। না হলে অনেক সময় এসব ডাটা তার উপযোগিতা হারায়।

তিনি বলেন, আমাদেরকে এলাকাভিত্তিক পোভার্টি ম্যাপিং এবং নিউট্রেশন ম্যাপিং করতে হবে, যাতে কোনো এলাকায় কি অবস্থা তা আমরা সহজেই বুঝতে পারি। এসডিজির বিভিন্ন লক্ষ্যের ক্ষেত্রে ডাটা স্বল্পতা অনেক বড় সমস্যা। বিভিন্ন সূচকের মাত্র তিন ভাগের এক ভাগ ডাটা আমাদের কাছে রয়েছে। এজন্য বিভিন্ন খাতে আমাদের অগ্রগতির মূল চিত্র উঠে আসছে না।

বিবিএস মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ তাজুল ইসলাম বলেন, আমরা উপজেলা ও মেট্রোপলিটন ভিত্বিক দারিদ্র্য হার বের করলাম। এটা দেরিতে করতে হয়েছে নানা কারণে। তবে সামনে আরও দ্রুত সময়ে উপজেলা ভিত্তিক দারিদ্র্য হার বের করবো। তবে দারিদ্র্য হার বের করায় অনেক সংসদ সদস্য খুশি নয়। অনেক সংসদ সদস্য আমার কাছে আসে দারিদ্র্য হার বেশি দেখানোর জন্য যাতে করে বেশি বেশি সুবিধা ভোগ করা যায়। 

/আরএ

http://www.shomoyeralo.com/ad/Local-Portal_Send-Money_728-X-90.gif

আরও সংবাদ   বিষয়:  দারিদ্র্য   কুড়িগ্রাম   বিআইসিসি  




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]