ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১ জুলাই ২০২২ ১৭ আষাঢ় ১৪২৯
ই-পেপার শুক্রবার ১ জুলাই ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

কর্মব্যস্ত নারীদের ত্বকের যত্ন
জীবন যখন যেমন ডেস্ক
প্রকাশ: শনিবার, ২১ মে, ২০২২, ৫:৫১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 73

বর্তমানে অনেক নারীকেই অফিসে কাজ করতে দেখা যায়। যারা অফিসে কাজ করেন তারা ঘর আর অফিসের কাজ করতে করতে নিজের ত্বকের জন্য সময় বের করতে পারেন না। কিন্তু আমাদের নিজের যত্নের জন্য কিছুটা সময় যে বের করতেই হয়। তবে এটা খেয়াল রাখা উচিত, নিয়মিত যত্ন না নিলে ত্বকের অনেক বেশি ক্ষতি হবে- পরে অনেক সময় দিলেও যা পূরণ করা কঠিন হবে। আসুন খুব সহজে করা যায় এমন কিছু টিপস শিখে নিই-

বেশি করে পানি পান করুন
কর্মজীবী নারীদের ক্ষেত্রে লক্ষ করা যায় তারা অফিসের সময়টাতে খুব কম পানি পান করেন। তবে অফিসের সময়টাতে প্রচুর পানি পান করা উচিত। আমাদের শরীরের ৭০ শতাংশ পানি। তাই পানির অভাব হলে সেটা ত্বকের ওপর প্রভাব ফেলে। পানি শরীর থেকে দূষিত পদার্থ বের করতে সহায়তা করে। কম পানি পানের কারণে ব্রণের সমস্যা কিংবা ত্বক শুষ্কতার সমস্যা দেখা দেয়।

সানস্ক্রিন
দিনেরবেলা বাড়ি থেকে বেরোনোর আগে সব সময় সানস্ক্রিন লোশন মেখে বেরোনো জরুরি। অনেকেই শুধু গরমের দিনে সানস্ক্রিন ব্যবহার করেন। এমনটা না করে সারা বছরই এর ব্যবহার করতে হবে। এতে ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা পাবে ত্বক।

ভিটামিন ‘সি’ সমৃদ্ধ খাবার
ব্রণ, ফুসকুড়ি সমস্যায় কম বেশি সবাই ভোগেন। শরীরে ভিটামিন ‘সি’র ঘাটতি হলে ত্বকে ঘা, অ্যাকজিমার মতো সমস্যা দেখা যায়। তাই রোজের খাদ্য তালিকায় ভিটামিন ‘সি’ সমৃদ্ধ খাবার রাখতেই হবে।

নারিকেল তেল
নারিকেল তেল ত্বককে শুধু আর্দ্রই করে না, স্বাস্থ্যকরও করে। ত্বক ও ঠোঁটের জন্য নারিকেল তেল ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। রাতে ঘুমানোর আগে আপনি ব্যবহার করতে পারেন, জাদুর মতো কাজ করবে।

ফেস প্যাক
সপ্তাহে অন্তত তিন দিন রাতে ঘুমাতে যাওয়ার আগে ফেস প্যাক লাগিয়ে মুখ ধুয়ে ফেলুন। এক্ষেত্রে খুব সহজে ব্যবহার করা যায় মুলতানি মাটি, চন্দন কিংবা অ্যালোভেরা। প্রতিদিন ঘুমানোর আগে অ্যালোভেরা জেল মুখে লাগিয়ে ঘুমাতে পারেন। এতে ত্বক ময়েশ্চারাইজ হবে।

কনসিলার ব্যবহার করুন
ডার্ক সার্কেল লুকাতে কনসিলার ব্যবহার করুন। অফিসের জুম মিটিং, মধ্যরাতে হুট করে বাচ্চার কান্না, পর্যাপ্ত ঘুমের অভাব ইত্যাদি কারণে চোখের নিচে কালো দাগ পড়ে। তাই চোখের নিচে ডার্ক সার্কেল ও লালচে ভাব এড়াতে আপনি কনসিলার ব্যবহার করতে পারেন।

লেবু ব্যবহার করুন
লেবুর রস ত্বককে উজ্জ্বল করে, ব্রণ দূর করে, কালো দাগ দূর করতে সাহায্য করে। সময় বের করে আপনি লেবু ত্বকে ঘষতে পারেন অথবা লেবুর রস লাগাতে পারেন। লেবু ছাড়াও আপনি অ্যালোভেরা ব্যবহার করতে পারেন, বিশেষ করে গরমের সময়।

পরিচ্ছন্নতা
নানা ঝক্কি ঝামেলা পার করে রিকশা কিংবা বাসে চড়ে অফিসে যাওয়ার পর অনেকেই হাত ধুতে ভুলে যান। হাত না ধুয়েই কাজে ব্যস্ত হয়ে গেলে বেখেয়ালে হাতের জীবাণুগুলো ত্বকে লেগে যাবে। এতে ত্বকে নানা সমস্যা হতে পারে। তাই অফিসে পৌঁছার সঙ্গে সঙ্গেই এবং অফিস থেকে ফিরে সাবান দিয়ে হাত এবং মুখ ধুয়ে ফেলুন।

/আরএ

http://www.shomoyeralo.com/ad/Local-Portal_Send-Money_728-X-90.gif

আরও সংবাদ   বিষয়:  কর্মব্যস্ত নারী   ত্বকের যত্ন  




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]