ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১ জুলাই ২০২২ ১৭ আষাঢ় ১৪২৯
ই-পেপার শুক্রবার ১ জুলাই ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

রেসিপি: কাঁচা আমের মোরব্বা
জীবন যখন যেমন ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ২০ মে, ২০২২, ৭:০১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 237

বাজারে এখন পাওয়া যাচ্ছে কাঁচা আম। মজাদার সব আচার তৈরি করা যায় কাঁচা আম দিয়ে। এর বাইরেও তৈরি করা যায় জ্যাম, জেলি, মোরব্বা। আজ আমরা জেনে নেব আমের মোরব্বা তৈরির রেসিপি।

উপকরণ
বড় কাঁচা আম ৭ থেকে ৮টি, চিনি ১ বা দেড় কেজি, ফিটকিরি গুঁড়া ১ চা চামচ, পানি পরিমাণ মতো, তেজপাতা ২টি, এলাচ ১ টুকরা, চুন ভেজানো আধা চা চামচ।

প্রস্তুতপ্রণালি
প্রথমে আমগুলো ভালো করে ধুয়ে নিন। এবার আমগুলোর খোসা পুরু করে ছাড়িয়ে নিন। তারপর মাঝখান থেকে ২ বা ৪ টুকরো করে ফালি করে নিন। ফালি করা হয়ে গেলে কাঁটা চামচ বা টুথপিক দিয়ে ভালোভাবে কেচে নিন। কেচে নেওয়া হয়ে গেলে একটি পাত্রে পানি দিয়ে তাতে ৩ ঘণ্টা আমগুলো ভিজিয়ে রাখুন। তারপর এই পানি ফেলে দিন। এবার নতুন করে আবার পানি দিন। পানিতে চুন বা ফিটকিরি মিশিয়ে নিন। এই পানিতে আমগুলো ২ থেকে ৩ ঘণ্টা রাখুন। তারপর আবার পরিষ্কার পানিতে ডুবিয়ে রাখুন। এভাবে আম চেপে চেপে পানি ঝরিয়ে বারবার পানি পরিবর্তন করে নিন। এভাবে আমগুলো পুরো একদিন ভিজিয়ে রাখুন, যাতে আমের টক ভাব না থাকে।

একদিন পর পানি ছেঁকে আম চিপে নিন। তারপর পরিমাণ মতো পানিতে চিনি দিয়ে চুলায় অল্প আঁচে জ্বাল দিতে থাকুন। চিনি গলে গেলে এলাচ দারুচিনি, লং ও তেজপাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। সিরার ওপরে ফেনা উঠে এলে ফেনা ফেলে দিন। সিরা ঘন হয়ে এলে আমগুলো ছেড়ে দিন। এর মধ্যে সামান্য লবণ দিন। ৫ থেকে ৬ মিনিট জ্বাল দেওয়ার পর নামিয়ে ফেলুন।

পরবর্তী দিনে আবার এমন করে ৫ থেকে ৬ মিনিট জ্বাল দিয়ে আমগুলো নেড়ে চেড়ে নিন। খেয়াল রাখতে হবে জ্বাল যেন বেশি না হয়। কারণ বেশি জ্বাল হলে আম গলে যেতে পারে। এভাবে তিন দিন জ্বাল দিয়ে চিনি গায়ে লেগে শক্ত হয়ে আসার পর বয়ামে ভরে রোদে দিন। ২ থেকে ৩ দিন রোদে দিলেই আমের মোরব্বা সংরক্ষণের জন্য প্রস্তুত হয়ে যাবে।

আরএস/ 


http://www.shomoyeralo.com/ad/Local-Portal_Send-Money_728-X-90.gif

আরও সংবাদ   বিষয়:  রেসিপি  




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]