ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১ জুলাই ২০২২ ১৭ আষাঢ় ১৪২৯
ই-পেপার শুক্রবার ১ জুলাই ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

চোখের নিচে ‘আই ব্যাগ’
জীবন যখন যেমন ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ২০ মে, ২০২২, ৩:০২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 105

শরীরে ক্লান্তি, ঘুমের সমস্যা, দুশ্চিন্তা ও মানসিক চাপের কারণে চোখের নিচের অংশ ফুলে যেতে পারে। চোখের এই সমস্যাকে ‘আই ব্যাগ’ বলা হয়ে থাকে। আই ব্যাগের কারণে বয়সের ছাপ পড়ে যায়। বর্তমান সময়ে অনেকেই এই সমস্যায় ভুগে থাকেন। মূলত চোখের নিচের টিস্যু ভেঙে যাওয়ার জন্য বা টিস্যু দুর্বল হয়ে গেলেও আই ব্যাগ হয়। এ ছাড়া লবণাক্ত খাবার, মদ্যপান, ধূমপান, থাইরয়েডে সমস্যা এবং অতিরিক্ত কান্নার জন্য আই ব্যাগের সমস্যা দেখা যায়। অনেকেই হয়তো জানেন না ঘরোয়া কিছু উপকরণ দিয়ে চোখের ফোলা ভাব কমানো যায়।

টি ব্যাগ 
চা বানানোর পরে সবাই টি ব্যাগ ফেলে দেয়। অথচ এই টি ব্যাগই চোখের ফোলা ভাব দূর করা যায়। চায়ের মধ্যে ট্যানিন নামে একটি উপাদান আছে। চোখের নিচে আই ব্যাগ কমাতে সাহায্য করে ট্যানিন। চোখের নিচে ২০ মিনিট টি ব্যাগ চেপে ধরে রাখতে হবে। এতে চোখের তলার ফোলা ভাবের সঙ্গে আন্ডার আই ডার্ক সার্কেলও কমে যাবে।

আলু
আলুতে আছে ‘ক্যাটেকোলেইস’ নামক উপাদান। এ উপাদান চোখের নিচের ফোলা ভাব কমানোর জন্য উপকারী। আলু কুচি কুচি করে কেটে চোখের নিচে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। এ ছাড়াও আলু রস করেও দেওয়া যায়। 

শসা
শসার রস চোখের ত্বককে ঠান্ডা রাখতে সাহায্য করে। সেই সঙ্গে চোখের নিচের ত্বককে টানটান রাখে। এটি চোখের একটি শসা পাতলা করে কেটে ২০ মিনিট রেফ্রিজারেটরে রেখে এরপর চোখের ওপর রেখে ২০ মিনিট রাখতে হবে। এরপর ধুয়ে ফেলতে হবে। শসা রস করেও চোখের নিচে দেওয়া যায়। 

অ্যালার্জি জাতীয় খাবার পরিহার
অ্যালার্জি জাতীয় খাবার খেলেও চোখের নিচের অংশ ফুলে উঠতে পারে। বিশেষ করে অতিরিক্ত কাঁচা লবণ খাবারের সঙ্গে খেলে এ সমস্যা হতে পারে। 

আমন্ড অয়েল 
আমন্ড অয়েলে থাকা ভিটামিন ত্বকে পুষ্টি জোগায়। এ তেল চোখের নিচে দুই-তিন ফোঁটা ফেলে ওই অংশ রিং ফিঙ্গার দিয়ে হালকা করে ম্যাসাজ করতে হবে। ম্যাসাজ করার সময় চোখে মোটেই চাপ দেওয়া যাবে না। ম্যাসাজের ফলে চোখের চারপাশে রক্ত চলাচল সচল থাকবে এবং চোখের নিচে জমে থাকা ফ্লুয়িডের পরিমাণ কমবে।

ডিম
ডিমের সাদা অংশ চোখের চারপাশের ত্বক টানটান ব রাখতে সাহায্য করে। ডিমের সাদা অংশ সাহায্য করে, এতে বলি রেখা কম দেখা যায়। ডিমের সাদা অংশ ভালোভাবে ফেটে ব্রাশের সাহায্যে চোখের চারপাশে লাগাতে হবে। ১৫ মিনিট পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এ ছাড়াও পর্যাপ্ত ঘুম, প্রচুর পানি পান, পুষ্টিকর খাদ্যাভ্যাস মেনে চলতে হবে। তাহলেই আই ব্যাগের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

http://www.shomoyeralo.com/ad/Local-Portal_Send-Money_728-X-90.gif

আরও সংবাদ   বিষয়:  আই   ব্যাগ  




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]