ই-পেপার বুধবার ১৬ অক্টোবর ২০২৪
বুধবার ১৬ অক্টোবর ২০২৪

ইউল্যাবে যোগাযোগ ও সাংবাদিকতার শিক্ষকদের নেটওয়ার্কিং সম্মেলন শুরু
প্রকাশ: শুক্রবার, ১৩ মে, ২০২২, ৮:২৪ পিএম  (ভিজিট : ৬৬৩)
ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগ এবং ডয়েচে ভেলে (ডিডব্লিউ) অ্যাকাডেমির যৌথ আয়োজনে “সিজেইএন বাংলাদেশ পঞ্চম নেটওয়ার্কিং কনফারেন্স ২০২২” শীর্ষক দুই দিন ব্যাপী সম্মেলন শুরু হয়েছে।

শুক্রবার (১৩ মে) অনুষ্ঠানের উদ্বোধন করেন ইউল্যাবের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ইমরান রহমান। উদ্বোধনী বক্তৃতায় তিনি বলেন, ইউল্যাব মিডিয়ার স্টেকহোল্ডারদের সাথে পাঠ্যক্রমকে একীভূত করে পরিবর্তনের পথপ্রদর্শক হিসেবে কাজ করছে।

মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের প্রধান অধ্যাপক জুড উইলিয়াম হেনিলো, বাংলাদেশে ডিডব্লিউ অ্যাকাডেমির প্রোগ্রাম ডিরেক্টর প্রিয়া এসেলবর্ন এবং ডয়চে ভেলে- মিডিয়া সার্ভিসেস জিএমবিএইচ-এর কনফারেন্স প্রোগ্রাম ম্যানেজার ড. এসথার ডর্ন-ফেলারম্যান উদ্বোধনী অধিবেশনে উপস্থিত ছিলেন।

মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের প্রধান, জুড উইলিয়াম জেনিলো বলেন, গণমাধ্যম ও সাংবাদিকতা শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে তাদের ভূমিকা নিয়ে গঠনমূলক চিন্তা করতে হবে এবং তাদের শক্তি ও দুর্বলতাগুলো সম্পর্কে জানতে হবে।

তিনি আরো বলেন, ইউল্যাবে আমরা শিক্ষার্থীদের এমন ভাবে প্রস্তুত করার চেষ্টা করি যাতে করি তারা বাস্তব জীবনের পেশাদারি জ্ঞান ও দক্ষতার সাথে কাজ করতে পারে।

‘বাংলাদেশে সাংবাদিকতা শিক্ষায় কী ভুল’ শিরোনামের পূর্ণাঙ্গ অধিবেশনে, অধ্যাপক জুড, অভিজ্ঞতা, দক্ষতা শেয়ার করতে এবং গবেষণা বাড়ানোর জন্য দেশের মিডিয়া এবং সাংবাদিকতা শিক্ষাবিদদের মধ্যে একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার আহ্বান জানান।

অধিবেশনে, ইউল্যাব এমএসজে বিভাগের সহকারী অধ্যাপক ড. আব্দুল কাবিল খান ‘আমি চাই আমার ফ্যাকাল্টি কী করবে এবং কী করবে না?’ বিষয়ে একটি গবেষণা ফলাফল উপস্থাপন করেন।

অনুষ্ঠানে তিনি বলেন, সাংবাদিকতার ব্যাপক পরিবর্তন ঘটে গেছে। কাজেই সময়ের সাথে তাল মিলিয়ে সাংবাদিকতা শিক্ষায় ব্যাপক পরিবর্তন আনতে হবে।
পরে বিকাল তিনটায় মিডিয়া প্রতিষ্ঠানের ভবিষ্যৎ- ‘নতুন পদ্ধতি এবং ব্যবসায়িক মডেল’ শীর্ষক একটি গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। 

এমএসজে বিভাগের সিনিয়র প্রভাষক নন্দিতা তাবাসসুম খানের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন  দৈনিক সময়ের আলোর নির্বাহী সম্পাদক হারুন উর রশীদ, যমুনা টিভির বিশেষ প্রতিবেদক মোহসিন-উল হাকিম, অনলাইন নিউজ পোর্টাল বাংলাদেশ টাইমসের প্রধান মোবাইল সাংবাদিক সাব্বির আহমেদ।

আলোচনায় দৈনিক সময়ের আলোর নির্বাহী সম্পাদক হারুন উর রশীদ বলেন, সাংবাদিকতার বেসিক জায়গাগুলোর মধ্যে কোনো পার্থক্য নেই। তবে মাল্টিমিডিয়া সবচেয়ে স্মার্ট। আর টেলিভিশন সাংবাদিকতার সবচেয়ে বড় সুবিধা হলো মাল্টিমিডিয়ার যতগুলো বিষয় রয়েছে যেমন টেক্সট, ফটোগ্রাফি, অডিও-ভিডিও। আর এগুলোর সম্বয়েই হচ্ছে মাল্টিমিডিয়া। আর আমাদের দেশে বিভিন্ন গণমাধ্যমে মাল্টিমিডিয়ার কাজ করার কিছু সমস্যাও রয়েছে। এ জন্য দক্ষ কর্মী বাহিনী তৈরি করতে হবে।    

তিনি বলেন, সাংবাদিকতার এথিক্স এবং মূল জায়গাগুলো পৃথিবীর সব দেশেই এক। যদিও কালচারাল জায়গায় কিছু পার্থক্য রয়েছে। এখন সব ধরনের প্লাটফর্মগুলো এক জায়গায় এখন ইন্ট্রিগ্রেটেড হয়ে যাচ্ছে। তবে মূল সাংবাদিকতাই হচ্ছে আসল জায়গা। আর মাল্টিমিডিয়া হচ্ছে প্লাটফর্ম। বর্তমানে মূলত বিজ্ঞাপনের জন্যই সবাই মাল্টিমিডিয়ায় ঝুঁকে পড়ছে। তাই এ বিষয়ে সাংবাদিকদের আরও দক্ষতা অর্জন করতে হবে। যদিও আমাদের তরুণ প্রজন্ম মাল্টিমিডিয়া খুব করছে। তবে তাদের টেকনোলজির দিক দিয়ে আরও প্রশিক্ষিত হয়ে ভবিষ্যতের জন্য প্রস্তুত হতে হবে।

অনুষ্ঠানে আলোচকরা দেশে মান্টিমিডিয়ার ভবিষ্যত এবং তাদের বিভিন্ন ধরনের কাজের অভিজ্ঞতা তুলে ধরেন।

এছাড়া অনুষ্ঠানে ডয়চে ভেলে (ডিডব্লিউ) মিডিয়া সার্ভিসেস জিএমবিএইচ প্রোগ্রাম ম্যানেজার ড. এসথার ডর্ন- ফেলারম্যান এবং বাংলাদেশে ডিডব্লিউ অ্যাকাডেমির প্রোগ্রাম ডিরেক্টর প্রিয়া এসেলবর্নও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সম্মেলনের প্রথম দিনে তিনটি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয় এবং দুটি গোলটেবিল আলোচনার পর একটি সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

/এসকে


আরও সংবাদ   বিষয়:  ইউল্যাব   সাংবাদিকতা  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close