ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১ জুলাই ২০২২ ১৭ আষাঢ় ১৪২৯
ই-পেপার শুক্রবার ১ জুলাই ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

হজমশক্তি বাড়াতে যোগাসন
জীবন যখন যেমন ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ১৩ মে, ২০২২, ১:৩৮ পিএম | অনলাইন সংস্করণ  Count : 114

সুস্বাস্থ্যের জন্য হজমশক্তি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। সারা দিন পরিশ্রমের পর শরীর-স্বাস্থ্যের প্রতি যত্ন নেওয়ার সময় অনেকেরই হয়ে ওঠে না। এর ফলে গ্যাস, অম্বল, বদহজম হয়ে উঠছে নিত্যসঙ্গী। এই সমস্যার কারণে অনেকেই ওষুধ সেবন করে থাকে। হজমের এই সমস্যা দূর করতে নিয়মিত শরীরচর্চা করাও প্রয়োজন। এমন তিনটি যোগাসন আছে যা হজমশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।

শলভাসন : এই আসনটি করতে প্রথমে চিবুক মাটিতে ঠেকিয়ে উপুড় হয়ে শুয়ে পড়ুন। দুই হাত রাখুন দেহের দুদিকে। হাতের তালু মাটির দিকে রেখে পা জোড়া করে ওপরের দিকে তুলুন। চেষ্টা করুন পা যেন ৪৫ ডিগ্রি কোণে থাকে। ৩০ সেকেন্ড এই ভাবে থাকুন। ৩০ সেকেন্ডের মতো বিশ্রাম নিয়ে তিনবার এই আসনটি করুন।

নৌকাসন : এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। এরপর শ্বাস নিতে নিতে নিতম্ব ও কোমরে ভর দিয়ে দেহের ওপরের অংশ ও পা একইসঙ্গে ওপরের দিকে তুলুন। আপনার বাহু ও পায়ের পাতা একই দিকে থাকবে। নৌকা বা ইংরেজি এল আকৃতির মতো অবস্থায় থাকুন ১০ থেকে ৩০ সেকেন্ড। ধীরে ধীরে নিশ্বাস ছাড়তে ছাড়তে প্রথম অবস্থায় ফিরে আসুন। প্রতিদিন ৩-৪ বার এই আসনটি করবেন।

দণ্ডায়মান ধনুরাসন : সোজা হয়ে দাঁড়িয়ে একটি হাত সোজা করে ওপরের দিকে তুলুন। বিপরীত দিকের পা পেছনের দিকে ওপরে তুলুন। সেই দিকের হাত দিয়ে পায়ের পাতা স্পর্শ করুন। এবার ধীরে ধীরে ঘড়ির কাঁটার মতো ওপরের হাতটি নামিয়ে আনুন ও একই সরল রেখায় পা ভাঁজ করে ওপরের দিকে তুলুন। কিছুক্ষণ এই ভঙ্গিতে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় আসুন। নিয়ম করে এই আসনটি করলে হজমের সমস্যা দূর হবে।

আরএস/ 



http://www.shomoyeralo.com/ad/Local-Portal_Send-Money_728-X-90.gif

আরও সংবাদ   বিষয়:  সুস্বাস্থ্য   যোগাসন  




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]