ই-পেপার শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

‘রেড জোন’ দিনাজপুরে শনাক্তের হার ৩৮ দশমিক ৮৯
গত এক সপ্তাহে করোনায় নতুন শনাক্ত ২৪৪
প্রকাশ: শনিবার, ২২ জানুয়ারি, ২০২২, ১১:৩৯ এএম  (ভিজিট : ৩৩৫)
দেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে ১২টি জেলাকে ইতোমধ্যে ‘রেড জোন’ ঘোষণা করা হয়েছে। দিনাজপুর এরমধ্যে অন্যতম। 

গত এক সপ্তাহে দিনাজপুর জেলায় নতুন করে শনাক্ত হয়েছেন ২৪৪ জন। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ১৯৮ জনে। জেলায় সক্রিয় রোগী ২৮২ জনের মধ্যে সদরেই রয়েছে ২১৬ জন। শনাক্তের হার ৩৮ দশমিক ৮৯ শতাংশ। এরমধ্যে গত এক সপ্তাহে সুস্থ হয়েছেন মাত্র ১০ জন। তবে গত এক সপ্তাহে মৃত্যু না থাকলেও করোনায় এ পর্যন্ত জেলায় মারা গেছেন ২৯১ জন। 

শনিবার (২২ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় দিনাজপুর সিভিল সার্জন ডা. এ এইচ বোরহান-উল-ইসলাম সিদ্দিকী সময়ের আলোকে জানান, গত ২৪ ঘণ্টায় ১০৮টি নমুনা পরীক্ষার মধ্যে ৪২ জন নতুনভাবে করোনায় শনাক্ত হয়েছেন। এর মধ্যে সদর উপজেলায় ২৮, বোচাগঞ্জে ৪, ফুলবাড়ি ২ ও পার্বতীপুর উপজেলায় ৮ জন রয়েছেন। আক্রান্তদের মধ্যে বর্তমানে ২৭৫ জন রয়েছেন হোম আইসোলেশনে আর হাসপাতালে ভর্তি ২৩ জন।

তবে জেলার মোট আক্রান্ত ১৫ হাজার ১৯৮ জনের মধ্যে সদর উপজেলায় ৮৪২৪, বিরলে ৯৫৩, বিরামপুর ৬০০, বীরগঞ্জ ৫৫৭, বোঁচাগঞ্জ ৭০১, চিরিরবন্দর ৬০৫, ফুলবাড়ী ৬৯৯, ঘোড়াঘাট ১১৫, হাকিমপুর ৩০৮, কাহারোল ৩৪৭, খানাসামা ৪০৪, নবাবগঞ্জ ৩৩৯ ও পার্বতীপুর উপজেলায় ১১৪৬ জন এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন। 

গত ২৪ ঘণ্টায় কোনো রোগী সুস্থ হওয়ার খবর না থাকলেও এ পর্যন্ত সুস্থ রোগীর সংখ্যা ১৪ হাজার ৬২৫ জন রয়েছেন বলে জানান সিভিল সার্জন।

এদিকে সিভিল সার্জন অফিস সূত্র জানিয়েছে, দিনাজপুর জেলায় গত ২৪ ঘণ্টায় অক্সফোর্ড-এস্ট্রাজেনেকা টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন ৪ লাখ ৫৬ হাজার ৪শ ৬৫ জন। আর ২য় ডোজ গ্রহণ করেছেন ১ লাখ ১৩ হাজার ৬শ ৪৩ জন। বুস্টার ডোজ নিয়েছেন ২৪ হাজার ৭৮ জন। সিনোফার্ম (ভেরোসেল) টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন ১১ লাখ ৫২ হাজার ৫শ ৪৯ জন আর দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন ৯ লাখ ৬০ হাজার ৫শ ৫ জন। এছাড়াও ফাইজার টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন ২ লাখ ৪৪ হাজার ৭শ ৭২ জন আর দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন ১০ হাজার ৬ শ ৭১ জন। এই ফাইজার বুস্টার ডোজ নিয়েছেন ১শ ৮০ জন।

দিনাজপুর সিভিল সার্জন ও করোনা প্রতিরোধ কমিটির সদস্য সচিব ডা. এ এইচ বোরহান-উল-ইসলাম সিদ্দিকী সময়ের আলোকে বলেন, স্বাস্থ্যবিধি মানছেন না, নিজের ভালো না বুঝলে কিভাবে সম্ভব। স্বাস্থ্যবিধি না মেনে মাস্ক ব্যবহার ছাড়াই বেচাকেনা, হাটাচলা এমনকি জোটবদ্ধ হয়ে আড্ডা দিচ্ছে চায়ের দোকানে, হাট-বাজারে। এছাড়াও লোকজনের মাঝে স্বাস্থ্যবিধি মেনে চলাতে উদাসীনতা পরিলক্ষিত হচ্ছে এবং মাস্ক পরিধানের হার খুবই নগণ্য।

/আরএ


আরও সংবাদ   বিষয়:  রেড জোন   দিনাজপুর  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close