ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ফেসবুক ও গুগলের ‘অবৈধ’ চুক্তি জেডি ব্লু
প্রকাশ: রবিবার, ১৬ জানুয়ারি, ২০২২, ১:৩০ এএম  (ভিজিট : ২৯৯)
অনলাইন বিজ্ঞাপনের বাজারে আধিপত্য বিস্তার করতে ‘জেডি ব্লু’ নামে পরিচিত এক ‘অবৈধ’ চুক্তি করেছে বলে অভিযোগ উঠেছে টেক জায়ান্ট ফেসবুক ও গুগলের বিরুদ্ধে। শুক্রবার মার্কিন আদালতের কিছু নথি থেকে এসব তথ্য জানা গেছে। আদালতের তথ্যানুসারে, অনলাইন বিজ্ঞাপনের বাজারে আধিপত্য বজায় রাখতে ২০১৮ সালে অবৈধ চুক্তি অনুমোদন করছিল গুগল ও ফেসবুক। যেখানে এই দুই প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয় কর্তারা সরাসরি জড়িত ছিলেন।

বিজ্ঞাপন নিলামে হেরফের করার মাধ্যমে প্রতিষ্ঠান দুটি প্রতিযোগিতা নিয়ন্ত্রণ করতে চেয়েছিল। এর জন্য এমন একটি অতি-অত্যাধুনিক সিস্টেম তৈরি করা হয়েছিল যার মাধ্যমে ব্যবহারকারীদের পছন্দ অনুযায়ী বিজ্ঞাপনগুলো ওয়েবপেজে প্রদর্শিত হবে। নিউইয়র্কের আদালতে দাখিল করা এই নথি থেকে বোঝা যায়, এই ‘অবৈধ’ পরিকল্পনায় সম্পৃক্ত ছিলেন গুগলের মূল সংস্থা অ্যালফাবেটের প্রধান সুন্দর পিচাই ও ফেসবুকের নির্বাহী শেরিল স্যান্ডবার্গ এবং সিইও মার্ক জাকারবার্গ। ওই চুক্তির শর্তাবলিতে গুগলের সিইও সুন্দর পিচাইর স্বাক্ষরও রয়েছে।

এই চুক্তির বিষয়ে একটি নথিতে স্বাক্ষরের পরামর্শ প্রদান করে মেইল করা হয় ফেসবুকের সিইও জাকারবার্গকে। অবশ্য আদালতের এই নথি এবং অভিযোগ সম্পূর্ণ প্রত্যাখ্যান করেছে গুগল। ডিজিটাল বিজ্ঞাপনের বাজারে আধিপত্য বিস্তারের পরিকল্পনা নিয়ে চুক্তি করা হয়নি বলে মত দিয়ে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি প্রতিষ্ঠানটি। অন্যদিকে ফেসবুকের একজন মুখপাত্র এএফপিকে জানায়, গুগলের ও অন্যান্য প্লাটফর্মের সঙ্গে নিলাম সংক্রান্ত কিছু চুক্তি রয়েছে। যা বিজ্ঞাপন প্রতিযোগিতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। তিনি জানান, এই ব্যবসায়িক সম্পর্কগুলো মেটায় বিজ্ঞাপনদাতা ও পাবলিশার্স উভয়ের জন্য লাভজনক।

গত বছরের অক্টোবরে গুগলের বিরুদ্ধে আরেকটি বড় মামলা করে মার্কিন সরকার। যেখানে অনলাইন অনুসন্ধান এবং বিজ্ঞাপনে অবৈধ একচেটিয়া আধিপত্য বজায় রাখার জন্য গুগলকে অভিযুক্ত করা হয়।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close