ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১৯ আগস্ট ২০২২ ৪ ভাদ্র ১৪২৯
ই-পেপার শুক্রবার ১৯ আগস্ট ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

http://www.shomoyeralo.com/ad/Untitled-1.jpg
কখন বদলাবেন বিছানার চাদর
সাদীয়া আফরিন লোপা
প্রকাশ: বৃহস্পতিবার, ৬ জানুয়ারি, ২০২২, ৩:৩১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 572

সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর অভ্যাস করা খুব জরুরি। তার জন্য নজর দেওয়ার দরকার আমাদের লাইফস্টাইলে। করোনা পরিস্থিতিতে পরিচ্ছন্নতার দিকে আরও বেশি করে নজর দেওয়ার কথা জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, শরীর থেকে নিজেদের আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখলে অনেক অসুখ-বিসুখ দূরে থাকে। পরিচ্ছন্নতা অনেক অসুখকে প্রতিরোধ করতে পারে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নিজেদের পরিষ্কার রাখার পাশাপাশি ঘর এবং বিছানাও সঠিকভাবে পরিষ্কার রাখা দরকার। অনেকের সঠিক ধারণা নেই ঠিক কতদিন অন্তর বিছানার চাদর বদলানো দরকার। সপ্তাহে এক দিন নাকি দুই সপ্তাহে এক দিন নাকি ঠিক কতদিন অন্তর বিছানা পরিষ্কার রাখা দরকার এ নিয়ে অনেকের জিজ্ঞাসা থাকে। 

তবে বিশেষজ্ঞদের মতে, বিছানা অপরিষ্কার থাকলে অনেক রোগজীবাণু ছড়ায়। তাই এটা পরিষ্কার রাখা খুব জরুরি। তাদের মতে, বিছানার চাদর অপরিষ্কার থাকলে রোগ-প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে এবং ফুসফুসেরও বেশ কিছু অসুখ দেখা দিতে পারে।

বিছানার চাদর যদি অপরিষ্কার থাকে, তাহলে তা থেকে ব্রণ, অ্যালার্জি, এগজিমা, হাঁপানি, ঠান্ডা লাগা, জ্বর এমনকি ঘুমেরও নানা সমস্যা দেখা দিতে পারে। দিনের পর দিন বিছানায় একই চাদর থাকলে ধুলো, তেল, ময়লার সঙ্গে অসুখ ছড়াতে পারে। বিছানার চাদরে যে জীবাণু থাকে, তা সাত দিনের মধ্যে বাড়তে শুরু করে। তাই অন্তত সাত দিন অন্ত বিছানার চাদর বদলানো প্রয়োজন। সব থেকে ভালো হয় যদি ৩ থেকে ৪ দিন অন্তর বিছানার চাদর বদলানো যায়। তবেই বিছানার চাদরে থাকা জীবাণুর মাধ্যমে অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম থাকে।

/জেডও/

http://www.shomoyeralo.com/ad/Local-Portal_Send-Money_728-X-90.gif

আরও সংবাদ   বিষয়:  বিছানার চাদর   




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]