ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ১০ আগস্ট ২০২২ ২৬ শ্রাবণ ১৪২৯
ই-পেপার  বুধবার ১০ আগস্ট ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

গাইবান্ধার গর্ব মারিয়া, ভাস্কর্যে জাতীয় পুরস্কার লাভ
কায়সার রহমান রোমেল, গাইবান্ধা
প্রকাশ: বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১, ১:২৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 316

বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত পঞ্চম জাতীয় ভাস্কর্য প্রদর্শনী-২০২১-এ জাতীয় পুরস্কার পেলেন গাইবান্ধার মেয়ে আসমাউল হুসনা মারিয়া। সারা দেশের ১৩৫ শিল্পীর জমাকৃত ২৫৪টি শিল্পকর্ম থেকে বাছাইকৃত ১০৭ শিল্পীর ১১৪টি শিল্পকর্ম দিয়ে সাজানো হয় এ প্রদর্শনী। এদের মধ্যে ১৩ জনকে পুরস্কৃত করা হয়।

এবারের এই আয়োজনে ‘শিরোনামহীন’ ভাস্কর্য নির্মাণ করে দেড় লাখ টাকা মূল্যমানের সম্মানসূচক দ্বিতীয় পুরস্কার জিতে নেন আসমাউল হুসনা মারিয়া। এই পুরস্কার লাভের পর তিনি শান্তিনিকেতনে বিশ^ভারতী বিশ^বিদ্যালয়ের ভাস্কর্য বিভাগে স্নাতকোত্তর (এমএফএ) অধ্যয়নের জন্য শিক্ষাবৃত্তি পান।

শিল্পকর্মের বিষয়ে জানতে চাইলে আসমাউল হুসনা মারিয়া বলেন, প্রদর্শনীতে আমার শিল্পকর্মটিতে কাঠ ও লোহার মাধ্যমে করা কাজটি মূলত জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় গাছ বা বনায়নের অত্যাবশ্যকীয় গুরুত্বকে তুলে ধরা হয়েছে। বৈশ্বিক উষ্ণতার ফলে পরিবেশ ও জলবায়ুর যে ভয়াবহ পরিবর্তন এবং এ সময়ে বৃক্ষের গুরুত্ব কতটা তা আমাদের সবার জানা। বর্তমান সময়ে বড় শহরগুলোর উদ্যান ও কিছু গাছপালায় ঘেরা এলাকা শহরের মানুষের স্বস্তির জায়গা, কিন্তু এই গাছগুলোও এখন নানা উন্নয়ন কর্মকাণ্ডের জন্য বিপর্যস্ত। গাছের প্রতি এই মর্মান্তিক ও নিষ্ঠুর আচরণ আমাকে ব্যথিত করে। আমার ভাস্কর্যটি সেই আঘাতপ্রাপ্ত অনুভূতির বহিঃপ্রকাশ।

ভাস্কর্যে মারিয়ার জাতীয় পুরস্কার লাভে উচ্ছ্বাস প্রকাশ করে কবি ও সাংবাদিক অমিতাভ দাশ হিমুন বলেন, ব্যক্তিগত অর্জনে কেউ যখন তার পরিশ্রম, একাগ্রতা, নিষ্ঠা ও কাজের মাধ্যমে সংবাদের শিরোনাম হয়ে আলো ছড়ান, তখন সত্যিই আমাদের গর্ব হয়। আসমাউল হুসনা মারিয়া আমাদের দিয়েছেন সেই সুযোগ।

উদীচী গাইবান্ধার সভাপতি অধ্যাপক জহুরুল কাইয়ুম বলেন, পঞ্চম জাতীয় ভাস্কর্য প্রদর্শনীতে দেশের ১০৭ শিল্পীর শিল্পকর্মের মধ্য থেকে আমাদের মেয়ে মারিয়া জাতীয় সম্মানসূচক দ্বিতীয় পুরস্কার জিতে নিয়ে গাইবান্ধাকে অনন্য এক উচ্চতায় পৌঁছে দিয়েছে।

জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক প্রমতোষ সাহা বলেন, আসমাউল হুসনা মারিয়ার এই অনন্য অর্জন গাইবান্ধার মানুষকে গর্বিত করেছে।

/জেডও/


আরও সংবাদ   বিষয়:  মারিয়া  




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]