ই-পেপার শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

ভ্রমণে সঙ্গে যা রাখবেন
প্রকাশ: সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১, ৪:০৯ পিএম  (ভিজিট : ৩১০)
ঘোরাঘুরির নেশা অনেকেরই রয়েছে। সুযোগ পেলেই দেশ বা বিদেশে ছুট দিতে দেরি হয় না তাদের। তবে অল্প সময়ের কিছু প্রস্তুতির জন্য বেড়াতে গিয়ে অনেক সময় বিভিন্ন সঙ্কটে পড়তে হয়। সেসব এড়ানো জন্য ভ্রমণের সঙ্গে কী রাখবেন, তা আলোচনা করা হলো।

ওষুধ
জায়গা ও পরিবেশ পরিবর্তনের কারণে অনেকেই বিভিন্ন শারীরিক সমস্যায় ভোগেন। যেমন জ্বর, মাথাব্যথা, পেটের সমস্যা, সর্দি-কাশি ইত্যাদি। আর এর জন্য সাধারণ কিছু ওষুধ সঙ্গে রাখতে পারেন। শীতের সময়ে অনেকের ত্বকে ছত্রাকঘটিত সংক্রমণ হতে পারে। এমনটা হলে সে ক্ষেত্রে এর ওষুধ সঙ্গে রাখবেন।

প্রয়োজনীয় কাগজপত্র
বেড়াতে গেলে এখন বিভিন্ন জায়গায় প্রয়োজনীয় কাগজপত্র দরকার হয়। যেমন ন্যাশনাল আইডি কার্ড, বিবাহিত হলে ঝামেলা এড়ানোর জন্য কাবিননামার ফটোকপি, অফিসিয়াল আইডি কার্ড, বিদেশ যাওয়ার ক্ষেত্রে পাসপোর্ট ও ভিসা। এগুলো ব্যাগের এক জায়গায় গুছিয়ে সঙ্গে রাখুন। মহামারির মধ্যে করোনার টিকা গ্রহণের সার্টিফিকেটও সঙ্গে রাখা উচিত।

টিস্যু পেপার
এটি ভ্রমণের ক্ষেত্রে নিয়মিত প্রয়োজনীয় জিনিস। তাই কোথাও বেড়াতে যাওয়ার আগে টিস্যু পেপার অবশ্যই সঙ্গে রাখুন।

পোর্টেবল ফিল্টার
যদি দুর্গম এলাকায় বেড়াতে যান তা হলে পানির সমস্যায় পড়তে হতে পারে। কিন্তু পানি পান না করে তো থাকা যায় না। আবার সেখানকার পানি পান করলে অসুস্থ হয়ে যাওয়ার ভয় থাকে। তাই এই সমস্যা এড়াতে সঙ্গে রাখতে পারেন পোর্টেবল ওয়াটার ফিল্টার।

মশার স্প্রে
মশা উৎপাত বিভিন্ন জায়গায় রয়েছে। এর সঙ্গে কীটপতঙ্গের সমস্যা হতে পারে। যা শীতের সময় সবচেয়ে বেশি হয়। তাই এ ধরনের সমস্যা থেকে বাঁচতে মশা বা পোকা তাড়ানোর স্প্রে সঙ্গে রাখুন।

শীতের পোশাক
বিভিন্ন জায়গা শীতে তীব্রতা ভিন্ন রকম। তাই ভ্রমণের সময় অতিরিক্ত শীতের পোশাক সঙ্গে রাখুন। যেমন চাদর, সোয়েটার, মাফলার, টুপি, মোজা।

ফোনের প্যাকেট
ভ্রমণে ফোন খুব গুরুত্বপূর্ণ। তাই একে সাবধানের রাখতে সঙ্গে রাখুন ওয়াটার প্রুফ প্যাকেট। এ ধরনের প্যাকেটের ভেতর ফোন রেখে বাইরে থেকে ব্যবহার করা যায়। তাই ভেতরে পানি ঢুকে যাওয়ার ভয় নেই।

ফ্লাস্ক
অনেকের চা-কফি খাওয়ার অভ্যাস, শীতে অনেক ক্ষেত্রে দরকার হতে পারে গরম পানির। তাই এ সময় বেড়াতে গেলে ছোট একটি ফ্লাস্ক সঙ্গে রাখুন। এটি অনেক কাজে আসবে।

জুতা
শীতের সময় ভ্রমণে গেলে খেয়াল রাখতে হবে জুতার দিকে। যেখানে যাচ্ছেন, সেখানকার আবহাওয়ার ধরন বুঝে সঙ্গে জুতা নিয়ে নিন। নয়তো শীতের কারণে পায়ের ত্বকে নানা সমস্যা হতে পারে।

/জেডও/



আরও সংবাদ   বিষয়:  ভ্রমণ  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close