ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৭ জানুয়ারি ২০২২ ৩ মাঘ ১৪২৮
ই-পেপার সোমবার ১৭ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

প্রতিবন্ধী বিদ্যালয় এমপিওর দাবি শিক্ষকদের
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১, ৬:৩৮ পিএম | অনলাইন সংস্করণ  Count : 355

আজ ৩ ডিসেম্বর আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস। জাতিসংঘ ঘোষিত এ দিবসটি ১৯৯২ সাল থেকে বিশ্বব্যাপী পালন করা হচ্ছে। প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতার প্রসার এবং প্রতিবন্ধী ব্যক্তিদের মর্যাদা সমুন্নতকরণ, অধিকার সুরক্ষা এবং উন্নতি সাধন নিশ্চিত করার লক্ষ্যে প্রতিবছর দিবসটি পালন করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন। শারীরিক নানা প্রতিবন্ধী শিক্ষার্থীদের লেখাপড়ার শিক্ষাপ্রতিষ্ঠান  এমপিওভুক্তির দাবি জানিয়েছেন শিক্ষকরা। 

এসব স্কুলগুলো মূলত সমাজকল্যাণ অধিদপ্তরের অধীনে। এসব স্কুলে প্রাথমিকের পাঁচটি শ্রেণির আগে ‘প্রাক প্রাথমিক ও প্রস্তুতিমূলক’ নামের একটি শ্রেণি রয়েছে। আর প্রাথমিকের পর শিক্ষার্থীদের বৃত্তিমূলক শিক্ষা দেয়া হয়। শিক্ষকরা জানান, সারা দেশে প্রায় তিন হাজারের মতো প্রতিবন্ধী স্কুল রয়েছে। দুই বছর আগে তারা অনলাইনে এমপিওভুক্তির জন্য আবেদন করেছেন। এর মধ্যে অনেক স্কুল কলেজের এমপিওভুক্তি হয়ে গেলেও তাদের কোন স্কুলই এমপিওভুক্তির আওতায় আসেনি। মন্ত্রণালয়ের পক্ষ থেকেও স্পষ্ট কিছু বলা হয়নি। 

শ্রবণ ও বাক প্রতিবন্ধী বিদ্যালয় হাইকেয়ারের সহকারী শিক্ষক পার্থ ঘোষ বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধীবান্ধব সরকার হলেও সমাজকল্যাণ মন্ত্রণালয় আবেদন করা প্রতিবন্ধী স্কুলগুলোর স্বীকৃতির ব্যাপারে কোন আশানুরূপ পদক্ষেপ নেয়নি। যোগ্য বিদ্যালয়গুলোকে এমপিও করার দাবি জানান। তিনি বলেন, মাদ্রাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান একের পর এক এমপিও করা হচ্ছে। সাধারণ শিক্ষাসহ সব ধারার শিক্ষায় ব্যাপক উন্নয়ন হয়েছে। কিন্তু প্রতিবন্ধীদের নিয়ে যারা কাজ করেন, তাদের কোনও উন্নয়ন হয়নি। তিনি বলেন, আমরা এসব স্কুল পরিচালনা করতে গিয়ে আর্থিক অনটনের মধ্যে পড়েছি। অনেকে জায়গা-জমি বিক্রি করেছেন। ব্যাংক থেকে ঋণ নিয়ে ঋণগ্রস্ত হয়েছে। আমরা বর্তমানে পরিবার ও রাষ্ট্রের কাছে বোঝা হয়ে দাঁড়িয়েছি। 

বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক সমিতির দাবিগুলোর মধ্যে আছে, প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা অনুযায়ী বিদ্যালয় একসঙ্গে স্বীকৃতি ও এমপিও প্রদান। নিয়োগের তারিখ হতে বেতন ভাতা প্রদান, বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের উপবৃত্তি, শিক্ষা কারিকুলাম অনুযায়ী বিনামূল্যে পাঠ্যবই বিতরণ, স্বাস্থ্যসম্মত খাবার পরিবেশন, চাহিদা অনুযায়ী শিক্ষা উপকরণ নিশ্চিত করা, প্রতিবন্ধীবান্দব বিদ্যালয় ভবন নির্মাণ, আধুনিক থেরাপি সরঞ্জাম সরবরাহ এবং শিক্ষার্থীদের শিক্ষা বীবন শেষে যোগ্যতা অনুযায়ী কর্মসংস্থান সৃষ্টির দাবি জানিয়েছে সংগঠনটি

/এমএইচ/




এই ক্যাটেগরির আরো সংবাদ


সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]