ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৭ জানুয়ারি ২০২২ ৩ মাঘ ১৪২৮
ই-পেপার সোমবার ১৭ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

অতিরিক্ত টাকার বিনিময়ে যৌথ কারবারের উপকার গ্রহণ করা যাবে?
ইসলামের আলো ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১, ৭:৩৪ এএম | অনলাইন সংস্করণ  Count : 138

জিজ্ঞাসা : আমার প্রিমিয়ো গাড়িটি নষ্ট হয়ে গেলে তা মেরামত করার প্রয়োজন দেখা দেয়। কিন্তু এই মুহূর্তে আমার হাতে কোনো টাকা না থাকায় আমি একটি সমিতির সঙ্গে যোগাযোগ করি। তখন তারা আমার সঙ্গে এ মর্মে কারবার করতে আগ্রহ প্রকাশ করে যে, স্বতন্ত্র দুটি চুক্তির মাধ্যমে তারা কারবারটি সম্পন্ন করবে।

প্রথম চুক্তি হচ্ছে, তারা মুরাবাহা ভিত্তিতে কাজ করবে। অর্থাৎ গাড়ি ঠিক করাতে যত টাকা লাগবে তত টাকা ফেরত দেওয়ার সময় অতিরিক্ত আরও ১০ হাজার টাকা দিতে হবে।

দ্বিতীয় চুক্তি হচ্ছে, তারা আমাকে তাদের ওকিল বানাবে অর্থাৎ টাকা দিয়ে গাড়িটি ঠিক করে আনতে বলবে। উল্লেখ্য, দুটি চুক্তিই আলাদা ও স্বতন্ত্র হবে। অতঃপর আমি রাজি হই এবং প্রথম চুক্তিতে স্বাক্ষর করি। এরপর অন্য আরেকটি কাগজে দ্বিতীয় চুক্তিতেও স্বাক্ষর করি এবং চুক্তি অনুযায়ী গাড়ি ঠিক করে আনার জন্য তারা আমাকে এক লাখ টাকা প্রদান করে। (ফলে হিসাব করলে দেখা যায়, তাদের আমার ১ লাখ ১০ হাজার টাকা দিলে কারবারটি সম্পন্ন হয়ে যাবে)। এখন আমি জানতে চাচ্ছি, আমার উপরিউক্ত কারবারটি শরিয়তসম্মত হয়েছে কিনা?

হামিদুল্লাহ ঢাকা

জবাব : প্রশ্নোক্ত অবস্থায় সমিতির সঙ্গে গাড়ি ঠিক করানোর ব্যাপারে মুরাবাহা চুক্তি করা সহিহ হয়নি। কেননা এটা মূলত শ্রমনির্ভর কাজ। এ ধরনের কাজে মুরাবাহা হয় না। সুতরাং প্রশ্নোক্ত লেনদেনকে মুরাবাহা নাম দেওয়া হলেও তা এক প্রকারের সুদি চুক্তির অন্তর্ভুক্ত হয়ে গেছে। অর্থাৎ সমিতি অতিরিক্ত ১০ হাজার টাকা নেওয়ার শর্তে গাড়ি ঠিক করার নামে এক লাখ টাকা ঋণ দিচ্ছে। আর এ ক্ষেত্রে পৃথকভাবে দুটি চুক্তি করা হচ্ছে বলা হলেও তা বাস্তবসম্মত নয়। এ ক্ষেত্রে শুধু ফিকহের পরিভাষাগুলো ব্যবহার করা হয়েছে এবং এসব নামকে সুদ গ্রহণের জন্য হিলা-বাহানা করা হয়েছে। 

উল্লেখ্য, গাড়ি ঠিক করতে গিয়ে যেসব পার্টসের প্রয়োজন হয় তাতে সমিতি বিনিয়োগ করতে পারে। এ ক্ষেত্রে আপনি মেকানিক থেকে কাক্সিক্ষত পার্টসের তালিকা এনে দেবেন আর আপনার চাহিদা মতো সমিতির কোনো লোক তা বাজার থেকে কিনে এনে তাতে পরস্পরের সমঝোতার ভিত্তিতে মুনাফা যোগ করে বাকিতে আপনার নিকট পার্টসগুলো বিক্রি করবে। আপনি নির্ধারিত সময়ে সে মূল্য পরিশোধ করে দেবেন। আর গাড়ি ঠিক করতে যে মজুরি লাগবে তা আপনি দেবেন। এতে মুরাবাহা তথা যৌথ কারবার চলবে না। (ফাতাওয়াল মুআমালাতিল মালিয়া : ১/৩১২, ৩২৬; আলমাআয়িরুশ শারইয়্যাহ, পৃ. : ২২৯, ৩১০; আল-কাউসার : ১১-২০২১)




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]