ই-পেপার বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

মিজানের পাল্লা ভারী হবে যে আমলে
প্রকাশ: বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১, ৭:৩৫ এএম  (ভিজিট : ৪৪৫)
হাশরের মাঠে যে মিজান বা দাঁড়িপাল্লা স্থাপন করা হবে, তার বিশালতা হবে আসমান ও জমিনের চেয়ে অনেক বড়। পৃথিবীর শুরু থেকে কেয়ামত পর্যন্ত যত জিন ও মানুষ আগমন করেছে সবাইকে তার সামনে হাজির করা হবে। হজরত আব্দুল্লাহ ইবনে উমর (রা.) থেকে বর্ণিত- রাসুল (সা.) বলেন, আল্লাহ রাব্বুল আলামিন কেয়ামতের ময়দানে সমগ্র সৃষ্টির সামনে আমার এক উম্মতকে বের করে আনা হবে। তারপর তার সামনে ৯৯টি ডায়েরি খুলে ধরা হবে; প্রত্যেকটি ডায়েরির বিস্তৃতি হবে দৃষ্টিসীমা পর্যন্ত বিশাল। অতঃপর আল্লাহ তাকে প্রশ্ন করবেন, তুমি কি এর কোনো কিছু অস্বীকার করবে? তোমার আমল লিপিবদ্ধকারী হিসাব রক্ষকরা কি তোমার ওপর জুলুম করেছে? তখন সে বলবে, না হে রব!’ (তিরমিজি : ২৬৩৯; সহিহুত তারগিব : ১৫৩৩)

পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, ‘সেদিন যার পাল্লা ভারী হবে, সে অনন্ত সুখের জীবনযাপন করবে, আর যার পাল্লা হালকা হবে, তার ঠিকানা হবে হাবিয়া জাহান্নাম।’ (সুরা কারিয়া : ৬-৯)। তাই মিজানের পাল্লা যেন ভারী হয়, সে আশা রাখা ও আমল করা। আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয় সাল্লাম এমন কিছু আমল আমাদেরকে শিখিয়েছেন। হজরত আবদুল্লাহ বিন আমর (রা.) থেকে বর্ণিত- রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘বিচারের দিন আমার উম্মতের এক ব্যক্তিকে সব মানুষের সামনে ডাকা হবে, তার সামনে ৯৯টি আমলনামা রাখা হবে এবং একেকটি পুস্তকের পরিধি হবে চোখের দৃষ্টিসীমার সমান।

এরপর তাকে বলা হবে, এই পুস্তকে যা কিছু লিপিবদ্ধ হয়েছে তা কি তুমি অস্বীকার করো? উত্তরে ওই ব্যক্তি বলবে, হে রব আমি তা অস্বীকার করি না। তারপর বলা হবে, এর পরিবর্তে তোমার কোনো নেক কাজ আছে কি? তখন সে ভীত-সন্ত্রস্ত অবস্থায় বলবে, না তাও নেই। অতঃপর বলা হবে, আমার নিকট তোমার কিছু পুণ্যের কাজ আছে এবং তোমার ওপর কোনো প্রকার অত্যাচার করা হবে না, অতঃপর তার জন্য একটা চিরকুট বের করা হবে; যাতে লেখা রয়েছে, ‘আশহাদু আল্লা ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসুলুহ।’ তখন ওই ব্যক্তি বিস্ময়ের সঙ্গে বলবে, ‘হে আমার রব, এই সামান্য চিরকুট কি ৯৯টি পুস্তকের সমতুল্য হবে?’ তখন বলা হবে, ‘তোমার ওপর কোনো প্রকার অত্যাচার করা হবে না।

এরপর ওই ৯৯টি পুস্তক এক পাল্লায় রাখা হবে আর ওই চিরকুট এক পাল্লায় রাখা হবে। তখন ওই পুস্তকগুলোর ওজন চিরকুটের তুলনায় অত্যন্ত নগণ্য হবে এবং কালেমা লিখিত চিরকুটের পাল্লাই ভারী হবে।’ (তিরমিজি : ২৬৪১)। এ জন্য এই কালেমার প্রতি পরিপূর্ণ বিশ্বাস রাখা এবং বিশ্বাসকে গভীর থেকে আরও গভীরতর করার চেষ্টায় সদা মশগুল থাকা। বুখারি শরিফের শেষ হাদিসে সুন্দর একটি আমলের কথা বলা হয়েছে। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত- রাসুল (সা.) বলেন, ‘দুটি বাক্য এমন রয়েছে, যা উচ্চারণে সহজ, মিজানের পাল্লায় অনেক ভারী, আর আল্লাহর কাছেও অধিক পছন্দনীয়। সেটি হলো- ‘সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি, সুবহানাল্লাহিল আজিম।’ (বুখারি : ৬৪০৬)




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close