ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ১০ আগস্ট ২০২২ ২৬ শ্রাবণ ১৪২৯
ই-পেপার  বুধবার ১০ আগস্ট ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

লইট্টা শুঁটকির আচার
রাহাত জাহান নাসিম
প্রকাশ: মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১, ২:২৩ পিএম | অনলাইন সংস্করণ  Count : 319

শুটকি খুব জনপ্রিয় একটা রেসিপি। আর এই রেসিপি দিয়ে যদি আচার করা হয় তা হলে তো কথাই নেই। আজ আপনাদের জন্য রইল লইট্টা শুটকির টক-ঝাল-মিষ্টি আচারের রেসিপি।

উপকরণ : লইট্টা শুটকি এক কাপ (ধুয়ে পরিষ্কার করা), সরিষার তেল ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পাঁচফোড়ন গুঁড়া ১ টেবিল চামচ, আস্ত পাঁচফোড়ন ১ চা চামচ, শুকনো মরিচ ১০-১২টা, শুকনো মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, দেশি রসুনের কোয়া ১/২ কাপ, লবণ স্বাদমতো, সিরকা ১/২ কাপ, চিনি ৪ টেবিল চামচ, তেঁতুলের মাড় ২ টেবিল চামচ।

প্রণালি : প্রথমে কড়াইতে সরিষার তেল দিয়ে তাতে পরিষ্কার করা লইট্টা শুটকি দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। তারপর তাতে আস্ত পাঁচফোড়ন ও শুকনো ঝাল দিয়ে ৪-৫ মিনিট আবারও ভেজে নিতে হবে। এরপর তাতে আদা, রসুন বাটা দিয়ে মসলার গন্ধ চলে যাওয়া পর্যন্ত ভাজুন। যখন অনেকটা ভাজা ভাজা হয়ে আসবে তখন তাতে লবণ, তেঁতুলের মাড়, দেশি রসুনের কোয়া, সিরকা ও চিনি দিয়ে নেড়ে-চেড়ে কষিয়ে নিতে হবে। এবার কষানো উপকরণে গুঁড়া করা পাঁচফোড়ন ও শুকনো ঝালের গুঁড়া দিয়ে দিন। সব কিছু দেওয়ার পর ঢেকে রান্না করব আরও ৫ মিনিট। যখন তেল ভেসে উঠবে তখন নামিয়ে ঠান্ডা করে বয়ামে ভরে রাখুন। অনেক দিন ধরে খেতে পারবেন শুটকির ঝাল-টক-মিষ্টি এই আচার।




http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]