ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ১০ আগস্ট ২০২২ ২৬ শ্রাবণ ১৪২৯
ই-পেপার  বুধবার ১০ আগস্ট ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

রক্তস্বল্পতা রোধে কালো কিশমিশ
জীবন যখন যেমন ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১, ২:০২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 221

প্রতি ঋতুর নির্দিষ্ট কিছু খাবার থাকে। যেগুলো সেই মৌসুমের রোগপ্রতিরোধের জন্য খেলে উপকার মেলে। শীতকালীন রোগপ্রতিরোধের জন্য খাবারের মধ্যে অন্যতম কালো কিশমিশ। বাড়তি ওজন, কোলেস্টেরল, উচ্চ রক্তচাপসহ একাধিক শারীরিক সমস্যা নিয়ন্ত্রণ করে কালো কিশমিশ ভূমিকা রাখে। চুল পড়ার সমস্যা, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যায় কিশমিশ জাদুর মতো কাজ করে। টক-মিষ্টি স্বাদের এই কিশমিশ তৈরি হয় এক বিশেষ রকমের কালো আঙুর থেকে। কেক, পায়েস, বরফির মতো মিষ্টি খাবারে এই কিশমিশ দেওয়া যায়। খাওয়ার আগে এক রাত পানিতে ভিজিয়ে রাখলে অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য বাড়ে। আয়ুর্বেদ শাস্ত্র মতে, প্রতিদিন সকালে খালি পেটে আগের রাতে ভিজিয়ে রাখা কালো কিশমিশ খেলে ভালো উপকার পাওয়া যায়।

শীতকালে চুল অতিরিক্ত রুক্ষ ও শুষ্ক হয়ে গেলে এক দিন পর পর খান কালো কিশমিশ। এতে আয়রন ও ভিটামিন সি থাকায় চুলের পুষ্টিসাধন করে।

শরীরে রক্ত বাড়াতে কালো কিশমিশ খেতে পারেন। এটি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে করে। কালো কিশমিশ খেলে রক্তে উপস্থিত ফ্যাট কমাতেও সহায়তা করে। এমন পরিস্থিতিতে যাদের কোলেস্টেরল সমস্যা রয়েছে তাদের কালো কিশমিশ খাওয়ার পরামর্শ দেওয়া হয়। উচ্চ রক্তচাপ রোগীদের কাছে কালো কিশমিশ আশীর্বাদস্বরূপ। এতে থাকা পটাশিয়াম রক্তে সোডিয়ামের মাত্রা কমিয়ে দেয়। ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় এই কিশমিশ। রোগের ঝুঁকি হ্রাস করে। কিশমিশ খেলে রোগপ্রতিরোধ ক্ষমতা আরও উন্নত হয়। কালো কিশমিশকে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি সমৃদ্ধ খাবার বলা হয়। এমন পরিস্থিতিতে করোনার সময়কালে শক্তিশালী অনাক্রম্যতা জন্য কালো কিশমিশ খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

কালো কিশমিশে আছে প্রচুর ফাইবার। ফলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যায় এটি আরামদায়ক ও ফলপ্রসূ। গ্যাস-অম্বলের সমস্যাতেও খুবই কার্যকর এই কিশমিশ। শীতে নিয়মিত খান কালো কিশমিশ।





http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]