ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২২ জানুয়ারি ২০২২ ৮ মাঘ ১৪২৮
ই-পেপার শনিবার ২২ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

কান ফিল্ম ফেস্টিভালে দুটি শাখায় পুরষ্কার পেলো 'শব্দের ভেতর ঘর'
সময়ের আলো অনলাইন
প্রকাশ: সোমবার, ২৯ নভেম্বর, ২০২১, ৬:১৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 284

বেশ কয়েকটি উৎসবে পুরস্কার জেতার পর এবার কান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালের দুটি শাখায় পুরস্কার জিতল ‘শব্দের ভেতর ঘর’ (দ্য হোম ইন সাউন্ড) ছবিটি। এটি পরিচালনা করেছেন ফুয়াদুজ্জামান ফুয়াদ। আজ শুক্রবার নিজেদের ফেসবুক পেজে বিজয়ী ছবিগুলোর নাম জানিয়েছেন আয়োজকেরা।

এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতায় প্রতি মাসে সারা পৃথিবী থেকে জমা পড়ে বহু চলচ্চিত্র। সেসবের মধ্যে অক্টোবর মাসে বেস্ট ফরেন ফিল্ম, বেস্ট এশিয়ান ফিল্ম ও বেস্ট ইয়াং ফিল্মমেকার এ তিন শাখায় মনোনয়ন পায় ‘শব্দের ভেতর ঘর’। পরে বেস্ট ফরেন ফিল্ম ও বেস্ট ইয়াং ফিল্মমেকার-এ দুই শাখায় বিজয়ী হয়েছে ছবিটি।

ছবির গল্পে দেখা যায় সাগরপারের এক তরুণের স্বপ্ন একদিন নিজে ট্রলার নিয়ে মাছ ধরতে সমুদ্রে যাবে। কিন্তু সমুদ্রের ঢেউয়ের মতো দুলতে থাকা জীবনসংগ্রামে তার সেই স্বপ্ন পূরণ হয় কি না, তা আর জানা যায় না। ১৮ মিনিট ৩৭ সেকেন্ডের এ ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন সাক্ষ্য শহীদ। ছবির কাহিনী ও চিত্রনাট্য লিখেছেন মাসুম শহরিয়ার। তরুণ চলচ্চিত্রকার ফুয়াদ জানালেন, কঠোর শ্রম ও অধ্যবসায়ের মধ্য দিয়ে তাঁকে এ ছবিটি নির্মাণ করতে হয়েছে। এ কারণেই হয়তো উৎসবগুলোর বিচারকদের ছবিটি ভালো লেগেছে। তিনি বলেন, ‘ইতিমধ্যে নতুন কাজ নিয়ে চিন্তাভাবনা শুরু করেছি। এই পুরস্কারগুলো আমাকে নতুন কাজে অনুপ্রাণিত করবে।’  

এর আগে রাজশাহী ফিল্ম ফেস্টিভ্যাল, বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ও হিল ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কার জিতেছে ফুয়াদের এই ছবি। এ ছাড়া গোয়া, পুনে ও কেরালার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের আমন্ত্রণ পেয়েছিল ছবিটি।

ফুয়াদের প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘তবে কি পলায়নেই মঙ্গল’। ছয় মিনিটের এ ছবি বুয়েট চলচ্চিত্র উৎসবে (২০১৮) জিতে নেয় সেরা চলচ্চিত্র, সেরা সম্পাদনা ও সেরা চিত্রগ্রাহকের পুরস্কার। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় আয়োজিত চলচ্চিত্র উৎসব, চট্টগ্রাম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব, শিলিগুড়ি শর্ট অ্যান্ড ডকুমেন্টারি ফিল্ম ফেস্টিভ্যাল থেকেও এনেছে পুরস্কার। এ ছাড়া ছবিটি প্রদর্শিত হয়েছে কলকাতার সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট আয়োজিত চলচ্চিত্র উৎসবে।

/এসএম


আরও সংবাদ   বিষয়:  ফুয়াদুজ্জামান ফুয়াদ   কান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যাল   শব্দের ভেতর ঘর   দ্য হোম ইন সাউন্ড  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]