ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৭ জানুয়ারি ২০২২ ৩ মাঘ ১৪২৮
ই-পেপার সোমবার ১৭ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার প্রতিবাদে পথনাটক ‌‌'জঙ্গি হামলা ২৬/১১'
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ২৬ নভেম্বর, ২০২১, ১১:৪২ পিএম আপডেট: ০২.১২.২০২১ ৬:৫১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 246

পথনাটকের মাধ্যমে ২০০৮ সালে ভারতের মুম্বাইয়ের ভয়াবহ সন্ত্রাসী হামলার প্রতিবাদ এবং হামলার মদদদাতা পাকিস্তানের প্রতি ঘৃণা প্রকাশ করেছে দেশের একদল নাট্যকর্মী।

শুক্রবার (২৬ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সে মুম্বাই হামলার ১৩তম বার্ষিকী উপলক্ষে ‘জঙ্গি হামলা ২৬/১১’ নামের পথনাটক মঞ্চস্থ করে।

ওপেন ডায়ালগ বাংলাদেশ [ওপিডি]- এর আয়োজনে এবং সামাদ ভূঞা ও তার দলের পরিবেশনায় এই পথনাটকে ২০০৮ সালের ২৬ নভেম্বর পাকিস্তানের জঙ্গিদের নারকীয় তাণ্ডবের ভয়াবহতা তুলে ধরা হয়। যে তাণ্ডবে রক্তাক্ত হয়েছিল বলিউডখ্যাত শহর মুম্বাই। ওই হামলায় নিহত ১৬৪ নিহত হন। আহত হন আরো ৩ শতাধিক মানুষ। ২৬/১১ নামে পরিচিত ওই হামলায় সেদিন কেঁপে উঠেছিলো গোটা বিশ্ব।

পথনাটকটিতে কিভাবে পাকিস্তান থেকে আরব সাগর পেরিয়ে ভারতের মুম্বাইয়ে অনুপ্রবেশ করে ১০ জঙ্গি ক্যাফে, তাজ হোটেল, বাস টার্মিনাল, হোটেল, হাসপাতাল-সহ শহরের গুরুত্বপূর্ণ জায়গায় হামলা এবং নির্বিচারে গুলিবর্ষণ করে- তা ফুটিয়ে তোলেন শিল্পীরা।

এতে অভিনয় করেন উম্মে সামলা শিমু, সাদিয়া ইসলাম অনন্যা, সুমি আক্তার, লামিয়া আক্তার, স্মৃতি আক্তার, নাবিল মাহমুদ সাব্বির, সাজ্জাদ মাসুদ সৌম্য, আরিফুল ইসলাম, শাহরিয়ার শুভ, তাহফিমুল ইসলাম অপু ও ইয়াহিয়া বিন জয়।

পথ নাটকের শুরুতে উপমহাদেশে জঙ্গি হামলার প্রতিবাদে সচেতনতামূলক সংগীত পরিবেশন করা হয়। পথনাটকটি রচনা ও পরিচালনা করেছেন সামাদ ভূঞা। তিনি বলেন, নাটক তো কেবল বিনোদন নয়, প্রতিবাদেরও হাতিয়ার। আজকের এই নাটক তা আবারও প্রমাণ করল।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]