ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ ২৩ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার  বুধবার ৮ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

গাজীপুর সিটি করপোরেশনে তিন সদস্যের প্যানেল মেয়র গঠন
সময়ের আলো অনলাইন
প্রকাশ: বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১, ৪:১৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 207

গাজীপুর সিটি করপোরেশন তিন সদস্যের মেয়র প্যানেল গঠন করে দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম এই তথ্য জানিয়েছেন। 

প্যানেল মেয়র নির্বাচনের প্রক্রিয়া মেয়র পদ থেকে জাহাঙ্গীরকে অপসারণের উদ্যোগের অংশ কি না- সাংবাদিকদের এমন প্রশ্নে মন্ত্রী তাজুল ইসলাম বলেন, “প্যানেল মেয়র সব জায়গায়ই থাকে। মেয়র যদি না থাকে বা ছুটিতে যায় বা মেয়র যদি দায়িত্ব পালনে অক্ষম হয়, তাহলে কাজ চালানোর জন্য মেয়র থাকতে হবে। মেয়র না থাকলে দায়িত্ব দেবেন কাকে? সেজন্য আইন অনুযায়ী মন্ত্রণালয় প্যানেল গঠন করেছে।”

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন অনুযায়ী, সিটি করপোরেশনে মেয়র ও কাউন্সিলররা দায়িত্ব নেওয়ার পর অনুষ্ঠিত প্রথম সভার ৩০ কার্যদিবসের মধ্যে প্যানেল গঠন করতে হবে। তিন সদস্যের প্যানেলে দুজন পুরুষ ও একজন নারী কাউন্সিলর থাকবেন। ৩০ কার্যদিবসের মধ্যে প্যানেল মেয়র নির্বাচন করতে নবনির্বাচিত মেয়র যদি ব্যর্থ হন অথবা কোনো কারণে প্যানেল নির্বাচন না করেন, তাহলে এই দায়িত্ব স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ওপর বর্তায়।

এ আইন অনুযায়ী, অসুস্থতা বা অন্য কোনো কারণে মেয়র দায়িত্ব পালন করতে না পারলে বা অনুপস্থিত থাকলে মেয়রের প্যানেল থেকে জ্যেষ্ঠতার ক্রমানুসারে একজন সদস্য মেয়রের সব দায়িত্ব পালন করবেন। পদত্যাগ, অপসারণ বা মৃত্যুজনিত কারণে মেয়রের পদ শূন্য হলে নতুন মেয়র নির্বাচিত না হওয়া পর্যন্ত মেয়রের প্যানেলের কোনো সদস্য মেয়রের সব দায়িত্ব পালন করবেন।

গত ২০১৮ সালের ২৭ জুন গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত নৌকা প্রতীক নিয়ে অ্যাডভোকেট মো. জাহাঙ্গীর আলম মেয়র নির্বাচিত হন। পরে শপথ গ্রহণের পর একই বছরের ৫ সেপ্টেম্বর তিনি দায়িত্ব নেন। ৮ সেপ্টেম্বর সিটি করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়। স্থানীয় সরকার আইন অনুযায়ী ওই বছরের ৮ অক্টোবরের মধ্যে মেয়রের প্যানেল নির্বাচন করার কথা ছিল।

এর মধ্যে বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্কিত বক্তব্য দেওয়ায় গাজীপুরের মেয়র জাহাঙ্গীর আলমকে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ থেকে আজীবন বহিষ্কার করা হয়। একইসঙ্গে দলে তার প্রাথমিক সদস্যপদও বাতিল করা হয়েছে। এতে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ শূন্য হয়। 

পরে গাজীপুর মহানগর আওয়ামী লীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের স্থলে আতাউল্লাহ মন্ডলকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দেয় দলটি। বৃহস্পতিবার আওয়ামী লীগের দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আর এবার তিন সদস্যের প্যানেল মেয়র গঠন করে দিয়েছে সরকার।

এফএইচ





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]