ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ ২৩ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার  বুধবার ৮ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

অনির্দিষ্টকালের ধর্মঘটে জাহাজ শ্রমিকরা
চট্টগ্রাম ব্যুরো
প্রকাশ: বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১, ১:১৪ এএম | অনলাইন সংস্করণ  Count : 87

তিন দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট ঘোষণা করেছে বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়ন। বুধবার রাত ১২টা থেকে চট্টগ্রাম বন্দরের পণ্য খালাসে নিয়োজিত সব ধরনের লাইটার জাহাজ চলাচল বন্ধ রাখার মাধ্যমে ধর্মঘটে নামে।
 
বাংলাদেশ লাইটারেজ জাহাজ শ্রমিক ইউনিয়নের সিনিয়র সহসভাপতি নবী আলম বুধবার বিকালে এ তথ্য নিশ্চিত করে বলেন, আমাদের তিনটি দাবি রয়েছে। সেগুলো হলো- চরপাড়া ঘাটের টেন্ডার বাতিল, লাইটারেজ শ্রমিকদের জন্য পোতাশ্রয় নির্মাণ, নেতৃবৃন্দের ওপর হামলার বিচার ও হামলাকারীদের আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করা। 

তিনি বলেন, চরপাড়া এলাকায় বন্দরের পক্ষ থেকে লাইটার শ্রমিকদের ব্যবহারের জন্য একটি জেটি তৈরি করা হয়েছিল, যা ব্যবহার করতেন লাইটারেজ শ্রমিকরা। সে সময় বন্দর কর্তৃপক্ষ প্রতিশ্রুতি দিয়েছিল এ জেটি কখনও ইজারা দেওয়া হবে না। কিন্তু বন্দর কর্তৃপক্ষ হঠাৎ করে জেটি ইজারা দিয়ে আমাদের ওপর টোল বসিয়ে দিয়েছে।

এ ছাড়া শ্রমিক নেতৃবৃন্দের ওপর হামলায় জড়িতদের গ্রেফতার ও ১৫ নম্বর ঘাট থেকে ১৮ নম্বর ঘাট পর্যন্ত কর্ণফুলী নদীর পশ্চিম পাশে আগে যেভাবে জাহাজ রাখা হতো সেভাবেই লাইটারেজ জাহাজ রাখার দাবি জানাচ্ছি। এসব দাবি না মানলে অনির্দিষ্টকালের জন্য চট্টগ্রামে সব ধরনের লাইটার জাহাজ চলাচল এবং জাহাজ থেকে পণ্য লোড-আনলোড বন্ধ থাকবে। চরপাড়া ঘাটের ইজারা বাতিল করার দাবিতে আমরা ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছিলাম।

শ্রমিক নেতারা জানান, তিন দফা দাবি পূরণে আমরা অনেক চেষ্টা করেছি। মঙ্গলবার  বেলা ৩টায় বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়; কিন্তু তাতে কোনো সুরাহা মেলেনি। ফলে আমরা ধর্মঘটে নামছি।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]