ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ ২৩ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার  বুধবার ৮ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

নকল দরাজ সাইট বানিয়ে প্রতারণা করতো জুয়েল
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ২৪ নভেম্বর, ২০২১, ৮:৫৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 174

আল ইমরান জুয়েল। গ্রামের বাড়ি নোয়াখালী জেলায়। জুয়েল একজন দক্ষ ওয়েব ডেভেলপার। সেই কাজ শেখার সুবাধে ই-কমার্স প্রতিষ্ঠান দারাজের নামে ভুয়া ওয়েবসাইট ও ফেসবুক পেজ খুলে বসে। সেই সাইট ও পেজ দেখে অনেকেই পণ্য অর্ডারও করে। কিন্তু সেই অর্ডারকারীরা আর পণ্য পাননি। উল্টো তারা তাদের টাকা খোয়াতে হয়েছে। 

এভাবেই র্দীঘদিন ধরে বিভিন্ন মানুষকে বোকা বানিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে এই জুয়েল। কিন্তু শেষ রক্ষা হয়নি। মঙ্গলবার রাতে বিশেষ অভিযান চালিয়ে নোয়াখালী থেকে তাকে গ্রেফতার করে ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ। তাকে গ্রেফতারের সময় তার কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত একটি মোবাইল সেট, একটি ডেস্কটপ, বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের ইলেকট্রনিক কার্ড ও শতাধিক প্রি-অ্যাক্টিভেটেড সিম কার্ড জব্দ করা হয়।

বুধবার ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন জানান, দারাজের মতো নকল ওয়েবসাইট ও ফেসবুক পেজ বানিয়ে একটি চক্র প্রতারণা করছিল। আর সেই চক্রকে ধরতে গিয়ে জুয়েলের সন্ধ্যান মেলে। জুয়েল একজন ডেভেলপার। এই চক্রের মুলত হোতা সে।

সিটিটিসি সূত্রে জানা যায়, গত ২২ নভেম্বর দারাজ কর্তৃপক্ষ বনানী থানায় একটি মামলা করেন। সেই মামলার তদন্ত শুরু করতে গিয়ে সিটি সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ জুয়েলের সন্ধ্যান পায়।

সিটিটিসি সূত্র জানায়, প্রতারক চক্রের সদস্যরা ভুয়া পেজ বানিয়ে ডোমেইন ও হোল্ডিং কিনে দরাজের অনুকরণে ওয়েবসাইট তৈরি করে। এরপর বিভিন্ন পণ্যে ৫০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত আকর্ষণীয় ছাড় দিতে থাকে। চটকদার বিজ্ঞাপন দিয়ে ক্রেতাদের আকৃষ্ট করত। বিজ্ঞাপন তৈরিতে অন্যান্য ই-কমার্স সাইটের ক্লোন ছবি ব্যবহৃত হতো। ক্রেতারা তাদের এ সাইটে গিয়ে নগদ নাম্বারে টাকা পরিশোধ করতো। 

প্রতারকরা নিজেদের আড়াল করতে হেল্পলাইন নম্বর হিসেবে অনলাইন টেলিফোন সার্ভিস ব্রিলিয়ান্টয়ের একটি নম্বর সরবরাহ করেছিল। বিশ্বাসযোগ্যতা বাড়ানোর জন্য তারা দরাজের ওয়েবসাইটে দাফতরিক একটি ঠিকানাও প্রদান করে। গ্রেফতার জুয়েলকে বনানী থানায় দায়ের করা মামলায় ৭ দিনের রিমান্ড আবেদনসহ আদালতে প্রেরণ করা হয়েছে।

এফএইচ


আরও সংবাদ   বিষয়:  দরাজ   




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]