ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ ২৩ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার  বুধবার ৮ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

কৃষকদের ভালো দাম পাওয়ার ব্যবস্থা করবে সরকার : কৃষিমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ২৪ নভেম্বর, ২০২১, ১:০৪ পিএম | অনলাইন সংস্করণ  Count : 159

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, ডিজেলের দাম বাড়ার কারণে কৃষকদের ওপর প্রভাব পড়াটাই স্বাভাবিক। তাই সরকার আন্তরিকভাবে দেখবে, যাতে কৃষকরা কৃষিপণ্যের ভালো দাম পায়। ডিজেলে ভর্তুকি দেওয়াটা একটু কঠিন। তবে আন্তর্জাতিক বাজারে ডিজেলের দাম কমলে আমাদের দেশেও কমবে।

বুধবার (২৪ নভেম্বর) দুপুরে সচিবালয়ে কৃষিমন্ত্রণালয়ের সভা কক্ষে নেদারল্যান্ড ও যুক্তরাজ্য সফর পরবর্তী এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী এ কথা বলেন।
 
মন্ত্রী বলেন, কৃষিতে বাংলাদেশে অপার সম্ভবনা রয়েছে। তাই শিল্প কলকারখানা বাড়াতে হবে। সেটি করলে দেশ উন্নত হবে। দেশে কৃষিপণ্যের উৎপাদন বেড়েছে। এখন সংরক্ষণের কার্যক্রম বাড়ানোর কাজ চলছে। আমরা যে ভ্যারাইটি এনেছি, তাতে পেঁয়াজ ও আলুর সঙ্কট কেটে যাবে। চলতি বছরে কৃষিপণ্য রপ্তানির লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ১৬২২ বিলিয়ন ডলার। আর আগামী দুই বছরে মধ্যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২০০০ ডলার।

নেদাল্যান্ড সফর প্রসঙ্গে তিনি বলেন, নেদারল্যান্ড থেকে আগামী মার্চে বাংলাদেশে ডাচ ট্রেড মিশন আসবে। তারা পেঁয়াজ ও আলু সংরক্ষণে সহযোগিতা করবে। ডাচ বেসরকারি খাত থেকে উন্নত উৎপাদন প্রযুক্তি, সংগ্রহ, গ্রিনহাউজ ও গ্লাসহাউজ তৈরি প্রযুক্তি সহায়তা করবে। বিভিন্ন মেশিনারিজ তৈরির প্রযুক্তিগত দিকও রপ্তানিতে সহায়তা করবে। স্বল্প সময়ে জলবায়ু পরিবর্তনসহনশীল ফসলের জাত উদ্ভাবনে সহযোগিতা করবে। মানবসম্পদ উন্নয়ন প্রশিক্ষণ ও উচ্চ শিক্ষায় সহায়তা করবে। কৃষি প্রক্রিয়াকরণে ডাচ বিনিয়োগ করবে। ইউরোপে কৃষিপণ্য রপ্তানির বিভিন্ন শর্তসমূহ পালনে সহায়তা দেবে।

এ সময় নেদারল্যান্ড ও যুক্তরাজ্য সফরে ১৫ সদস্যের প্রতিনিদলের সদস্যরা উপস্থিত ছিলেন।

/জেডও/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]