ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ ২৩ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার  বুধবার ৮ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

এক বান্ডিল আসল তারে তিন বান্ডিল নকল তার, গ্রেফতার ১০
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ২৪ নভেম্বর, ২০২১, ১২:৫২ পিএম আপডেট: ২৫.১১.২০২১ ১১:৪২ এএম | অনলাইন সংস্করণ  Count : 98

পুরান ঢাকার বংশাল এলাকায় প্রতিদিন সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত বিভিন্ন নামি-দামি ব্যান্ডের নকল তার তৈরির কাজ চলছিল। পরে ওইসব নকল তার নবাবপুরসহ দেশের বিভিন্ন জায়গায় সরবরাহ করা হতো। এক বান্ডিল আসল বিআরবি ক্যাবল তৈরি করা হলে তিন বান্ডিল নকল বিআরবি ক্যাবল তৈরি করা হয়।

বুধবার (২৪ নভেম্বর) দুপুরে সিআইডির সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অতিরিক্ত ডিআইজি মো. ইমাম হোসেন এসব তথ্য জানান।

তিনি বলেন, এর আগে সিআইডির অভিযানের তিনটি নকল তারের কারখানায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ নকল তার উদ্ধার করা হয়। এ ঘটনায় ঢাকা মেট্রো সিআইডি গতকাল মঙ্গলবার পুরান ঢাকার বংশাল থানার ১৯/২ নম্বর কাজী আবদুল হামিদ লেনের চান্দনা মার্কেটের চতুর্থ ও ষষ্ঠ তলায় তিনটি নকল তারের কারখানায় অভিযান চালায়। অভিযানে তিনটি কারখানা থেকে বিপুল পরিমাণ নকল বিআরবি ক্যাবল ও বিজলী ক্যাবল পাওয়া যায়, নকল তার সম্বলিত ববিন, বিআরবি নকল তার তৈরির ডাইস এবং নকল তার তৈরির মেশিন জব্দ করা হয়।

এ সময় কারখানা থেকে মো. সোহেল রানা, মো. আবুল কালাম. মো. রাজিব মোল্লা, মো. জসিম উদ্দিন, মো. রফিকুল ইসলাম সুমন, মো. নাজির হোসেন, মো. শাহিন শেখ, মো. লিখন, আরিফ. মো. হাবিবুল ইসলামসহ ১০ জনকে আটক করা হয়।

ইমাম হোসেন বলেন, অভিযানে আটকরা এ ধরনের বৈদ্যুতিক তার তৈরির ক্ষেত্রে কোনো বৈধ কাগজপত্র দেখাতে পারেনি। অভিযানে তিনটি কারখানা থেকে প্রায় তিন কোটি টাকার নকল তার জব্দ করা হয়।

তিনি আরও বলেন, সম্প্রতি ঢাকাসহ সারাদেশে বিভিন্ন জায়গায় বৈদ্যুতিক শর্ট-সার্কিটের ফলে মারাত্মক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে দেশের মানুষের জান-মালের ব্যাপক ক্ষতি সাধিত হয়। ঢাকা মেট্রো দক্ষিণের সিআইডি এসব অগ্নিকাণ্ডের ঘটনার ছায়া তদন্ত করে। তদন্তে দেখা যায়, নকল ভেজাল ক্যাবল এবং বৈদ্যুতিক নিরাপত্তা পণ্য অধিকাংশ ক্ষেত্রে অগ্নিকাণ্ডের অন্যতম কারণ।

সিআইডির এই কর্মকর্তা বলেন, এসব কারখানায় প্রতিদিন সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত নকল তার তৈরি করা হতো। পরে সেগুলো নবাবপুরসহ দেশের বিভিন্ন জায়গায় সরবরাহ করা হতো। তারা দীর্ঘদিন ধরে বিআরবি এবং বিজলী নকল তার তৈরি করে আসছিল। এ ধরনের নকল তার ব্যবহারের ফলে শিল্প কলকারখানাসহ আবাসিক ভবনে মারাত্মক অগ্নিকাণ্ডের ঝুঁকি তৈরি হয়েছে। অনেক ক্ষেত্রে বড় বড় দুর্ঘটনা ঘটছে।

এ ঘটনায় ঢাকা মহানগর পুলিশের বংশাল থানায় ১৪ জনকে আসামি করে মামলা করা হয়েছে। বংশাল থানার মামলা নম্বর-৭৪। অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান সিআইডির এই কর্মকর্তা।

/জেডও/


আরও সংবাদ   বিষয়:  সিআইডি   নকল তার   অগ্নিকাণ্ডের কারণ  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]