ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ ২৩ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার  বুধবার ৮ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

গ্যাস্ট্রিকের সমস্যার সমাধানে এলাচ
জীবন যখন যেমন ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১, ৯:১৮ এএম | অনলাইন সংস্করণ  Count : 258

রান্নাঘরের পরিচিত মসলা এলাচ। রান্নায় এলাচের ব্যবহার করলে স্বাদ ও গন্ধে অন্য রকম মাত্রা আসে। আবার মুখশুদ্ধি করতেও এলাচের ব্যবহার করা যায়। শুধু খাবারের স্বাদ নয়, শরীরের নানা রোগেও উপকারী এলাচ। প্রতি ১০০ গ্রাম এলাচ ৩০০ কিলো ক্যালরি মেলে। এতে আছে কার্বোহাইড্রেট ৬৮ গ্রাম। প্রোটিন ১১ গ্রাম, ডায়েটারি ফাইবার ২৮ গ্রাম, প্রয়োজনীয় খনিজ নিয়াসিন, পাইরিডক্সিন, ভিটামিন এ, ভিটামিন সি, সোডিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, রাইবোফ্লোভিন, থিয়ামাইন, কপার, আয়রন, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম, ফসফরাস ও জিঙ্ক সেই সঙ্গেই এলাচ সম্পূর্ণ কোলেস্টেরল মুক্ত।

মুখে দুর্গন্ধ হলে খেতে পারেন এলাচ। খাবার ঠিকমতো হজম না হলে মুখে দুর্গন্ধ হয়। মুখে ব্যাকটেরিয়া জমে। এলাচ খেলে মুখের ব্যাকটেরিয়ার পাশাপাশি দুর্গন্ধ দূর হবে।

প্রতিদিন খাবার খাওয়ার পর একটা করে এলাচ খেলে গ্যাসের আশঙ্কা কমবে ও হজমশক্তি বাড়বে। পেটের নানা সমস্যা থেকে মুক্তি দিতে এলাচের অনেক গুণ। এলাচ খেলে পেট খারাপ ও অ্যাসিডিটির প্রবণতা কমে ও বুকে জ্বালা থেকে মুক্তি মেলে।

রক্ত পাতলা করার দারুণ ক্ষমতা রয়েছে এলাচের। রক্তনালিতে রক্ত জমাট বাঁধার সমস্যায় যারা ভোগেন, তারা একটা করে এলাচ খেতে পারেন।  উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে এলাচ। এ ছাড়া রক্ত চলাচল স্বাভাবিক রাখে। ফলে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে। ফুসফুসে সংক্রমণ, শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা নিরাময়ে এলাচ ব্যবহার করা হয়।

ক্ষয়ে যাওয়া দাঁত, মাড়ি থেকে রক্তপাত রুখতে এলাচ খেতে পারেন। 

এলাচ ও লবঙ্গ ফোটানো পানি দিয়ে গার্গল করলে গলা ব্যথা কমে যাবে। এলাচ ভালো মুখশুদ্ধি হওয়ায় গা গোলানো, বমি বমি ভাব কমাতে সাহায্য করে এলাচ।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]