ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২২ জানুয়ারি ২০২২ ৮ মাঘ ১৪২৮
ই-পেপার শনিবার ২২ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

কণ্ঠে সত্যতার প্রমাণ, আজীবনের জন্য আওয়ামী লীগ থেকে বহিষ্কার
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ২০ নভেম্বর, ২০২১, ১:২৪ এএম | অনলাইন সংস্করণ  Count : 151

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধ নিয়ে কটূক্তি করার দায়ে দল থেকে আজীবনের জন্য বহিষ্কার হয়েছেন গাজীপুর সিটি করপোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম। শুক্রবার আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভায় সাংগঠনিকভাবে দোষী সাব্যস্ত হওয়ায় দল থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়। পাশাপাশি দলের প্রাথমিক সদস্যপদ থেকেও তাকে অব্যাহতি দেওয়া হয়েছে। তা ছাড়া বৈঠক থেকে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠক সূত্রে এসব তথ্য জানা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের একজন সাংগঠনিক সম্পাদক সময়ের আলোকে বলেন, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের শহীদদের মীমাংসিত ইস্যু নিয়ে জাহাঙ্গীর আলমের যে বিতর্কিত মন্তব্যের ভিডিও ভাইরাল হয়েছে তার কণ্ঠ জাহাঙ্গীরের নিজের। এই বক্তব্য দলীয় ও মুক্তিযুদ্ধের আদর্শের পরিপন্থি। তাই তার শাস্তির বিষয়ে প্রধানমন্ত্রীসহ দলের নির্বাহী সংসদ একমত হয়েছেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বক্তব্য আসল না নকল সে সম্পর্কে নিশ্চিত হওয়ার নানা প্রযুক্তি রয়েছে। প্রযুক্তি ব্যবহার করে এই বক্তব্য জাহাঙ্গীরের বলেই নিশ্চিত হয়েছি।

আওয়ামী লীগের একাধিক নেতা বলেছেন, আগে থেকেই জাহাঙ্গীরের বিরুদ্ধে অনেক অভিযোগ ছিল। গত বছরের মাঝামাঝি গাজীপুর সিটি করপোরেশনের একজন প্রকৌশলী খুন হওয়াসহ নানা বিষয় দলীয় ফোরামে একাধিকবার আলোচনা হয়েছে। তবে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে যে ঔদ্ধত্য দেখিয়েছে, সেটা ক্ষমার অযোগ্য। তার এ অপরাধ ক্ষমা করা হলে ভবিষ্যতে এরকম আরও পরিস্থিতির পুনরাবৃত্তি হতে পারে। গত ২২ সেপ্টেম্বর ৪ মিনিটের এক ভিডিও ফেসবুকে ভাইরাল হয়। সেখানে জাহাঙ্গীরকে বলতে শোনা যায়, ‘আমাদের বঙ্গবন্ধু ৩০ লাখ (মুক্তিযোদ্ধা) মারাইছে। ৬৪ জেলায় ৪৫ হাজার করে মরেছে প্রতি জেলায়। তার স্বার্থ উদ্ধার করে নিয়েছে।’ তার এ মন্তব্যকে আপত্তিকর এবং বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের অবমাননা আখ্যা দিয়ে গাজীপুর আওয়ামী লীগের একটি অংশ মেয়রকে দল থেকে বহিষ্কারের দাবি তোলে।

পরদিন ২৩ সেপ্টেম্বর বিকাল থেকে টানা কয়েকদিন ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বিভিন্ন এলাকা অবরোধ করে বিক্ষোভ করেন আওয়ামী লীগের একটি অংশ। এরপর অবশ্য মেয়রের পক্ষেও পাল্টা সমাবেশ ও মিছিল করেন তার পক্ষের নেতাকর্মীরা। ২৪ সেপ্টেম্বর মেয়র জাহাঙ্গীর আলম বিষয়টি নিয়ে মুখ খোলেন। 

তিনি জানান, তার বিরুদ্ধে কুৎসা রটানো হয়েছে। ভিডিওটি ভিত্তিহীন। জনগণকে সঙ্গে নিয়ে কুৎসা রটনাকারীদের মোকাবিলা করা হবে। তারা অনেক মানুষকে ভুল বুঝিয়েছে। মিথ্যা আইডি দিয়ে ফেসবুক খুলে তাকে প্রশ্নবিদ্ধ করেছে।

এসব পরিস্থিতি পর্যবেক্ষণ করে গত ৩ অক্টোবর জাহাঙ্গীরের কাছে ১৫ দিনের মধ্যে ব্যাখ্যা দাবি করে চিঠি দেয় আওয়ামী লীগ। বেঁধে দেওয়া সময়ের আগেই জাহাঙ্গীর নোটিসের জবাব দেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]