ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ ২৩ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার  বুধবার ৮ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

রেসিপি : সবজির ঝাল কদম
নার্গিস আক্তার রানি
প্রকাশ: মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১, ৩:২১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 164

উপকরণ : আলু কুচি ১/২ কাপ, গাজর কুচি ১/২ কাপ, ফুলকপি কুচি ১/২ কাপ, ১ চা চামচ লবণ, ১/২ চা চামচ আদা বাটা, ১/২ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ রান্নার তেল, ১/২ চা চামচ হলুদ গুঁড়া, ১/২ চা চামচ গরম মসলা গুঁড়া, ১/২ চা চামচ লাল মরিচ গুঁড়া, ময়দা ১/২ কাপ, কাঁচা মরিচ কুঁচি চা চামচ, ধনিয়া পাতা কুঁচি ১ টেবিল চামচ, ১/২ কাপ বাসমতি (চাল ভালো করে পরিষ্কার করে ধুয়ে লবণ মেখে ভিজিয়ে রেখে দিতে হবে আধা ঘণ্টা)

প্রস্তুত প্রণালি : প্রথমে একটি কড়াইতে সবজিগুলো নিয়ে পরিমাণমতো পানি দিয়ে শুকিয়ে নিন। এবার লবণ, আদা, রসুন বাটা, তেল, হলুদের গুঁড়া, লাল মরিচ গুঁড়া, গরম মসলা গুঁড়া দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ঢাকনা দিয়ে ঢেকে সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে আর পানি শুকিয়ে গেলে চুলা থেকে নামিয়ে চামচের সাহায্যে থেঁতলে করে নিন।

এরপর কাঁচা মরিচ কুঁচি ও ধনিয়া পাতা কুঁচি দিয়ে মিশিয়ে নিন। সঙ্গে অল্প করে ময়দা দিয়ে মিশিয়ে নিন। ময়দার পরিমাণ এমনভাবে দিতে হবে যেন সবজিগুলো দিয়ে বলের মতো শেপ করা যায়। এবার হাতে সামান্য করে তেল মেখে সবজির মিশ্রণ থেকে অল্প অল্প করে নিয়ে বল বানিয়ে নিন। ভিজিয়ে রাখা চালগুলো পানি ঝরিয়ে নিয়ে অর্ধেক চাল আলাদা করে নিয়ে এর মধ্যে ফুড কালার মিশিয়ে নিন।

এবার একটা একটা বল নিয়ে চালের মধ্যে ওলটপালট করুন। একটি স্টিমার বা যেকোনো স্টিলের ঝাঁঝরিতে তেল ব্রাশ করে তাতে বলগুলো ফাঁক করে বসিয়ে দিন। চুলায় একটি হাঁড়ি বা পাতিল বসিয়ে দেড় কাপ পানি দিয়ে পানিতে হালকা বলক চলে আসলে তাতে স্টিমার বা ঝাঁঝরিটা বসিয়ে ঢেকে দিয়ে সিদ্ধ করে নিন। ২০ মিনিট পর যখন দেখবেন চালগুলো সিদ্ধ হয়ে লম্বা হয়ে গেছে তখন নামিয়ে নিয়ে পরিবেশন করুন সবজির ঝাল কদম।

/জেডও/


আরও সংবাদ   বিষয়:  রেসিপি   সবজির ঝাল কদম  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]