ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ ২৩ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার  বুধবার ৮ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

সমুদ্রে মাছ ধরা বন্ধ, দুর্দশায় সীতাকুণ্ডের জেলেরা
সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি
প্রকাশ: সোমবার, ১৮ অক্টোবর, ২০২১, ৭:৩৮ পিএম | অনলাইন সংস্করণ  Count : 121

ইলিশের প্রজনন মৌসুমে সাগরে ২২ দিন মাছ ধরায় নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। এ সময় সীতাকুণ্ডের জেলেপাড়াগুলোর অন্তত ৫ হাজার জেলে জীবিকা নির্বাহ করতে হিমশিম খাচ্ছেন। কোনো কোনো জেলে পরিবারের দুই বেলা অন্ন জোটাতে না পেরে অনাহারে থাকারও খবর পাওয়া গেছে। অন্য বছর মাছ ধরা বন্ধ থাকাকালে সরকারিভাবে চাল দেওয়া হতো। এবার এখনো তাদের কাছে কোনো সহায়তা পৌঁছায়নি বলে জানিয়েছেন তারা।

চট্টগ্রামের উত্তর পতেঙ্গা থেকে সীতাকুণ্ডের সৈয়দপুর পর্যন্ত ৩৮টি জেলে পল্লীর ৫৩ হাজার পরিবারের বাসিন্দারা মানবেতর জীবনযাপন করছেন। মাছ ধরা ও বিক্রি ছাড়া জেলেদের আয়ের আর কোনো উৎস নেই। বিভিন্ন এনজিও এবং দাদনের কাছে ঋণগ্রস্ত হয়ে পড়ছে জেলে পরিবারগুলো। অসহায় ও বেকার জেলেদের পুনর্বাসনে এ পর্যন্ত সরকারি-বেসরকারি উদ্যোগে কোনো ত্রাণ সহায়তাও দেওয়া হয়নি।

ফৌজদারহাট জেলে পাড়ার জয় হরি জলদাশ বলেন, এ বছর আমরা সাগরে আশানুরূপ ইলিশ পাইনি। তাছাড়া অন্যান্য মাছও তেমন দেখা যায়নি। যে কারণে বিভিন্ন সমিতি থেকে নেওয়া লোন শোধ করতে পারিনি। আমাদের জীবন কাটছে অনেক কষ্টে। অন্যান্যবার সরকারী সাহায্য পেলেও এবার তাও পাচ্ছিনা।     

উপজেলা মৎস্য কর্মকর্তা মো. সেলিম রেজা বলেন, সাগরে এখন বড় প্রজাতির মাছ লাক্ষ্যা, তাইল্যা, গুইজ্যা, বোম মাইট্যা তেমন ধরা পড়ে না। কারণ অপরিকল্পিতভাবে মাছ আহরণ। এখন ওইসব প্রজাতির মাছের প্রজনন মৌসুম চলছে। তাই সরকার টানা ২২ দিন মাছ ধরা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহাদাত হোসেন বলেন, সাগরে মাছ ধরা বন্ধকালীন জেলেদের যে সহায়তা দেওয়ার কথা, সেটি এখনো এসে পৌঁছায়নি। আমাদের হাতে এসে পৌঁছলে দ্রুত জেলে পরিবারে বিতরণ করা হবে।

/আরএ/


আরও সংবাদ   বিষয়:  সমুদ্র   ইলিশের প্রজনন   জেলেপল্লী  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]