ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৫ ডিসেম্বর ২০২১ ২০ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার রোববার ৫ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

নিয়ন্ত্রণে থাকুক কোলেস্টেরল
জীবন যখন যেমন ডেস্ক
প্রকাশ: সোমবার, ১৮ অক্টোবর, ২০২১, ১:৫৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 223

একটা বয়সের পর কোলেস্টেরল নিয়ে মানুষের চিন্তার মাত্রা বেড়ে যায়। রক্তে কোলেস্টেরল বাড়লে, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো ঝুঁকি বেড়ে যায়। তবে প্রতিদিনের খাদ্যতালিকা থেকে কোলেস্টেরল একেবারে বাদ দেওয়াও যায় না। ভারতের এসএসকেএম হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. নীলাদ্রি সরকার বলছেন, বেশি করে কিছু খাবার খেয়ে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা যায়।

কোলেস্টেরল কমাতে যা খাবেন : ভাত ও রুটির চেয়ে ওটস, বার্লি, ভুট্টা বেশি খাওয়া উচিত। এতে কার্বোহাইড্রেটের পরিমাণ কমাতে পারে। শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ভিটামিন সি ও বিটা ক্যারোটিন আছে এমন খাবার বেশি খেতে হবে। এ জন্য খাদ্য তালিকায় রাখুন আপেল, কমলালেবু, স্ট্রবেরি, পেয়ারা, ব্ল্যাকবেরি, বাঁধাকপি, কুমড়া, গাজর, ব্রকোলি ইত্যাদি। এ ছাড়া বাদাম ও আখরোট কোলেস্টেরল কমাতে খুব উপকারী। সবুজ শাকসবজি ও ফল বেশি করে খেতে হবে। কোলেস্টেরল কমাতে খুবই কার্যকরী ভূমিকা নেয় রসুন। এ ছাড়া রেড মিটের পরিবর্তে সপ্তাহে এক দিন মুরগির মাংস, দুই-তিন দিন ডিম খাওয়া উচিত। প্রতিদিন অনায়াসে যেকোনো ধরনের মাছও খেতে পারেন।

তেলে নিয়ন্ত্রণ : শরীরে কোলেস্টেরলের ঝুঁকি কমাতে রান্নার তেল নিয়ে সতর্ক হতে হবে। রান্নার পদ্ধতি এবং রান্নার তেল সঠিকভাবে নির্বাচন করতে হবে। এক তেলে একবার ব্যবহার করে তাতে আর রান্না করা উচিত নয়। এটি শরীরের ক্ষতি করে। একই সঙ্গে বিভিন্ন তেল মিশিয়ে খাওয়া উচিত। বাড়িতে যদি ৬ লিটার তেল লাগে তাহলে ২ লিটার সরিষার তেল, ২ লিটার সানফ্লাওয়ার অয়েল এবং ২ লিটার অলিভ অয়েল খেতে পারেন।

বাইরের খাবার খাবেন না : বাইরে বের হলে বাড়ি থেকে খাবার নিয়ে যাওয়ার চেষ্টা করতে হবে। বাইরে খেতে হলে শুকনো মুড়ি, ছোলা, খাওয়া যায়। শরীরে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেলে ওষুধ দেওয়া হয়। কিন্তু নিয়মিত হাঁটা, ডায়েট মানা এবং চিন্তামুক্ত থাকলে কোলেস্টেরল অনেকটা নিয়ন্ত্রণে থাকে। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সপ্তাহে অন্তত চার দিন ৩০ মিনিট জোরে হাঁটা দরকার। ব্লাড প্রেশার, ডায়াবেটিস ও ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। ধূমপানসহ যেকোনো ধরনের নেশা বর্জন করুন।

যা এড়িয়ে চলবেন : কোল্ড ড্রিঙ্কস বা যেকোনো সোডা জাতীয় পানীয়, মিষ্টি, আইসক্রিম, কেক, পেস্ট্রি, চকলেট কেনা ফলের রস কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। এ ছাড়া সব রকম ভাজাভুজি, ময়দা, প্যাকেটজাত ও যেকোনো ধরনের ট্রান্সফ্যাট জাতীয় খাবার বর্জন করতে হবে।

/জেডও/


আরও সংবাদ   বিষয়:  কোলেস্টেরল  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]