ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৫ ডিসেম্বর ২০২১ ২০ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার রোববার ৫ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

টিপ হোক মানানসই
রাদিয়াতুল জান্নাত
প্রকাশ: সোমবার, ১৮ অক্টোবর, ২০২১, ১:০২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 187

নারীর সাজের অন্যতম অনুষঙ্গ টিপ। তবে তা শুধু নারীর কপালেই সৌন্দর্য বাড়ায়নি, শিল্পীর গানে ও কবিতার উপমায়ও ব্যবহার হয়ে আসছে। টিপ সাজকে করতে পারে বৈচিত্র্যময় ও আকর্ষণীয়। সালোয়ার-কামিজ কিংবা শাড়ি- যে পোশাকের সঙ্গেই পরেন না কেন তা বেশ মানানসই হয়। ঢেউ খেলানো চুল, মাঝবরাবর সিঁথি আর ভ্রুর পাশে উঁকি দেওয়া টিপ যেন নারীর সৌন্দর্য বহুগুণে বাড়িয়ে দেয়। যেকোনো উৎসবে শাড়ি, কামিজ কিংবা টপ-জিনসের প্যান্টের সঙ্গে বাঙালি নারীরা টিপ পরতে পারেন।

নারীরা বিভিন্নভাবে টিপ ব্যবহার করেন। নান্দনিকতা বাড়াতে অনেকেই এখন টিপের ওপর আলপনা করেন। নানা রঙ এবং আকৃতির টিপ লাগিয়ে কিংবা টিপ এঁকে সাজে বৈচিত্র্য আনা যায়। লাল, নীল, সবুজ, হলুদ, কালো, মেরুন- কত রঙেরই টিপ বাজারে মিলছে। পোশাকের সঙ্গে মিলিয়ে অনেকেই টিপ ব্যবহার করেন। কেউবা বড়-ছোট কয়েক স্তরের টিপ একটার পর একটা ব্যবহার করেন। টিপেও এসেছে নতুনত্ব আর তা হলো বিটস লাগানো টিপ। এখন টিপের গায়ে ফুটে ওঠে নানা নকশা। আলপনা, জ্যামিতিক নকশার বাইরে মাছ, ফুল, ফড়িং, হাতি, লতাপাতা, পাখির অবয়বও ফুটে উঠছে টিপে। জরি, পুঁতি, পাথরের কাজের টিপও মিলছে। লম্বা, চৌকোনা, ত্রিকোণ বাহারি এসব টিপ দেখতেই মন ভালো হয়ে যায়।

ফ্যাশন বিশেষজ্ঞ ফারহানা আফরোজের মতে, টিপ সাজে নান্দনিকতা আনে। চেহারায় নতুন মাত্রা যোগ করে। এই সময় মোটিফওয়ালা টিপের বেশ কদর। টিপের ছোঁয়ায় নারীদের ব্যক্তিত্বও প্রকাশ পায়।

যেমন টিপ পরবেন
পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে টিপ পরলে সাজে নতুন মাত্রা আসে। এক্ষেত্রে পোশাকে যে রঙের প্রাধান্য বেশি, সেই রঙের টিপ বাছাই করতে পারেন। তবে সালোয়ার-কামিজের সঙ্গে ছোট টিপ পরা ভালো। শাড়ির সঙ্গে ইচ্ছেমতো টিপ পরতে পারেন। অফিসে একরঙা ছোট টিপ পোশাকের সঙ্গে মিলিয়ে পরুন। উৎসবের দিনে মনের মতো রঙিন টিপ ব্যবহার করুন।

আর চেহারার ধরন অনুযায়ী টিপ পরা ভালো। যাদের মুখ গোলাকার তারা যেকোনো রকমের টিপ পরতে পারবেন। লম্বা বা গোল যেকোনো টিপ বাছাই করতে পারেন। যে নারীর মুখ লম্বা আকৃতির তাকে সাধারণত গোল টিপে বেশি মানাবে। যাদের কপালের প্রশস্ততা বেশি, তারা পরতে পারেন বড় টিপ। এ ছাড়া ছোট মুখের-ছোট কপালে ছোট বিন্দু টিপ মানানসই হবে।

দরদাম
টিপের দাম ২০ থেকে শুরু করে ১০০ টাকা পর্যন্ত হয়। তবে বিয়ে কিংবা উৎসব উপলক্ষে বিশেষ ধরনের টিপ কিনতে পাওয়া যায়। ডিজাইনভেদে এসব টিপের দাম ৫০০ থেকে ১০০০ টাকা। বর্তমান সময়ে অনেক উদ্যোক্তা হাতে এঁকে অনলাইনে টিপ বিক্রি করছেন। নানা ডিজাইন, রঙ এবং আকৃতির টিপের পাতা পাওয়া যায়। টিপের সঙ্গে একটু আলপনা করেন কেউ কেউ। তবে হাতে আঁকা টিপ পরলে সহজে অন্যদের থেকে সাজে আলাদাভাবে ফুটে ওঠা যায়।

সাধারণত দুই আঙুল দিয়ে ধরে নারীরা যখন কপালের মধ্যে টিপ বসান, তখন তার মনটা খুশি খুশি হয়ে ওঠে। চেহারায় নান্দনিকতার ছোঁয়া লাগে, আয়নায় নিজেকে দেখতেও বেশ ভালো লাগে। তবে প্রচলিত কথা আছে, টিপ পরলে মস্তিষ্ক, চোখ এবং কানের অনেক উপকার মেলে। দুই ভ্রুর মাঝখানে টিপ পরলে মন শান্ত ও জাগ্রত থাকে। এটি মেডিটেশনেও সহায়তা করে।

/জেডও/


আরও সংবাদ   বিষয়:  টিপ  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]