ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৮ অক্টোবর ২০২১ ৩ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ১৮ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

কচুয়া-বেতাগী পয়েন্টে চালু হচ্ছে ফেরি, দীর্ঘ প্রতীক্ষার অবসান
আতিকুর রহমান, ঝালকাঠি
প্রকাশ: বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১, ৭:১৪ এএম | অনলাইন সংস্করণ  Count : 111

দক্ষিণের উপকূলীয় জেলা ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলার কচুয়া এবং বরগুনা জেলার বেতাগী উপজেলার বুক চিরে বয়ে গেছে বিষখালী নদী। দুই পারের মানুষের সংযোগ এবং যাতায়াতের একমাত্র বাহনই ছিল নৌকা। এ পয়েন্টে ফেরি চালুর সিদ্ধান্ত নিয়েছে সড়ক পরিবহন মন্ত্রণালয়। ফেরি চলাচলের দাবিতে দুই যুগের বেশি সময় ধরে তারা আন্দোলন করে আসছিলেন। এখন তার বাস্তবে রূপ নিতে চলেছে। এ সংবাদ পাওয়ার পরই ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলা এবং বেতাগী উপজেলা পশ্চিম পার মানুষের মধ্যে আনন্দের বন্যা বইছে।

কাঁঠালিয়ার কচুয়া, বরগুনার বেতাগী উপজেলার পটুয়াখালী-মির্জাগঞ্জ-বেতাগী মহাসড়কে বেতাগীতে বিষখালী নদীতে ফেরি চলাচলের জন্য প্রয়োজনীয় স্থাপনা নির্মাণে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ গত ৬ অক্টোবর অনুমোদন দিয়েছে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল মালেকের সভাপতিত্বে এক টেকনিক্যাল কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়।

এর আগে ৪ অক্টোবর এ সংক্রান্ত সভা আহ্বান করেন এ বিভাগের উপসচিব ফাহমিদা হক খান। এরপর ঝালকাঠি-১ (রাজাপুর-কাঁঠালিয়া) আসনের সংসদ সদস্য বজলুল হক হারুন, বরগুনা-২ আসনের সংসদ সদস্য শওকত হাচানুর রহমান রিমন, বেতাগী পৌরসভার মেয়র এবিএম গোলাম কবির ও শৌলজালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদ হোসেন রিপনের প্রচেষ্টায় ফেরি স্থাপন প্রকল্প প্রশাসনিক অনুমোদনের কার্যক্রমের কাজ শুরু হয়। সংশ্লিষ্ট সূত্র জানায়, শিগগিরই বিআইডব্লিউটিএ বিষখালী নদীর গভীরতা নিরূপণের কাজ শুরু করবে।

ঝালকাঠি সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী শেখ নাবিল হোসেন জানান, ২০১৬ সাল থেকে ফেরি স্থাপনের ব্যাপারে সব তথ্য সরবরাহ করা হয়েছে। বিআইডব্লিটিএর মাধ্যমে পানির গভীরতা নির্ণয় করে প্রতিবেদন দিয়েছিলাম ২০১৮ সালে। ঝালকাঠি-১ আসনের এমপি বজলুল হক হারুন তিনিও মন্ত্রণালয়ের তদবির করেছেন। সবসময় সব চিঠিপত্র চালাচালি হয়েছে ঝালকাঠি সড়ক বিভাগের মাধ্যমে। ফেরি ঝালকাঠি সওজ দেবে, নাকি বরগুনা সওজকে দেবে সে সিদ্ধান্ত মন্ত্রণালয়ের। তবে ফেরি চলাচলের বিষয়ে আমাদের অনেক শ্রম ও অবদান রয়েছে।

কাঁঠালিয়া উপজেলার শৌলজালিয়া ইউপি চেয়ারম্যান মাহমুদ হোসেন রিপন বলেন, ২০১৪ সাল থেকে বিষখালী নদীর বেতাগী-কচুয়া পয়েন্টে ফেরি ও ঘাট স্থাপনের দাবি করে আসছি। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে একাধিকবার চিঠি দিয়েছি। আজ তা বাস্তবে রূপ নিচ্ছে। ফেরি কর্তৃপক্ষ এবং প্রশাসনিক কার্যক্রম ঝালকাঠি সড়ক ও জনপদ বিভাগের অধীনে রাখার দাবিও জানান তিনি।

এ বিষয়ে ঝালকাঠি-১ আসনের এমপি বজলুল হক হারুন বলেন, দুই পারের মানুষের প্রাণের দাবি ছিল বিষখালী নদীর কচুয়া-বেতাগী পয়েন্টে ফেরি স্থাপন। উন্নয়নের ধারাবাহিকতায় যোগাযোগ ব্যবস্থায় এ জনপদ আরেক ধাপ এগিয়ে যাচ্ছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]