ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৮ অক্টোবর ২০২১ ৩ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ১৮ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

সার্বিয়াকে বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার অনুরোধ মন্ত্রীর
কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১, ২:৫৬ এএম | অনলাইন সংস্করণ  Count : 38

মধ্য ও দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ সার্বিয়ায় বাংলাদেশ থেকে বিভিন্ন খাতে দক্ষ-আধা দক্ষ কর্মী নেওয়ার জন্য দেশটির রাষ্ট্রপতি আলেকজান্ডার ভুসিকে অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বেলগ্রেডে এক বৈঠকে সার্বিয়ার রাষ্ট্রপতিকে এমন অনুরোধ করা হয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার জানিয়েছে।

এর আগে, গত সেপ্টেম্বরে বাংলাদেশ থেকে দক্ষ ও আধা দক্ষ কর্মী নিতে আগ্রহ প্রকাশ করে সার্বিয়া। সার্বিয়ায় নিযুক্ত বাংলাদেশর অনাবাসি রাষ্ট্রদূত মো. শামীম আহসান গত সেপ্টেম্বরে সার্বিয়ার শ্রম, কর্মসংস্থান, প্রবীণ এবং সামাজিক বিষয়ক মন্ত্রী ডা. দারিজা কিসিচ তেপাভেভিচের সঙ্গে সাক্ষাতের সময় দেশটি এই আগ্রহ প্রকাশ করে।

পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার জানিয়েছে, সার্বিয়াকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বাংলাদেশ থেকে আইটি, ইলেকট্রিশিয়ান, মালিসহ একাধিক খাতের দক্ষ ও আধা-দক্ষ কর্মী নেওয়ার প্রস্তাব দেন। সার্বিয়ার রাষ্ট্রপতি পররাষ্ট্রমন্ত্রীর এই প্রস্তাবকে স্বাগত জানান। সার্বিয়ার রাষ্ট্রপতি বাংলাদেশ থেকে শ্রম ও জনশক্তি নেওয়ার ক্ষেত্রে সহযোগিতার জন্য একটি প্রাতিষ্ঠানিক প্রক্রিয়া তৈরির ওপর জোর দেন। সার্বিয়ার রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী বন্ধুত্বপূর্ণ দুদেশের মধ্যে শক্তিশালী বাণিজ্য ও অর্থনৈতিক সংযোগ গড়ে তোলার ওপর জোর দেন।

পররাষ্ট্রমন্ত্রী সার্বিয়ান বিনিয়োগকারীদের বাংলাদেশ থেকে আমদানি করা এবং বাংলাদেশে বিনিয়োগ পরিবেশ ও সুযোগ-সুবিধা সম্পর্কে দেশটির রাষ্ট্রপতিকে জানান। এমন সময়ে সার্বিয়ার রাষ্ট্রপতি করোনা মহামারি সত্ত্বেও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্থনৈতিক উন্নয়ন অব্যাহত থাকায় ভূয়সী প্রশংসা করেন।

সার্বিয়া কোন খাতের জন্য কর্মী চায়, বাংলাদেশিদের সেখানে যেতে কত খরচ হবে, কোন প্রক্রিয়ায় সেখানে যাওয়া যাবে, বেতন-ভাতা কেমন হবে, কবে থেকে সার্বিয়া কর্মী নেবে, এসব বিষয়ে জানতে চাইলে রাষ্ট্রদূত মো. শামীম আহসান এই প্রতিবেদককে বলেন, ‘এই বিষয়গুলো ঠিক করতে এখনও কাজ করছি। শিগগির এই বিষয়গুলো চূড়ান্ত হবে। তখন সবাইকে জানিয়ে দেব।’

ইতালির রোম দূতাবাস জানিয়েছে, ঢাকা এবং বেলগ্রেডের মধ্যে ঐতিহাসিক বন্ধন এবং বিশেষ করে শ্রম এবং কর্মসংস্থানের ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ককে শক্তিশালী করার বিপুল সম্ভাবনা রয়েছে। এই বিষয়ে দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে।

সার্বিয়ার মন্ত্রী বৈঠকে রাষ্ট্রদূতকে বৈধভাবে বাংলাদেশ থেকে দক্ষ ও আধা দক্ষ কর্মী নিয়োগে সার্বিয়ান কোম্পানিগুলোর গভীর আগ্রহের কথা অবহিত করা হয়। সার্বিয়ার জাতীয় কর্মসংস্থান সংস্থা (ঘধঃরড়হধষ ঊসঢ়ষড়ুসবহঃ অমবহপু)-এর তথ্য অনুযায়ী, সম্প্রতি বাংলাদেশি শ্রমিকদের জন্য ৩০টি ওয়ার্ক পারমিট ইস্যু করা হয়েছে। যার মধ্যে ১৪ জন বাংলাদেশি কর্মী একটি জ্বালানি কোম্পানিতে যোগদানও করেছে। রাষ্ট্রদূত ৮ সেপ্টেম্বর ২০২১ বিইডিএম কোম্পানি পরিদর্শন করেন এবং সংস্থাটির শীর্ষ কর্মকর্তা ও কর্মরত বাংলাদেশি কর্মীদের সঙ্গে মতবিনিময় করেন। বাংলাদেশি কর্মীরা কোম্পানিতে কাজের পরিবেশ এবং কোম্পানির দেওয়া সুযোগ-সুবিধার ব্যাপারে সন্তুষ্টি প্রকাশ করেছে।

/জেডও/




এই ক্যাটেগরির আরো সংবাদ


সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]