ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ ৩ কার্তিক ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

কলাপাতায় মরিচখোলা
মৌসুমি আলম
প্রকাশ: বুধবার, ১৩ অক্টোবর, ২০২১, ১১:১২ এএম আপডেট: ১৩.১০.২০২১ ১১:১৫ এএম | অনলাইন সংস্করণ  Count : 134

নোয়াখালীর জনপ্রিয় একটা খাবার মরিচখোলা। মূলত এই রান্নাটায় কলাপাতা আর ছোট কয়েক প্রকারের মাছ দিয়েই করা হয়। দিন দিন এর চাহিদা বাড়ায় অনেকে নিজ নিজ পছন্দের ওপর ভিত্তি করে রান্নাটায় পরিবর্তন এনেছেন। আসুন দেখি রান্নাটা আর রেসিপি পড়ে বানিয়ে ফেলি মজাদার মরিচখোলা।

উপকরণ
কয়েক প্রকারের ছোট মাছ আধা কেজি, কলাপাতা অর্ধেকটা, পেঁয়াজ কুচি ১ পোয়া, রসুন বাটা ২ টেবিল চামচ, মরিচ বাটা দেড় টেবিল চামচ (স্বাদমতো), লবণ ১ চা চামচ (স্বাদমত), হলুদ ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ৫-৬টা, নারকেল কোরা হাফ কাপ, সরিষার তেল ১ কাপ।

প্রস্তুত প্রণালি
একটা গামলায় পেঁয়াজ কুচি ও লবণ নিয়ে ভালোমতো হাত দিয়ে ডলতে হবে। নরম হয়ে এলে কাঁচামরিচ কুচি, রসুন, হলুদ, মরিচ বাটা, নারকেল কোরা ও সরিষার তেল দিয়ে আবারও ভালো মতো ডলে ডলে মাখতে হবে। এবার এই মিশ্রণে মাছ দিয়ে আস্তে আস্তে মাখতে হবে। মনে রাখতে হবে যেন হাতে কাঁটা না লাগে। মাখানো হলে মিশ্রণটা একপাশে রেখে দিতে হবে। এবার কলাপাতাটা ভালো মতো পানি দিয়ে ধুয়ে পানিটা মুছে নিতে হবে। পাতার ওপর সামান্য সরিষার তেল ব্রাশ করে নিয়ে তৈরি করা মিশ্রণটা পাতার ওপর নিয়ে ছড়িয়ে দিতে হবে। ওপরে আরেকটা পাতা দিয়ে ঢেকে চারপাশ মুড়িয়ে নিয়ে সুতা বা টুথপিক দিয়ে আটকিয়ে দিতে হবে যেন খুলে না যায়।

এরপর ফ্রাইপ্যানে তেল ব্রাশ করে নিতে হবে। গরম হলে পাতায় মোড়া মাছ ফ্রাইপ্যানে দিয়ে আঁচ কমিয়ে ঢেকে দিতে হবে। ১০ থেকে ১৫ মিনিট পর পাতাটা উল্টিয়ে দিয়ে আবারও ঢেকে আরও কিছুক্ষণ রান্না করতে হবে। পানি শুকিয়ে গেলে আর এর মিষ্টি সুগন্ধই বলে দেবে রান্না শেষ। ব্যাস সুতাটা কেটে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজার এই মরিচখোলা।

নোট
নাম মরিচখোলা তাই মরিচ একটু বেশিই যাবে তবে নিজের স্বাদ মতো দিয়ে রান্না করবেন। সব বাটা মসলা ব্যবহার করবেন। পেঁয়াজের পরিমাণ একটু বেশিই হবে এই রান্নায়। রান্নায় সরিষার তেলই এর স্বাদ বহুগুণে বাড়িয়ে দেয় তাই সরিষার তেল প্রয়োজন অনুযায়ী ব্যবহার করবেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]