ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৮ অক্টোবর ২০২১ ৩ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ১৮ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

টিকেট না কেটে ট্রেনের ছাদে ভ্রমণ করা যাবে কি
ইসলামের আলো ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১, ১০:৪১ এএম | অনলাইন সংস্করণ  Count : 68

জিজ্ঞাসা : আমি নেত্রকোনা থেকে ট্রেনে ঢাকায় যাওয়ার উদ্দেশে টিকেট নেওয়ার জন্য লাইনে দাঁড়াই। কিন্তু সিরিয়াল আসার আগেই টিকেট শেষ হয়ে যায়। আর টিকেট ছাড়া কোনো যাত্রীকে ট্রেনে ওঠানো হয় না। নেত্রকোনা থেকে ঢাকার ভাড়া ১৫০ টাকা। কোনো উপায় না দেখে আরও কয়েকজন মিলে ট্রেনের ছাদে উঠে যাই এবং বিনা খরচে ঢাকা পৌঁছাই। এখন আমার প্রশ্ন হলো, এভাবে ট্রেনের ছাদে ভ্রমণ করা আমার জন্য কতটুকু ঠিক হয়েছে? এবং আমার ওপর এর ভাড়া আবশ্যক কি না? ভাড়া দিতে হলে কতটুকু দিতে হবে? বিস্তারিত জানালে কৃতজ্ঞ হব।
-মুহাম্মাদ তারা মিয়া, নেত্রকোনা

জবাব : প্রশ্নোক্ত অবস্থায়ও বিনা টিকেটে ট্রেনে ভ্রমণ করা বৈধ হয়নি। এ ছাড়া ট্রেনের ছাদে ভ্রমণ করাও আইনত নিষিদ্ধ। উভয় ক্ষেত্রেই আইন অমান্য করার কারণে গুনাহ হয়েছে। সরকারের ব্যবস্থাগত এসব বৈধ আইন জনগণের জন্য মেনে চলা আবশ্যক।

এ ছাড়া ট্রেনের ছাদে ভ্রমণ করা খুবই বিপজ্জনক। নিজেকে এমন বিপজ্জনক অবস্থার সম্মুখীন করাও জায়েজ নয়। এখন আপনার কর্তব্য হলো, উক্ত কাজের জন্য তওবা করা এবং ওই ট্রেনে নেত্রকোনা থেকে ঢাকার যা ভাড়া সে মূল্যের স্ট্যান্ডিং টিকেট (আসনবিহীন) ক্রয় করে ছিঁড়ে ফেলা; এতে আপনি ভাড়ার দায় থেকে মুক্ত হয়ে যাবেন। (ইমদাদুল ফাতাওয়া : ৩/৪৪৫; আল-কাউসার : ১০-২০১৫)


আরও সংবাদ   বিষয়:  ট্রেন  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]