ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৭ জানুয়ারি ২০২২ ৩ মাঘ ১৪২৮
ই-পেপার সোমবার ১৭ জানুয়ারি ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

মুরগির দোপেঁয়াজু
হুসনা আরা
প্রকাশ: রোববার, ৩ অক্টোবর, ২০২১, ৩:১৯ এএম | অনলাইন সংস্করণ  Count : 266

মুরগির মাংস বাঙালির অন্যতম প্রিয় খাবার। মুরগি দিয়েই কত রেসিপি না তৈরি করা যায়। স্বাদে ভিন্নতা আনতে প্রতিনিয়ত মুরগির ভিন্ন ধরনের রেসিপি তৈরি হচ্ছে। আজ আপনাদের জন্য রইল ভিন্ন স্বাদের মুরগির দোপেঁয়াজু।

উপকরণ
মুরগির গোস্ত ১ কেজি, লবণ পরিমাণ মতো, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মসলা ১ চা চামচ, এলাচ ৪টি, দারুচিনি ২ টুকরা, তেজপাতা ২টি, লবঙ্গ ৫টি, গোল মরিচ আস্ত ১২টি, পেঁয়াজ কুচি আধা কাপ, টমেটো কুচি আধা কাপ, কাঁচামরিচ ৪টি, পেঁয়াজ পাপড়ি ৪টি, সয়াবিন তেল আধা কাপ, ধনেপাতা কুচি ১ চা চামচ। 

প্রস্তুত প্রণালি
মুরগি ছোট ছোট করে কেটে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে, এবার একটি বাটিতে গোস্ত নিয়ে সঙ্গে হলুদ, মরিচ, ধনিয়া, জিরা, আদা, রসুন বাটা, লবণ দিয়ে ভালো করে মাখিয়ে ১ ঘণ্টা মেরিনেট করে রাখতে হবে। ১ ঘণ্টা রাখার পর চুলায় একটি হাঁড়িতে তেল দিয়ে গরম করে নিতে হবে। এলাচ দারুচিনি তেজপাতা গোলমরিচ লবঙ্গ দিয়ে ২ মিনিট ভেজে নিতে হবে। এরপর পেঁয়াজ কুচি দিয়ে আরও কিছুক্ষণ ভাজব। এবার টমেটো কুচি দিয়ে ৫ মিনিট ভেজে নিতে হবে। এরপর মেরিনেট করে রাখা মুরগি দিয়ে ১০ মিনিট ভাজতে হবে অল্প আঁচে। এরপর ১ কাপ পানি দিয়ে ভালো করে নেড়ে মাঝারি আঁচে রান্না করতে হবে ৪০ মিনিট গোস্ত সিদ্ধ হয়ে আসলে গরম মসলা কাচামরিচ ফালি পেঁয়াজ পাপড়ি দিয়ে ৫ মিনিট ভেজে মাখা মাখা হলে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে ফেলুন। গরম গরম ভাত রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন।


আরও সংবাদ   বিষয়:  রেসিপি   হুসনা আরা   খাবার  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]