ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৫ ডিসেম্বর ২০২১ ২০ অগ্রহায়ণ ১৪২৮
ই-পেপার রোববার ৫ ডিসেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

জাতীয় মাছ ইলিশ
আলোর রেখা ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ১ অক্টোবর, ২০২১, ৭:৩২ এএম | অনলাইন সংস্করণ  Count : 150

ইলিশ বাংলাদেশের জাতীয় মাছ। এটি একটি সামুদ্রিক মাছ, যা ডিম পাড়ার জন্য বাংলাদেশ ও পূর্ব ভারতের নদীতে আগমন করে। বাঙালিদের কাছে ইলিশ খুব জনপ্রিয়। এ ছাড়াও ইলিশ ভারতের বিভিন্ন এলাকা যেমন- পশ্চিমবঙ্গ, উড়িষ্যা, ত্রিপুরা ও আসামে অত্যন্ত জনপ্রিয় একটি মাছ। ২০১৭ সালে বাংলাদেশের ইলিশ মাছ ‘ভৌগোলিক নির্দেশক’ বা ‘জিআই’ পণ্য হিসেবে স্বীকৃতি পায়।

বাংলা ভাষা ও ভারতের আসামের ভাষায় ‘ইলিশ’ শব্দটি পাওয়া যায়। তেলেগু ভাষায় ইলিশকে ‘পোলাসা’ বলা হয়। পাকিস্তানের সিন্ধু ভাষায় বলা হয়- পাল্লু মাছি, ওড়িয়া ভাষায় ইলিশি, গুজরাটে ইলিশ মাছ মোদেন (স্ত্রী) বা পালভা (পুরুষ) নামে পরিচিত।

ইলিশ অর্থনৈতিকভাবে খুব গুরুত্বপূর্ণ গ্রীষ্মমণ্ডলীয় মাছ। বঙ্গোপসাগরের বদ্বীপাঞ্চল, পদ্মা-মেঘনা-যমুনা নদীর মোহনার হাওর থেকে প্রতিবছর প্রচুর ইলিশ মাছ ধরা হয়। এটি সামুদ্রিক মাছ কিন্তু এ মাছ বড় নদীতে ডিম পাড়ে। ডিম ফুটলে ও বাচ্চা বড় হলে (জাটকা) ইলিশ মাছ সাগরে ফিরে যায়। এ মাছের অনেক ছোট ছোট কাঁটা রয়েছে, তাই খুব সাবধানে খেতে হয়। ইলিশ মাছ খেতে খুবই সুস্বাদু। এ মাছ দিয়ে অনেক রকম রেসিপি তৈরি হয়ে থাকে। বাংলাদেশ ইলিশ মাছ রফতানি করেও প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করে থাকে। বাংলাদেশের ভোলার তজুমদ্দিনে মেঘনায় ও বঙ্গোপসাগরের মোহনায় সর্বাধিক পরিমাণ ইলিশ মাছ পাওয়া যায়। ভোলা জেলা ইলিশের জন্য বিখ্যাত। দেশের দ্বিতীয় সর্বোচ্চ ইলিশ পাওয়া যায় বরগুনা জেলায়। তবে চাঁদপুর জেলাকে ‘ইলিশের বাড়ি’ বলে আখ্যায়িত করা হয়।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]