ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৮ অক্টোবর ২০২১ ৩ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ১৮ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

মেডিকেল বর্জ্য যাচ্ছে ঢাকার চারপাশের নদীতে
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রোববার, ১৯ সেপ্টেম্বর, ২০২১, ৫:০৪ এএম | অনলাইন সংস্করণ  Count : 89

রাজধানীর বিভিন্ন হাসপাতালের বর্জ্য খোলা নর্দমাসহ ঢাকার চারপাশের বিভিন্ন নদীতে ফেলা হচ্ছে। দেশের অন্যান্য বিভাগীয়, জেলা ও উপজেলা শহরে এই বর্জ্য একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে, যা পরিবেশ ও জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি। করোনাকালে এ সমস্যা আরও প্রকটভাবে দৃশ্যমান। তাই মেডিকেল বর্জ্যরে কার্যকর ব্যবস্থাপনা জরুরি। 

শনিবার রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এক মানববন্ধনে এসব কথা বলেন বেশ কয়েকটি পরিবেশবাদী সংগঠনের নেতারা। নামসর্বস্ব মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা নয়; মেডিকেল বর্জ্যরে কার্যকর ব্যবস্থাপনা চাই’ শীর্ষক দাবিতে এ মানববন্ধনের আয়োজন করে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), নাসফসহ ১৩টি সংগঠন। বক্তারা বলেন, প্রিজম নামের একটি প্রতিষ্ঠান ঢাকার ১ হাজার ২০০ হাসপাতালের সঙ্গে চুক্তিবদ্ধ। প্রতিষ্ঠানটি করোনার আগে প্রতিদিন ১৪ টন বর্জ্য সংগ্রহ করত, যা গড়ে প্রতিটি হাসপাতাল থেকে ১১ দশমিক ৭ কেজি। বর্তমানে তারা প্রতিদিন ৭ থেকে ৮ টন বর্জ্য সংগ্রহ করছে। হাসপাতালগুলো যে তাদের বর্জ্য ব্যবস্থাপনা যথাযথভাবে করছে না এটাই তার সবচেয়ে বড় প্রমাণ। একটি সুষ্ঠু মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা কার্যত অনুপস্থিত। 

এই অনিয়ন্ত্রিত মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা সাধারণ বর্জ্যরে সঙ্গে মিশে পরিবেশ ও জনস্বাস্থ্যকে মারাত্মক ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে। জনস্বাস্থ্য ও পরিবেশের বিপর্যয় রোধে একটি কার্যকর মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা অত্যন্ত জরুরি।

পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) সাধারণ সম্পাদক আবদুস সোবহানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এমএ ওয়াহেদের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন পবার চেয়ারম্যান আবু নাসের খান, নাসফের সাধারণ সম্পাদক তৈয়ব আলী প্রমুখ।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]