ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৮ অক্টোবর ২০২১ ৩ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ১৮ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

সেপ্টেম্বরেই ডেঙ্গু আক্রান্তের সংখ্যা পাঁচ হাজারের বেশি
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রোববার, ১৯ সেপ্টেম্বর, ২০২১, ৩:২৬ এএম আপডেট: ১৯.০৯.২০২১ ২:৪৩ পিএম | অনলাইন সংস্করণ  Count : 48

দিন যতই যাচ্ছে ততই ভয়ঙ্কর হয়ে উঠছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। প্রতিনিয়তই বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। আর ডেঙ্গুতে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন ঢাকার বাসিন্দারা। দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ২ জনের মৃত্যু হয়েছে এবং নতুন করে শনাক্ত হয়েছে ২৩২ জন। এ নিয়ে সেপ্টেম্বরের ১৮ দিনেই আক্রান্তের সংখ্যা ৫ হাজার ১০৪ জন। যার দৈনিক শনাক্তের গড় ২৮৩। এর আগের দিন শনাক্ত হয়েছিল ১৬৩ জন। তার আগের দিন ছিল ২৩৪ জন। 


অর্থাৎ ২৪ ঘণ্টার ব্যবধানে ৬৯ জন বেশি রোগী শনাক্ত হলো। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১৮৭ জন এবং ঢাকার বাইরের ৪৫ জন। এ ছাড়া নিয়ে দেশে চলতি বছরে মোট ডেঙ্গুতে শনাক্তের সংখ্যা দাঁড়াল ১৫ হাজার ৪৬০ জনে। 

শনিবার বিকালে সারা দেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে সর্বমোট ১ হাজার ১৯৭ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে ৯ হাজার ৯০ জন এবং অন্যান্য বিভাগে বর্তমানে ২০৭ জন রোগী ভর্তি রয়েছেন।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় রাজধানীর সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ভর্তি আছেন ৪৩৬ জন। এর মধ্যে সর্বোচ্চ ১৮৯ জন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের ভর্তি আছেন। এর পরেই সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি ৫৯ জন। ঢাকা শিশু হাসপাতালে ৫৫ জন। এ ছাড়া ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছেন ৪০ জন। 
স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু শনাক্ত রোগীর মধ্যে শূন্য থেকে এক বছরের মধ্যে রয়েছেন ২ দশমিক ৭ শতাংশ, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ২২ দশমিক ১ শতাংশ, ১১ থেকে ২০ বছরের রয়েছে ১৮ দশমিক ৮ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ২৯ দশমিক ৫ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের ১৬ দশমিক ১ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের ৬ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের ২ দশমিক ৭ শতাংশ এবং ৬০ বছরের ওপরে ২ শতাংশ রয়েছে।

এ বছর ১ জানুয়ারি থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ১৫ হাজার ৪৬০ জন। একই সময়ে তাদের মধ্য থেকে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৪ হাজার ২০৭ জন রোগী।

দেশে এ বছর এখন পর্যন্ত মোট ৫৯ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন। এর মধ্যে জুলাইয়ে ১২ জন, আগস্টে ৩৪ জন এবং সেপ্টেম্বরে ১৩ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া চলতি বছরের জানুয়ারিতে ৩২ জন, ফেব্রুয়ারিতে ৯ জন, মার্চে ১৩ জন, এপ্রিলে তিনজন, মে’তে ৪৩ জন, জুনে ২৭২ জন, জুলাইয়ে ২ হাজার ২৮৬ জন এবং আগস্ট মাসে ৭ হাজার ৬৯৮ জনের ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]