ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৮ অক্টোবর ২০২১ ৩ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ১৮ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

পণ্য পরিবহনে ফের ৭২ ঘণ্টার কর্মবিরতি ঘোষণা
চট্টগ্রাম ব্যুরো
প্রকাশ: রোববার, ১৯ সেপ্টেম্বর, ২০২১, ১:২৫ এএম | অনলাইন সংস্করণ  Count : 67

সারা দেশে পণ্য পরিবহনে ফের ৭২ ঘণ্টার কর্মবিরতি ঘোষণা দিয়েছে বাংলাদেশ কার্ভাডভ্যান-ট্রাক-প্রাইমমুভার মালিক অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশন। ১৫ দফা দাবিতে ২১ সেপ্টেম্বর ভোর ৬টা থেকে ২৪ সেপ্টেম্বর ভোর ৬টা পর্যন্ত এ কর্মবিরতির ডাক দেয় তারা। 

শনিবার বিকালে চট্টগ্রাম নগরীর কদমতলীতে আন্তঃজেলা মালামাল পরিবহন সংস্থা ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এ ঘোষণা দেয় বাংলাদেশ কার্ভাডভ্যান-ট্রাক-প্রাইমমুভার পণ্য পরিবহন মালিক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জাফর আলম।

তিনি বলেন, ১৫ দফা দাবি না মানলে ২১ সেপ্টেম্বর থেকে ফের আমাদের কর্মবিরতি সারাদেশে শুরু হবে। দাবিগুলো সরকারের এরপর পৃষ্ঠা ১১ কলাম ৪
পণ্য পরিবহনে ফের ৭২ ঘণ্টার কর্মবিরতি ঘোষণা 

উচ্চপর্যায়ে জানানো হয়েছে। কিন্তু এখনও কোনো সমাধান হয়নি। দাবি বাস্তবায়নের দাবিতে এটি চতুর্থবারের মতো কর্মবিরতি ঘোষণা। দাবিগুলো বাস্তবায়ন হলে শ্রমিকদের আগামী ২০ বছর আর কোনো আন্দোলনে যেতে হবে না। 
দাবিগুলো হচ্ছে- পুলিশের ঘুষ বাণিজ্যসহ সব ধরনের হয়রানি বন্ধ করা, গাড়ির কাগজপত্র চেকিংয়ের জন্য নির্দিষ্ট স্থান নির্ধারণ করা, ভারী মোটরযান চালকদের সহজ শর্তে ও সরকারি ফি-র বিনিময়ে অবিলম্বে ভারী ড্রাইভিং লাইসেন্স দেওয়া। মোটরযান মালিকদের ওপর আরোপিত অগ্রিম আয়কর অবিলম্বে বাতিল করা, ইতোমধ্যে আদায় করা বর্ধিত কর নিজ নিজ মালিককে ফেরত দিতে হবে। 

সব শ্রেণির মোটরযানে নিয়োজিত সড়ক পরিবহন শ্রমিকদের রাষ্ট্রীয় বাহিনীর মতো রেশনিং সুবিধার আওতায় আনতে হবে। চট্টগ্রামে অবস্থিত ট্রান্সপোর্ট এজেন্সির মনোনীত প্রতিনিধি ও সব চালক-সহকারীকে চট্টগ্রাম বন্দরে হয়রানিমুক্ত প্রবেশের সুবিধার্থে বার্ষিক নবায়নযোগ্য বায়োমেট্রিক স্মার্টকার্ড দিতে হবে।  

প্রতি ৫০ কিলোমিটার পরপর পণ্য পরিবহন শ্রমিকদের জন্য দেশের সড়ক-মহাসড়কের নিরাপদ দূরত্বে বিশ্রামাগার ও কার্ভাডভ্যান-ট্রাক-প্রাইমমুভার টার্মিনাল নির্মাণ করতে হবে। সারাদেশের জন্য একই পরিমাণ ওজন নির্ধারণ করে অতিরিক্ত পণ্য পরিবহন বন্ধে লোডিং পয়েন্ট তথা পণ্য পরিবহনের উৎসস্থলে সরকার নির্ধারিত ওজন নিশ্চিত করে পণ্যবাহী গাড়িগুলোতে মালামাল লোড করতে হবে। লোড করা গাড়িগুলোকে উৎসস্থলে পণ্যের ওজন স্লিপ দিতে হবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]