ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৪ অক্টোবর ২০২১ ৯ কার্তিক ১৪২৮
ই-পেপার রোববার ২৪ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

এক পয়সায় বাঘ দেখা
জহিরুল ইসলাম
প্রকাশ: শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১, ১০:৫৮ এএম | অনলাইন সংস্করণ  Count : 117

শরৎচন্দ্র চট্টোপাধ্যায় ছেলেবেলায় একবার তার চার বন্ধুর সঙ্গে রথের মেলায় গিয়েছিলেন। মেলার একটা ফাঁকা জায়গা ত্রিপল দিয়ে ঘেরা, তার একপাশে একটা ছোট গেট। গেটের সামনে টুলের ওপর বসে একটা লোক চিৎকার করে ডাকছে, এক পয়সায় বাঘ দেখে যান বাবু, দি রয়েল বেঙ্গল টাইগার।

বাঘ দেখার জন্য সবাই লাইন ধরে দাঁড়িয়ে আছে। বেশ বড় লাইন। এক পয়সা দিয়ে একজন করে ভিতরে ঢুকছে, সে দেখে ফিরে আসার পর আরেকজন ঢুকছে। শরৎচন্দ্র বন্ধুদের সঙ্গে লাইনে দাঁড়িয়ে গেলেন। গেটে পয়সা দিয়ে ঢুকবার সময় যে লোকটা বাঘ দেখে বেরিয়ে আসছিল তার কাছে জানতে চাইলেন, কী মশাই বাঘ কেমন দেখলেন? লোকটা কিছু বলল না, চুপ করে সরে পড়ল।

শরৎচন্দ্র মনে মনে বললেন, না বলুক, এখনই তো দেখব। ভিতরে ঢুকে গেলেন তিনি। ঢুকে তো অবাক। বাঘের নামগন্ধও নেই। চারদিকে ফাঁকা, এক জায়গায় শুধু একটা লোক হাঁড়ির ভেতর মুখ ঢুকিয়ে মাঝে মাঝে বাঘের গর্জন করছে। লোকটার পাশে ছোট্ট একটা খাঁচার মধ্যে হাতে তৈরি একটা বিড়াল, গায়ে ডোরাকাটা দাগ।

এসব দেখে শরৎচন্দ্র যখন ক্ষেপে গেলেন তখন লোকটা হাঁড়ি থেকে মাথা বের করল। সে শরৎচন্দ্রের পা জড়িয়ে ধরে কাদতে কাঁদতে বলল, বাবু, দয়া করে কিছু বলবেন না। বাড়িতে পনের-ষোলজন ছেলেমেয়ে। দুই ভাইয়ে এই করে আধপেটা খেয়ে বেঁচে আছি। ধরিয়ে দিলে না খেয়ে মারা যাব।

শরৎচন্দ্র বেরিয়ে এলেন। বাইরে অপেক্ষমাণ লোকজন জিজ্ঞেস করল, কী মশাই, বাঘ কেমন দেখলেন? শরৎচন্দ্র কোনো কথা না বলে আস্তে করে বেরিয়ে গেলেন।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায় (১৫ সেপ্টেম্বর ১৮৭৬-১৬ জানুয়ারি ১৯৩৮) ছিলেন বাঙালি লেখক, ঔপন্যাসিক ও গল্পকার। তাকে বাংলা ভাষার সবচেয়ে জনপ্রিয় কথাসাহিত্যিক হিসেবে বিবেচনা করা হয়। এ ছাড়া লেখক হিসেবে বিপুল জনপ্রিয়তার কারণে অপরাজেয় কথাশিল্পী নামে আখ্যায়িত হন তিনি। পল্লীসমাজ, দেবদাস, চরিত্রহীন, শ্রীকান্ত, দত্তা, গৃহদাহ, পথের দাবী ইত্যাদি তার লেখা উল্লেখযোগ্য উপন্যাস।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]