ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৮ অক্টোবর ২০২১ ৩ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ১৮ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

মুসলিম বিশ্বের টুকরো খবর
প্রকাশ: শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১, ৩:১৫ এএম | অনলাইন সংস্করণ  Count : 81

মসজিদে নববিতে নামাজ আদায়ে অনুমতিপত্রের প্রয়োজন নেই
করোনা পরিস্থিতির কারণে মসজিদে নববিতে নামাজ পড়তে নানা বাধা-নিষেধ ছিল। ফরজ নামাজ আদায় করতেও লাগত কর্তৃপক্ষের অনুমতি। অনুমতিপত্র ছাড়া মসজিদে গিয়ে নামাজ আদায়ের সুযোগ ছিল না। নতুন নির্দেশনা অনুযায়ী এখন থেকে মসজিদে নববিতে ফরজ নামাজ আদায়ের জন্য অনুমতিপত্রের প্রয়োজন নেই। তবে ভ্যাকসিনের উভয় ডোজ নেওয়া আবশ্যক বলে জানিয়েছে সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, মসজিদে নববিতে নামাজ পড়তে আসা লোকদের বিস্তারিত বিবরণ তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমে জানাতে হবে। আরও বলা হয়, যারা ভ্যাকসিনের উভয় ডোজ নিয়েছেন, অথবা করোনাভাইরাস থেকে সুস্থ হয়েছেন বা করোনাভাইরাসে প্রথম ডোজ নিয়ে ১৪ দিন অতিবাহিত করেছেন এমন লোকজন মসজিদে নববিতে নামাজ আদায় করার অনুমতি পাবেন। তাদের জন্য আলাদাভাবে অনুমতিপত্র নেওয়ার প্রয়োজন নেই।

২০ বছর পর ক্যাম্পাসে নামাজের জায়গা পেল মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা
যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যের প্রিন্সজর্জ এলাকায় অবস্থিত মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবশেষে নামাজ আদায়ের জায়গা পেলেন। কর্তৃপক্ষের অনুমতি নিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সম্প্রতি তারা একটি মসজিদ উদ্বোধন করেছেন। এখন থেকে ক্যাম্পাসে অবস্থানকারী সব মুসলিম এখানে নামাজ আদায় করতে পারবেন।

২০ বছর আগে কিছু মুসলিম শিক্ষার্থী নামাজের মুসল্লার জন্য আবেদন করেছিল। ২০১৭ সাল থেকে মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ে মুসলিম শিক্ষার্থীদের সংগঠন মুসলিম স্টুডেন্টস অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠানটির অভ্যন্তরে মসজিদ প্রতিষ্ঠা নিয়ে কাজ করে আসছিল। গত কয়েক বছরে মসজিদ নির্মাণ তহবিলে তারা অন্তত দুই লাখ মার্কিন ডলার অনুদান সংগ্রহ করে, সে অর্থ দিয়েই মসজিদটি নির্মিত হলো।

কারি সাদ সাইফুল্লাহ মাদানীকে আন্তর্জাতিক ক্বিরাত সংস্থার আহ্বায়ক ঘোষণা

কোরআনপ্রেমীদের সংগঠন আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশের মেয়াদ ২০১৯-২১ উত্তীর্ণ হওয়ায় পূর্বের কমিটি বিলুপ্ত ও শায়েখ সাদ সাইফুল্লাহ মাদানীকে আহ্বায়ক ঘোষণা করা হয়। গত মঙ্গলবার ঢাকায় অনুষ্ঠিত আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশের বিশেষ এক সভায় এ ঘোষণা দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন শায়েখ ক্বারি আবুল হোসাইন।

আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশের সুষ্ঠু পরিচালনা ও পূর্ণাঙ্গ কমিটি গঠনের লক্ষ্যে শায়েখ সাদ সাইফুল্লাহ মাদানীকে আহ্বায়ক করে সংগঠনের দায়-দায়িত্ব প্রদান করা হয়। পরবর্তী মিটিংয়ে আহ্বায়ক কমিটি ঘোষণা করা হবে বলে জানা যায়।

সভা শেষে মরহুম আলেম ওলামা ও সর্বসাধারণের মাগফিরাত কামনা করে এবং বর্তমান করোনা পরিস্থিতিতে দেশবাসীসহ বিশ্বমানবতার জন্য দোয়া করা হয়। সভায় উপস্থিত ছিলেন আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশের বিলুপ্ত কমিটির যুগ্ম মহাসচিব মাওলানা শামসুল হক ওসমানী, সাংগঠনিক সম্পাদক ক্বারি মাহমুদুল হাসান, অর্থ সম্পাদক ক্বারি সাইফুর রহমান, ত্রাণ বিষয়ক সম্পাদক মাওলানা এরশাদ উল্লাহ আকমাল, সহ-অর্থ সম্পাদক হাফেজ ইসমাইল হাসান চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক মাওলানা ইকবাল হোসাইন আশরাফী, আইটি ও মিডিয়া বিষয়ক সম্পাদক মাওলানা আব্দুর রহমান মৃধা প্রমুখ।

বিশ্বসেরা শিক্ষক তালিকায় ফিলিস্তিনি নারী
ফিলিস্তিনি নারী নাসরিন কুতাইনাহকে এ বছরের ভার্কে ফাউন্ডেশনের বিশ্বসেরা শিক্ষক পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় রাখা হয়েছে। শনিবার ফিলিস্তিনি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে এ খবর জানানো হয়। নাসরিন অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীরের আল-খলিল (হেবরন) শহরের দোরা প্রাথমিক বালিকা বিদ্যালয়ের বিজ্ঞান ও গণিতের শিক্ষক। সপ্তমবারের মতো এই ভার্কে ফাউন্ডেশন কর্তৃক বৈশি^ক শিক্ষক পুরস্কার (২০২১) দেওয়া হচ্ছে। এ পুরস্কারটি ইউনেস্কোর সঙ্গে যৌথ অংশীদারিত্বে দেওয়া হয়। অসাধারণ সব শিক্ষকদের স্বীকৃতি দেওয়ার জন্য এ পুরস্কারটির প্রচলন করা হয়েছে। বিশ্বসেরা শিক্ষক পুরস্কারের অর্থমূল্য হলো ১০ লাখ মার্কিন ডলার।

নাসরিন কুতাইনাহকে আন্তর্জাতিক মানের মাইক্রোসফট প্রশিক্ষণও দেওয়া হয়েছে। ওই প্রশিক্ষণের পর তাকে সৃজনশীল শিক্ষক বলে অভিহিত করা হয়। ২০১৯ সালে তিনি ফিলিস্তিনি শিক্ষা মন্ত্রণালয় থেকে দেশটির সেরা শিক্ষক হিসেবে মনোনীত হন। দক্ষ ও অসাধারণ শিক্ষকদের স্বীকৃতি দেওয়ার জন্য বিশ্বসেরা শিক্ষক পুরস্কার দেওয়া হয়। তরুণ ছাত্রদের জীবন পরিবর্তন করে দেওয়ার নায়ক এসব শিক্ষকদের জীবনের প্রতি আলোকপাত করাই এ পুরস্কারের লক্ষ্য। ফিলিস্তিনিদের কাছে বিশ্বসেরা শিক্ষক পুরস্কার নতুন কিছু নয়। এর আগে ২০১৬ সালে ফিলিস্তিনের হানান আল-হরুব বিশ্বসেরা শিক্ষক হিসেবে পুরস্কার পান।

বিমানে বর্ণবাদী আচরণের শিকার, ব্যবস্থা নিতে স্থানীয় আদালতের নির্দেশ
যুক্তরাষ্ট্রের মিশিগানে বিমানে হিজাব পরা এক মুসলিম নারীর ওপর বর্ণবাদী হামলা চালিয়েছেন এক শ্বেতাঙ্গ উগ্রবাদী নারী। এ ব্যাপারে দ্রুত তদন্ত করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন স্থানীয় আদালত। মুসলিমবিদ্বেষী হামলার শিকার আয়শা তৌরি নামে ওই নারী মিশিগান স্টেট ইউভার্সিটির গবেষক দলের সহকারী।

গত ১১ সেপ্টেম্বর আটলান্টা থেকে স্পিরিট এয়ার লাইন্সের একটি বিমানে করে মিশিগান আসছিলেন। এ সময় এক শ্বেতাঙ্গ নারী তার হিজাব দেখে মুসলিম সন্ত্রাসী বলে চিৎকার করতে করতে তার মুখে কিল-ঘুসি মারতে থাকেন এবং বর্ণবাদী ও ধর্মবিদ্বেষী গালাগাল দিতে থাকেন। এ ঘটনা বিমানের এক যাত্রী ভিডিও করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিলে মানবাধিকার কর্মীরা এ নিয়ে প্রতিবাদ জানাতে থাকেন। বিষয়টি স্থানীয় ওয়েন কাউন্ট্রি আদালতের নজরে এলে বর্ণবাদী এ হামলার তদন্তের নির্দেশ দেওয়া হয়।

স্পিরিট এয়ারলাইন্সের কর্মীরাও শ্বেতাঙ্গ ওই যাত্রীর বর্বর আচরণে বিব্রত বলে জানিয়েছেন। তারা বলেন, এই যাত্রীকে পরে আর তারা তাদের বিমানে ভ্রমণের সুযোগ দেবেন না।

সূত্র : আরব নিউজ, প্যালেস্টাইন ক্রনিকল







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]