ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১৯ সেপ্টেম্বর ২০২১ ৩ আশ্বিন ১৪২৮
ই-পেপার রোববার ১৯ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

টিকা না নিলে মৃত্যুর ঝুঁকি ১১ গুণ বেশি
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৬ পিএম | অনলাইন সংস্করণ  Count : 87

এখনও কোভিড টিকা নেননি অথবা যাই যাই করেও টিকাকেন্দ্রে যাওয়া হচ্ছে না। দ্বিতীয়পর্বের টিকা যথাসময়ে নিয়েছেন, নাকি একটি পর্বের পরেই ভেবে নিয়েছেন আর লাগবে না। ভাবছেন করোনা আর ধারেকাছেই ঘেঁষতে পারবে না। তাহলে খুব ভুল করছেন। পারলে এখনই গিয়ে কোভিড টিকা নিয়ে নিন। কোভ্যাকসিন, কোভিশিল্ড- হাতের কাছে যা পান সেটাই নিন। যারা দ্বিতীয়পর্বের টিকা নেওয়ার ব্যাপারে ‘আজ যাব কাল যাব’ করছেন, তারাও আর সময় নষ্ট করবেন না। কারণ দেরি করলেই বিপদ বাড়বে। এমনটাই দাবি করেছে আমেরিকার ‘সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)’। ওয়ান ইন্ডিয়া।

টিকা না নিলে মৃত্যুর ঝুঁকি বেশি ১১ গুণ : মাথায় রাখবেন, যারা কোভিড টিকা একেবারেই নেননি, ডেল্টাসহ করোনাভাইরাসের বিভিন্ন রূপ সংক্রমিত হয়ে তাদের মৃত্যুর আশঙ্কা ১১ গুণ বেশি তাদের চেয়ে, যারা টিকা পুরোপুরি নিয়েছেন। টিকা একেবারেই না নেওয়া

থাকলে সংক্রমিত হওয়া ও হাসপাতালে ভর্তি হওয়ার ঘটনাও কিন্তু অনেকগুণ বেড়ে যাচ্ছে। যারা টিকা পুরোপুরি নিয়েছেন তাদের চেয়ে। টিকা একেবারেই না নেওয়া থাকলে সংক্রমণের আশঙ্কা বাড়ছে সাড়ে ৪ গুণ। আর রীতিমতো অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার আশঙ্কা বাড়ছে ১০ গুণ। শুক্রবার সিডিসির ‘মর্বিডিটি অ্যান্ড মর্টালিটি উইকলি’ এ তথ্য জানিয়েছে। ভারত, আমেরিকাসহ গোটা বিশে^ই এখন ডেল্টা রূপের দাপট। আমেরিকার অন্তত ১১টি প্রদেশে তা রীতিমতো উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

একটি টিকা যথেষ্ট নয় ডেল্টা প্রতিরোধে : সিডিসির ওই রিপোর্টে জানানো হয়েছে, একটি পর্বের টিকা (যেগুলো দুটি পর্বের, যেমন কোভিশিল্ড ও কোভ্যাকসিন) হাসপাতালে ভর্তি হওয়া ও মৃত্যুর আশঙ্কা ততটা কমাতে পারছে না। সেটা তখনই কমছে, যখন দুটি টিকা পুরোপুরি নেওয়া হচ্ছে।

ডেল্টা প্রতিরোধে টিকার কার্যকারিতা কমছে : আমেরিকার ১৩টি প্রদেশে ৬ লাখেরও বেশি মানুষের ওপর গত এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত চালানো এই সমীক্ষায় সিডিসি আরও দেখেছে, আমেরিকায় যে কোভিড টিকাগুলো এখন দেওয়া হচ্ছে, ডেল্টা প্রতিরোধে সেগুলোর কার্যকারিতা গত এপ্রিল থেকে আগস্টে অনেকটাই কমে গেছে। এপ্রিলে টিকাগুলোর কার্যকারিতা ছিল ৯১ শতাংশ। আর সেটা আগস্টে কমে গিয়ে হয়েছে ৭৮ শতাংশ। ডেল্টা প্রতিরোধে সময়ের সঙ্গে সঙ্গে কোভিড টিকার কার্যকারিতা কমে যাওয়ার ফলে ফের সংক্রমিত হয়ে (‘ব্রেকথ্রু ইনফেকশন’) হাসপাতালে ভর্তি হতে হচ্ছে টিকা নেওয়ার পরেও। এমনকি, তাদের একাংশের মৃত্যুও হচ্ছে। সিডিসির সমীক্ষায় ধরা পড়েছে, গত এপ্রিল থেকে আগস্টে টিকার কার্যকারিতা কমে আসার ফলে যারা টিকা নিয়েছেন, তাদের ১৪ শতাংশকে হাসপাতালে ভর্তি করাতে হচ্ছে। তাদের মধ্যে ১৬ শতাংশের মৃত্যুও হচ্ছে কোভিডে।

/জেডও/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]