ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১৯ সেপ্টেম্বর ২০২১ ৩ আশ্বিন ১৪২৮
ই-পেপার রোববার ১৯ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

পশ্চিমবঙ্গের সিলেবাসে করোনা
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 67

করোনা কী আর করোনা হলে কী হয় গত দুই বছর ধরে এই দুটি প্রশ্নের উত্তর জেনে গেছেন অনেকেই। হাড়ে হাড়ে টের পেয়েছেন আমজনতা। কিন্তু এর সঙ্গেই করোনা নিয়ে বিভ্রান্তিও কিছু কম নেই। এনিয়ে নানা ভ্রান্ত ধারণাও রয়েছে। তবে সেই করোনাই এবার পাঠ্যবইতে। ভারতের পশ্চিমবঙ্গের সিলেবাসে অন্তর্ভুক্ত হচ্ছে করোনা সংক্রান্ত পাঠক্রম। চলতি শিক্ষাবর্ষেই একাদশ শ্রেণির পাঠক্রমে এই করোনা বিষয়ক নানা তথ্য যুক্ত করা হয়েছে। সেখানে একাদশ শ্রেণির শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক অংশে এই অংশটি যুক্ত হয়েছে। করোনাভাইরাসের চরিত্র কী রকম, করোনাভাইরাসে কীভাবে সংক্রামিত হয় এসব তথ্যই উল্লেখ করা হয়েছে এই পাঠ্যক্রমে। হিন্দুস্তান টাইমস।

শুধু নবম শ্রেণির পাঠ্যক্রমেই নয়, আগামী শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ শ্রেণির পাঠ্যক্রমেও করোনাভাইরাস সংক্রান্ত বিস্তারিত তথ্য সংযুক্ত করার পরিকল্পনা রয়েছে। করোনা থেকে দূরে থাকার জন্য কোন কোন বিধি মেনে চলা দরকার সেটাও উল্লেখ করা হবে ষষ্ঠ শ্রেণির পাঠ্যক্রমে। তবে শুধু করোনা নয়, ম্যালেরিয়াসহ অন্যান্য মশাবাহিত রোগ সম্পর্কেও বিশেষ তথ্য পাঠ্যক্রমের মধ্যে অন্তর্ভুক্ত করা হচ্ছে। স্কুলের পাঠ্যক্রমের মধ্যে করোনাভাইরাস সম্পর্কিত তথ্য যুক্ত করার বিষয়টিকে সাধুবাদ জানিয়েছেন শিক্ষাবিদরাও।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরাও এই উদ্যোগকে সমর্থন জানিয়েছেন। বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, করোনাকে সঙ্গে নিয়ে আমাদের চলতে হবে। সে ক্ষেত্রে কিশোর বয়স থেকে এই রোগ সম্পর্কে সচেতন হওয়া দরকার। স্কুলের পাঠ্যক্রমেই এই রোগের নানা দিক অন্তর্ভুক্ত হলে আখেরে জনগোষ্ঠী উপকৃত হবে।

/জেডও/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]