ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১৯ সেপ্টেম্বর ২০২১ ৩ আশ্বিন ১৪২৮
ই-পেপার রোববার ১৯ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

খোলা সয়াবিন আর বিক্রি করা যাবে না
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১, ৯:১৫ এএম আপডেট: ১৪.০৯.২০২১ ৯:৫৮ এএম | অনলাইন সংস্করণ  Count : 458

খোলা সয়াবিন তেল আর বাজারে বিক্রি না করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকারের নতুন সিদ্ধান্ত, বোতলজাত সয়াবিনের বাইরে বাকি খোলা সয়াবিন বাজারজাত করতে হবে পলিপ্যাক মোড়কে। এ প্যাকেটের গায়ে সর্বোচ্চ খুচরা মূল্য, উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ এবং উৎপাদক প্রতিষ্ঠানের নাম উল্লেখ থাকতে হবে। এতে বাজার তদারককারী প্রতিষ্ঠান অভিযানে গেলে পণ্যের ওজন, মান, দাম এবং সরবরাহকারী প্রতিষ্ঠানকেও সহজে চিহ্নিত করে অভিযোগ অনুযায়ী ব্যবস্থা নিতে পারবেন।

দেশে এখন যে পরিমাণ সয়াবিন তেল বাজারজাত হচ্ছে, তার ৬৫ শতাংশই বিক্রি হচ্ছে খোলা আকারে, যা মিলগেট থেকে ড্রামে ড্রামে পরিবেশকের মাধ্যমে সরবরাহ হয় সারা দেশে। বাকি ৩৫ শতাংশ তেল বোতলজাত মোড়কে বিক্রি হয়ে থাকে।

গত ১০ সেপ্টেম্বর খোলা সয়াবিন তেল খুচরা বাজারে প্যাকেটজাত করে বিক্রি নিশ্চিত করতে শিল্প মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এর পরিপেক্ষিতে রোববার শিল্প মন্ত্রণালয় তেল উৎপাদক প্রতিষ্ঠান, পরিবেশক ও পাইকারি বিক্রেতা, বিএসটিআই, বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের নিয়ে জরুরি বৈঠক করেছে।

বৈঠকের সিদ্ধান্ত জানিয়ে শিল্প মন্ত্রণালয়ের নীতিনির্ধারণী পর্যায়ের দায়িত্বশীল একটি সূত্র জানায়, দেশে আর কোনো খোলা তেল বিক্রি হবে না। সয়াবিন তো বটেই, পাম তেলও বিক্রি হবে পলিপ্যাক মোড়কে। তবে প্রাথমিকভাবে সারা দেশে এটা বাস্তবায়ন সম্ভব নাও হতে পারে। এ জন্য ভোজ্য তেলের বড় সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে খোলা সয়াবিন তেল বাজারজাত করা থেকে সরে আসার তাগিদ দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে ছোট প্রতিষ্ঠানগুলোকেও বাধ্য করা হবে।

সিদ্ধান্ত বাস্তবায়নের অংশ হিসেবে রাজধানীসহ বিভাগীয় শহরগুলোকে প্রথম টার্গেট করা হবে। ধীরে ধীরে এটা সারা দেশে এবং সব কোম্পানির ক্ষেত্রে নিশ্চিত করা হবে। এরপর না মানার প্রবণতা দেখা গেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে সরকার।

/জেডও/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]