ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১৯ সেপ্টেম্বর ২০২১ ৩ আশ্বিন ১৪২৮
ই-পেপার রোববার ১৯ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

আজ বিএনপির বৈঠক: নির্বাচন ও আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করা লক্ষ্য
সাব্বির আহমেদ
প্রকাশ: মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১, ১:৩৩ এএম | অনলাইন সংস্করণ  Count : 57

নির্বাচনের আনুষ্ঠানিক প্রস্তুতির অংশ হিসেবে আজ থেকে কার্যক্রম শুরু করবে বিএনপি। এ লক্ষ্যে আগামী জাতীয় সংসদ নির্বাচন এবং সরকারবিরোধী আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করতে কেন্দ্রীয় নেতাদের ধারাবাহিক সভা ডাকা হয়েছে। তিন দিনব্যাপী সভার প্রথম দিন আজ মঙ্গলবার নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টাদের নিয়ে ভার্চুয়াল বৈঠকে বসবেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এতে অংশ নেবেন বিএনপি মহাসচিবসহ দলের স্থায়ী কমিটির সদস্যরা।

বিএনপির দুজন ভাইস চেয়ারম্যান সময়ের আলোকে জানান, আগামী নির্বাচন ও আন্দোলনকে সামনে রেখে এমন বৈঠক অবশ্যই গুরুত্বপূর্ণ। বৈঠকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান সুনির্দিষ্ট কিছু দিকনির্দেশনা দেবেন। তা বাস্তবায়নে হয়তো সময়ও বেঁধে দিতে পারেন। সেই সঙ্গে তৃণমূলের সঙ্গে কেন্দ্রীয় নেতাদের দূরত্ব দ্রুত কমিয়ে আনতে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশনা আসতে পারে। চূড়ান্ত আন্দোলনে যাওয়ার আগে সব বিরোধ মিটিয়ে শক্তি বাড়ানোর পরামর্শ থাকবে। নির্বাচন কমিশন পুনর্গঠনে সরকারের সঙ্গে সংলাপের বিষয়েও আলোচনা হতে পারে।

দলের ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ সময়ের আলোকে বলেন, ৯০ জনের মতো ভাইস চেয়ারম্যান ও উপদেষ্টাকে বৈঠকে ডাকা হয়েছে। প্রায় জনসভার মতো অবস্থা। আলোচনায় তো অবশ্যই কিছু এজেন্ডা থাকবে। কিছু পরামর্শ দেওয়া হবে, কিছু মতামত নেওয়া হবে।

মতামত দেওয়ার সুযোগ পেলে কী বলবেন জানতে চাইলে তিনি বলেন, ঠিক করছি। দেখা যাক। আরও চিন্তা করছি।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপি চেয়ারপারসনের একজন উপদেষ্টা জানান, বৈঠকে তিনি ঐক্যফ্রন্টের মতো ‘অকেজো ও নিরর্থক’ জোট গঠন না করার মতামত দেবেন। সেই সঙ্গে জামায়াতে ইসলামীকে রাখা ও না রাখার পক্ষে-বিপক্ষে যুক্তি তুলে ধরবেন। নির্বাচনের আগে দলের স্বার্থের বাইরে যাতে কোনো বিষয়ে সময় ব্যয় না করা হয়- বৈঠকে সেই পরামর্শ থাকবে তার।

বিএনপির গুলশান কার্যালয়ে এই সভা চলবে বৃহস্পতিবার পর্যন্ত। সভা থেকে আগামী দিনের করণীয় চূড়ান্ত করতে নেওয়া হবে নেতাদের মত। এরপর বিভিন্ন রাজনৈতিক দল ও নাগরিক সমাজের সঙ্গেও বৈঠক করবে বিএনপি।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রথমে সিদ্ধান্ত হয়েছিল বৈঠকটি রাজধানীর কোনো হোটেল বা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে করার বিষয়ে। কিন্তু বেশিরভাগের আশঙ্কা ছিল সরকার তাতে অনুমতি দেবে না এবং আইনশৃঙ্খলা বাহিনী হয়রানি করতে পারে। তাই এক দিনে না করে কয়েকদিন ধরে এ সভা করা যেতে পারে। সেক্ষেত্রে চেয়ারপারসনের গুলশান কার্যালয়ই নিরাপদ। পরে এ সিদ্ধান্তই চূড়ান্ত হয়। আগামীকাল বুধবার বিএনপির নির্বাহী কমিটির সিনিয়র যুগ্ম মহাসচিব, যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদক, সম্পাদক ও সহসম্পাদক এবং শেষদিন অঙ্গ ও সহযোগী সংগঠনের কেন্দ্রীয় নেতারা অংশ নেবেন। তবে নির্বাহী কমিটির সদস্যদের সভায় ডাকা হয়নি। তাদের নিয়ে শিগগিরই বৈঠক করবেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে নানা কারণেই এ সভা বেশ গুরুত্বপূর্ণ। আগামী নির্বাচনের প্রস্তুতি নিয়ে বৈঠকে অনেকে মত দেবেন। এ ছাড়া মূল এজেন্ডা থাকবে নিরপেক্ষ সরকার ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন আদায়ে আন্দোলন। লন্ডন বসে ভার্চুয়ালি নেতাদের মতামত শুনবেন তারেক রহমান।

সর্বশেষ চেয়ারপারসন খালেদা জিয়ার মামলার রায় ঘোষণার আগে ২০১৮ সালের ৩ ফেব্রুয়ারি জাতীয় নির্বাহী কমিটির সভা হয়। ২০১৬ সালে জাতীয় কাউন্সিলের পর জাতীয় নির্বাহী কমিটি ঘোষণার প্রায় দুই বছর পর হয় প্রথম নির্বাহী কমিটির ওই বৈঠক। ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে যান খালেদা জিয়া। বর্তমানে সরকারের নির্বাহী আদেশে মুক্ত তিনি। কিন্তু দীর্ঘ এ সময়ে নির্বাহী কমিটির কোনো সভা ডাকা হয়নি। আড়াই বছরের বেশি সময় পর নির্বাহী কমিটির সভার আদলেই কেন্দ্রীয় নেতাদের সঙ্গে মতবিনিময় করবে হাইকমান্ড।

/এসএম


আরও সংবাদ   বিষয়:  বিএনপি   নির্বাচন   আন্দোলন  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]