ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১৯ সেপ্টেম্বর ২০২১ ৩ আশ্বিন ১৪২৮
ই-পেপার রোববার ১৯ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

মোহামেডানে বসছে তারার মেলা
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১, ১১:৪৯ পিএম আপডেট: ১৩.০৯.২০২১ ১১:৫২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 121

ঢাকার ক্লাব ক্রিকেট কবে মাঠে ফিরবে, সে বিষয়ে কোনো সুখবর নেই! এই করোনাকালে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এখন সঠিক সময়ের অপেক্ষায় চোখ রাখছে সার্বিক পরিস্থিতির ওপর। অন্যদিকে বিসিবির সিদ্ধান্ত আর নির্দেশনা পাওয়ার অপেক্ষায় ঢাকার ক্লাব ক্রিকেটের অভিভাবক সংস্থা সিসিডিএম (ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস)। 

সংস্থাটির সদস্য সচিব আলী হোসেন জানিয়েছিলেন, নভেম্বরের দিকে শুরু হতে পারে প্রথম, দ্বিতীয়, তৃতীয় বিভাগ লিগগুলো। আর ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল)? ধারণা করা হচ্ছে আগামী বছরের মার্চ থেকে জুন- এই সময়কালে মাঠে গড়াতে পারে লিস্ট ‘এ’ আসরটি। 

ক্লাবগুলোও এমনটা ধরে নিচ্ছে এবং আগেভাগেই গুছিয়ে রাখছে ঘর। এ ক্ষেত্রে বেশ বড়সড় চমকই দিতে চলেছে মোহামেডান। ঐতিহ্যবাহী ক্লাবটিতে এবার রীতিমতো তারার হাট বসতে যাচ্ছে।

সেই ১৯৭৪-৭৫ মৌসুম থেকে প্রিমিয়ার লিগের পথচলা শুরু। ২০১৩-১৪ মৌসুমে এটি লিস্ট ‘এ’ মর্যাদা পেয়েছে। এর আগে পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ ৯ বার চ্যাম্পিয়ন হয়েছে মোহামেডান (সবশেষ ২০০৮-০৯ মৌসুমে)। কিন্তু ৫০ ওভারের ক্রিকেটে দেশের প্রধানতম আসরটি লিস্ট ‘এ’ মর্যাদা পাওয়ার পর চ্যাম্পিয়ন হওয়া তো দূরের কথা, কখনও সেরা তিনে থেকেই লিগ শেষ করতে পারেনি মোহামেডান। চার থেকে সাত, এরই মধ্যে ঘুরপাক খেয়েছে ঐতিহ্যবাহী ক্লাবটি। এবার সেখান থেকে বেরিয়ে আসার পণ করেছে তারা। ট্রফির খোঁজে মরিয়া হয়ে ওঠা ক্লাব কর্তৃপক্ষ রীতিমতো তারকার মেলা বসাচ্ছেন দলে। গতবারের দল থেকে সাকিব আল হাসান আর তাসকিন আহমেদকে ধরে রেখেছে তারা। এর সঙ্গে এবার যোগ হচ্ছেন মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, সৌম্য সরকারের মতো তারকারা।

প্লেয়ার ড্রাফট হবে নাকি উন্মুক্ত দলবদল- সিসিডিএম থেকে এ প্রসঙ্গে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো না হলেও মোহামেডানসহ বিগ বাজেটের ক্লাবগুলো ঘর গোছাতে বেশ আগে থেকেই নেমে পড়েছে মাঠে। প্রাইম ব্যাংকই যেমন অধিনায়ক তামিম ইকবালকে ধরে রেখেছে। দেশসেরা এই ওপেনারের তৎপরতায়ই ক্লাবটি গাজী ক্রিকেটার্স থেকে মোহাম্মদ সালাউদ্দিনকে বসিয়েছে কোচের চেয়ারে। দেশের খ্যাতনামা এই কোচ আবার সাবেক দল থেকে সঙ্গে করে নিয়ে এসেছেন মুমিনুল হক, শেখ মেহেদী হাসানকে। এ ছাড়া মোহামেডান থেকে শামসুর রহমান শুভকেও দলে ভিড়িয়েছে প্রাইম ব্যাংক। এদিকে আবাহনী থেকে তরুণ ওপেনার নাইম শেখ আর মোহামেডান থেকে ইরফান শুক্কুরকে নিয়ে গেছে লিজেন্ডস অব রূপগঞ্জ। প্রাইম দোলেশ^র থেকে কামরুল ইসলাম রাব্বিকেও নিয়েছে ক্লাবটি।

রূপগঞ্জের হয়ে খেলতে এবং দলটির অধিনায়কত্ব করতে সম্মত হয়েছেন মাশরাফি বিন মর্তুজা। তবে যে যাই করছে, বড় বড় তারকাদের দলে ভিড়িয়ে রীতিমতো হইচই ফেলে দিয়েছে মোহামেডান। চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনী থেকে ক্লাবটি আনছে মুশফিককে। গাজী ক্রিকেটার্স থেকে তারা নিয়েছে মাহমুদউল্লাহকে, খেলাঘর থেকে মিরাজকে। শুভাগত হোম, তাসকিন, সাকিব তো আছেনই। সব মিলে দল নিয়ে আশাবাদী মুশফিক। তিনি বলেছেন, ‘মোহামেডানের জৌলুস একমাত্র খেলোয়াড়রাই ফিরিয়ে আনতে পারে। যদি ভালো ফল করতে পারি, তা হলে সমর্থকরা আবার ক্লাবের পাশে থাকবে। আশা করি, এবার এক নাম্বারে থেকে শেষ করতে পারব।’ মাহমুদউল্লাহও বলে দিয়েছেন, ‘অবশ্যই চ্যাম্পিয়ন হওয়ার জন্য আমরা খেলব।’ বলার অপেক্ষা রাখে না, ক্লাব কর্তারা সেই আশাতেই বুক বাঁধছেন।

ক্লাব কর্তাদের মধ্যে অন্যতম বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। তিনি মোহামেডানের স্থায়ী সদস্য এবং ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান। রোববার রাতে তার বাসায় উপস্থিত থেকেই মোহামেডানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন মুশফিক-মাহমুদউল্লাহ-সৌম্যরা। কিন্তু লিগ যখন শুরু হবে, তখন এই তারকাদের দলে পাওয়া যাবে কি না, তা নিয়ে সংশয় থাকছেই। কেননা সামনে বেশ ব্যস্ত সময় কাটবে জাতীয় দলের। টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে দেশে ফিরেই পাকিস্তানের বিপক্ষে দুই টেস্ট আর তিন টি-টোয়েন্টির সিরিজ খেলবে বাংলাদেশ। এরপর শ্রীলঙ্কার বিপক্ষে দুটো টেস্ট রয়েছে, জানুয়ারিতে রয়েছে নিউজিল্যান্ড সফর। সেখান থেকে ফিরে ফেব্রুয়ারি-মার্চে আফগানিস্তানের বিপক্ষে খেলবে টাইগাররা। পরের মাসে রয়েছে দক্ষিণ আফ্রিকা সফর, এরপর ওয়েস্ট ইন্ডিজ সফর জুনে।

জুলাই-আগস্টে জিম্বাবুয়ে সফরও আছে। এত এত সিরিজের ভিড়ে জাতীয় দলের ক্রিকেটারদের ডিপিএলে পাওয়া যাওয়া নিয়ে সংশয় থাকাই স্বাভাবিক। তবে বিষয়টা মাথায় রেখেই দল সাজাচ্ছে ক্লাবগুলো।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]