ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৪ অক্টোবর ২০২১ ৯ কার্তিক ১৪২৮
ই-পেপার রোববার ২৪ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

অল্প বয়সে চুল পাকলে
জীবন যখন যেমন ডেস্ক
প্রকাশ: রোববার, ১২ সেপ্টেম্বর, ২০২১, ৩:৩৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 137

অল্প বয়সে চুল পাকলে বিভিন্ন জায়গায় তিরস্কারের শিকার হতে হয়। ঘরের বাইরে, অফিস কিংবা বন্ধুমহলে বিব্রতকর অবস্থায় পড়েন অনেকেই। বিভিন্ন পরিসংখ্যান বলছে, ৩০ বছর বা তার কম বয়সে চুল পেকে যাওয়ার পেছনে অতিরিক্ত চিন্তা বেশি দায়ী। বংশগত কারণে, হরমোনের সমস্যা, মানসিক অবসাদ, ভিটামিনের অভাব, অতিরিক্ত রাসায়নিক ব্যবহার, ভেজাল খাবার, অতিরিক্ত ফাস্টফুড, উচ্চমাত্রার প্রোটিন, অতিমাত্রায় কোমল পানীয় ও শারীরিক পরিশ্রমের অভাব এবং বয়স অনুযায়ী ওজন বেশি হওয়া, কেমোথেরাপি, রেডিওথেরাপিসহ কিছু ওষুধের প্রতিক্রিয়ায় চুল পেকে যায়। তবে সাধারণ সমস্যায় ঘরোয়া কিছু সমাধান রয়েছে।

যেসব পদ্ধতি অনুসরণ করা যেতে পারে-
হেনা : দুচামচ হেনা পাউডার, এক চামচ মেথি বীজ, দুচামচ তুলসী পাতার পেস্ট, তিন চামচ কফি পাউডার, তিন চামচ মিন্ট পাতার জুস এবং এক চামচ টক দই মিশিয়ে একটা বাটিতে পেস্ট বানিয়ে ফেলুন। তারপর সেটি প্রতিদিন চুলে লাগান। নিয়মিত এ উপাদান ব্যবহার করলে সাদা চুল আর থাকবে না।
নিম তেল : নিম তেল ব্যবহার করলে চুলের একাধিক সমস্যার সমাধান হবে। চুল পড়া ও সাদা চুলের সংখ্যা কমাতেও বিশেষ ভূমিকা পালন করে নিম তেল।
আমলকী : একটি বাটিতে অল্প করে নারিকেল তেল এবং কয়েক টুকরো আমলকী নিয়ে তা গরম করুন। তারপর সেটি মাথার চুলে লাগিয়ে অপেক্ষা করুন কয়েক মিনিট। আমলকীতে উপস্থিত বিশেষ কিছু উপাদান পিগমেন্টের উৎপাদন বাড়াতে সাহায্য করে। ধীরে ধীরে সাদা চুল কালো হতে শুরু করে।
আদা : এক চামচ মধুর সঙ্গে পরিমাণমতো আদা মিশিয়ে বানিয়ে ফেলুন একটা পেস্ট। নিয়মিত তা চুলে লাগান। চুলকে দীর্ঘ সময় কালো রাখতে ম্যাজিকের মতো কাজ করবে।

/জেডও/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]