ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ ৩ কার্তিক ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

তৈলাক্ত ত্বকের যত্ন
সিনথিয়া আক্তার লিজা
প্রকাশ: শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১, ২:০৩ পিএম | অনলাইন সংস্করণ  Count : 136

আমাদের একেকজনের ত্বক একেক রকম। আর সব ধরনের ত্বকের যত্নের পদ্ধতিও আলাদা-আলাদা হয়। তৈলাক্ত ত্বকের যত্ন আপনি যেভাবে নেবেন, যদি কারও শুষ্ক ত্বক হয়- তাহলে তার ত্বকের যত্ন নিশ্চয়ই তিনি সেভাবে নেবেন না! আবার প্রতি ত্বকের জন্য দৈনন্দিন রুটিনও আলাদা হয়, সঙ্গে স্কিন কেয়ারও।

তৈলাক্ত ত্বকের যত্নে প্রতিদিন যা করবেন 
ঘুম থেকে উঠে প্রথমেই খুব ভালোভাবে মুখ ধুতে হবে। যেহেতু সারা রাত ধরে ত্বকের ওপরে তেলের একটা স্তর পড়ে যায় কাজেই তা দূর করা প্রয়োজন। শুধু পানি দিয়ে মুখ ধুলে ত্বকের তৈলাক্ত-ভাব দূর হয় না, কাজেই জেল-বেসড অথবা ফোম-বেসড ফেসওয়াশ ব্যবহার করুন। যেমন ফেসওয়াশই ব্যবহার করুন না কেন, তা যেন অয়েল-ফ্রি হয় সেদিকে খেয়াল রাখবেন। যাদের তৈলাক্ত ত্বক, তারা অনেকেই সাবান ব্যবহার করেন মুখ পরিষ্কার করার সময়। এই কাজটি ভুলেও করবেন না; এতে ত্বকের স্বাভাবিক অয়েল ব্যাল্যান্স ভারসাম্যহীন হয়ে পড়ে এবং ভবিষ্যতে ত্বকের ক্ষতি হয়।

যখনই বাইরে বের হবেন তার অন্তত ১৫ মিনিট আগে সানস্ক্রিন লাগিয়ে তবেই বের হোন। ক্রিম-বেসড সানস্ক্রিন ব্যবহার করবেন না, জেল-বেসড সানস্ক্রিন ব্যবহার করুন। এর ফলে আপনার ত্বক সূর্যের ক্ষতিকর ইউ ভি রশ্মি থেকে রক্ষা পাবে এবং তার সঙ্গেই আপনার ত্বক গ্রিসি বা চিটচিটে হয়ে উঠবে না, বরং একটা ম্যাট লুক আসবে।

বাইরে থাকাকালীনও দুয়েকবার ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে নিন এবং দিনের বেলা হলে সানস্ক্রিন লাগিয়ে নিন। বাসায় ফিরেও আপনাকে আবার ফেসওয়াশ দিয়ে মুখ ধুতে হবে, তার কারণ বাইরের ধুলো, ধোঁয়া ও ময়লা সবই আপনার ত্বকে লেগে থাকে। ত্বক তৈলাক্ত হওয়ার কারণে বাইরের দূষণ ত্বকের গভীরে প্রবেশ করতেও কোনো সমস্যা হয় না। ফলে ফেসওয়াশ করাটা খুব প্রয়োজন। আপনি যদি মেকআপ ব্যবহার করেন তাহলে প্রথমে কোনো ওয়াটার-বেসড মেকআপ রিমুভার দিয়ে মেকআপ তুলে তারপরে ফেসওয়াশ করবেন।

ফেসওয়াশ করা হয়ে গেলে টোনার লাগাতে কিন্তু ভুলবেন না। অ্যালকোহল রয়েছে এমন টোনার কিন্তু তৈলাক্ত ত্বকে একদমই ব্যবহার করা চলবে না।
রাতে শোয়ার আগে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। অনেকেরই একটি ভুল ধারণা রয়েছে, ত্বক যদি তৈলাক্ত হয় তাহলে ময়েশ্চারাইজার না ব্যবহার করলেও চলে- একথা সম্পূর্ণ ভুল! অয়েল-ফ্রি, ওয়াটার-বেসড কোনো ময়েশ্চারাইজার ব্যবহার করুন, যেহেতু আপনার ত্বক তৈলাক্ত।

তৈলাক্ত ত্বকের যত্নে ফেসপ্যাক
আপনার ত্বক যদি অতিরিক্ত তেলতেলে হয় তাহলে অয়েল কন্ট্রোল করার জন্য আপনি এই ঘরোয়া ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন। দুই টেবিল চামচ বেসনের সঙ্গে এক টেবিল চামচ টকদই ভালোভাবে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। ওই পেস্ট মুখে, গলায় এবং ঘাড়ে লাগিয়ে শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। আপনি চাইলে এই প্যাকটি প্রতিদিন ব্যবহার করতে পারেন আর যদি সময় না থাকে তাহলে সপ্তাহে অন্তত দুদিন ব্যবহার করুন। এতে ত্বকের অতিরিক্ত তেল দূর হবে এবং ত্বক উজ্জ্বল ও নরম হয়ে উঠবে।

তাই আপনার ত্বকের সৌন্দর্যকে ধরে রাখতে, নিয়মিত ত্বকের যত্ন নিয়ে আপনিও হয়ে উঠুন ‘সুন্দর তুমি’!




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]