ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৪ অক্টোবর ২০২১ ৯ কার্তিক ১৪২৮
ই-পেপার রোববার ২৪ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

সরষে ইলিশ
তাজনূর
প্রকাশ: শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১, ১২:৫৮ পিএম | অনলাইন সংস্করণ  Count : 151

সরষে বাটা দিয়ে রান্না করা ইলিশ মাছের পদকেই বলা হয় সরষে ইলিশ। বাংলাদেশ ও ওপার বাংলার মানুষের প্রিয় খাবার এই সরষে ইলিশ। চলুন জেেন নিই সরষে ইলিশ রান্নার সহজ রেসিপি। 

রান্নায় যা লাগবে
হলুদ গুঁড়ো আধা চা চামচ, মরিচ গুঁড়ো আধা চা চামচ, লবণ স্বাদমতো, সরিষার তেল দেড় টেবিল চামচ, ইলিশ মাছ ৪ টুকরা, কালো সরিষা ১ টেবিল চামচ, সাদা সরিষা ৩ টেবিল চামচ, কালোজিরা ১/২ চা চামচ (অথবা না দিলেও চলবে)। 

প্রস্তুত প্রণালি
কালো ও সাদা সরিষা পানিতে ভিজিয়ে রাখতে হবে ১৫ মিনিট। তারপর ২টা কাঁচামরিচ আর ১ চিমটি লবণ দিয়ে সরিষাগুলো বেঁটে নিন, এতে করে সরিষার তেঁতো ভাবটা থাকে না। মাছের টুকরাগুলোতে হলুদ ও লবণ মাখিয়ে একটি পাত্রে রেখে দিন। অন্য একটি পাত্র চুলায় দিন। এবার তেল গরম করতে দিন। গরম তেলে কালো জিরা ফোড়ন দিন। সামান্য হলুদ ও শুকনা মরিচের গুঁড়া দিন। একটু পানি দিয়ে কষিয়ে নিন। এবার মাখিয়ে রাখা মাছের টুকরাগুলো দিন। মাঝেমধ্যে মাছের টুকরাগুলো উল্টিয়ে দিন। 

মাছ সেদ্ধ হয়ে গেলে সরিষা বাটা এবং কাঁচামরিচ যোগ করুন। সামান্য একটু পানি দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে এলে নামিয়ে নিন। রান্না শেষ করতে সময় লাগবে ২৫-৩০ মিনিট। এবার চুলা থেকে নামিয়ে নিজের পছন্দ মতো সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]