ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১৯ সেপ্টেম্বর ২০২১ ৩ আশ্বিন ১৪২৮
ই-পেপার রোববার ১৯ সেপ্টেম্বর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

কেন সাদা পোশাক পরেন চীনারা
রাফসানা মিলন (চীন থেকে)
প্রকাশ: বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১, ১:৫২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 219

চীনারা জীবন যাপনে অনেকের মতো আমারও কৌতূহলের শেষ ছিল না। সময়ের সঙ্গে তাদের জীবনমান নিয়ে পর্যবেক্ষণ করতে করতে দেখলাম তারা সাদা রংয়ের পোশাক বেশি পরেন। তারা যেহেতু নিজের আরামকে বেশি প্রাধান্য দেয় সেদিক থেকে সাদা পোশাক পরেন প্রথম চাহিদার দিক থেকে।

ফ্যাশন সচেতন চীনারা নিজেদের সৌন্দর্য এবং একই সঙ্গে গরম থেকে রক্ষা পাওয়ার জন্য মে থেকে সেপ্টেম্বর পর্যন্ত সাদা রংয়ের পোশাক বেশি পরেন। ছেলেদের পোশাকের মধ্যে থাকে শার্ট, টিশার্ট, ট্রাউজার কিংবা প্যান্ট আর মেয়েদের পোশাকের তালিকায় থাকে টপ, শার্ট, স্কার্ট, কুর্তি। তবে তারা যেই যাই পরুক না কেন সাদার ছোঁয়া থাকা চাই। এই সাদা রংয়ের পোশাকে নিজেদের ফ্যাশন তুলে ধরে আরও এক ধাপ নতুন করে।

আমি যে শহরটিতে থাকি এর নাম ইয়ানজো। জিয়াংশো প্রভিন্সের একটি সুন্দর ছোট শহর। এই শহরকে চায়নার একটা হেরিটেজ শহরও বলা হয়। এখানে চারমাস গরম থাকে কিন্তু তাপমাত্রা ৩৫ ডিগ্রির বেশি হয় যা সকলের জন্য অসহনীয় হয়ে ওঠে। তাই আরামদায়ক পোশাকের ক্ষেত্রে চীনারা সাদা রংকে প্রাধান্য দেয়। বিভিন্ন দেশ থেকে চীনে পড়তে আসা শিক্ষার্থীরাও সাদা রঙয়ের পোশাক বেছে নেন।

ইয়ানজো শহরে হাজার বছরের পুরানো। এখানের মানুষের প্রধান খাবার নুডুলস ও ভাত, শাকসবজি। তারা ঝাল ছাড়া খাবার খেতে পছন্দ করেন। এই শহর বৌদ্ধ মন্দিরে ভরপুর। এছাড়া শহরে অনেক লেক আছে। পার্কের মধ্য দিয়ে লেকগুলো এমনভাবে সাজানো হয়েছে যেন স্বাস্থ্য সচেতন চীনারা সকাল বিকেল ব্যায়াম, হাঁটাচলা কিংবা আড্ডা দিতে পারেন। এ শহরের মানুষগুলোর একটা বড় অংশ আশি বছরের বেশি বয়সী। তারা সকাল বিকেল পার্কে বসে গল্প করে সময় কাটান। লেকগুলো বড় অংশ ভাগ সবুজ গাছে ভরপুর সেখানে মানুষ সুন্দর সময় পার করেন। 

শিক্ষার্থী, ইয়ানজো ইউনিভার্সিটি, চীন

/জিএ/এমএইচ/




এই ক্যাটেগরির আরো সংবাদ


সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]