ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৪ অক্টোবর ২০২১ ৯ কার্তিক ১৪২৮
ই-পেপার রোববার ২৪ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

ভ্রমণসাহিত্য পরিচিতি
সালাহ উদ্দিন মাহমুদ
প্রকাশ: শুক্রবার, ৩ সেপ্টেম্বর, ২০২১, ৪:৩৩ এএম | অনলাইন সংস্করণ  Count : 104

ভ্রমণ তো অনেকেই করেন, তবে লিখে রাখেন কজন? তারপরও যে ভ্রমণরচনা আকর্ষণীয়, পাঠযোগ্য, গভীর পর্যবেক্ষণধর্মী, প্রকৃতি অবলোকনে অনন্য, এমনকি বারবার পড়ার কৌতূহল জাগিয়ে তোলে, সেটাই প্রকৃত ভ্রমণসাহিত্য। তবে ভ্রমণকাহিনির তালিকা যেমন দীর্ঘ, তেমনি গুণে-মানে বাংলা ভ্রমণসাহিত্য অনেক সমৃদ্ধ। সেখান থেকেই কিছু বইয়ের কথা জেনে নেব আজ। 

বাংলা ভ্রমণসাহিত্যে ধ্রুপদী সংযোজন সঞ্জীবচন্দ্র চট্টোপাধ্যায়ের (১৮৪০-৮৯) বিখ্যাত ভ্রমণকাহিনি ‘পালামৌ’। কাহিনিটি ‘বঙ্গদর্শন’ পত্রিকায় মোট ছয় কিস্তিতে প্রকাশিত হয় ১২৮৭, ১২৮৮ ও ১২৮৯ বঙ্গাব্দে। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের বড় ভাই সঞ্জীবচন্দ্র চট্টোপাধ্যায়ের পালামৌকে বাংলা গদ্যসাহিত্যে প্রথম সার্থক ভ্রমণকাহিনি হিসেবে গণ্য করা যায়।

রবীন্দ্রনাথ ঠাকুরও বাংলা ভ্রমণসাহিত্যকে সমৃদ্ধ করেছেন। যে কটি বই রবীন্দ্রনাথের ভ্রমণসাহিত্য হিসেবে চিহ্নিত, সেগুলো হলো : য়ুরোপ-প্রবাসীর পত্র, য়ুরোপ-যাত্রীর ডায়ারি, জাপানযাত্রী, পশ্চিমযাত্রীর ডায়ারি ও জাভা-যাত্রীর পত্র, রাশিয়ার চিঠি, পারস্যে ও পথের সঞ্চয়। কবিগুরুর ‘য়ুরোপ-প্রবাসীর পত্র’ প্রথম গ্রন্থাকারে প্রকাশিত হয়েছিল ১২৮৮ বঙ্গাব্দে। আর ‘য়ুরোপ-যাত্রীর ডায়ারি’ দুই খণ্ডে প্রকাশিত হয়েছিল ১২৯৮ ও ১৩০০ বঙ্গাব্দে। 

অন্নদাশঙ্কর রায়ের ‘পথে প্রবাসে’ বই আকারে প্রথম প্রকাশিত হয়েছিল ১৯৩১ সালে। তারপর এর অনেক সংস্করণ হয়েছে, যা পাঠকের সমাদরের নিদর্শন। পথে প্রবাসের রচনাকাল ১৯২৭-২৯। ইন্ডিয়ান সিভিল সার্ভিস পরীক্ষায় সফল হয়ে শিক্ষানবিশির জন্য তখন তার এই দণন বছরের বিলাতবাস। বয়স তখন তার তেইশ-চব্বিশ। ছুটির সময়ে লন্ডনের বাইরের ইংল্যান্ড ও ইউরোপের কয়েকটি দেশ ঘুরে দেখেছেন। তিনি দেখেছেন চোখ দিয়ে। অনুভব করেছেন। বিশ্লেষণ করেছেন আর অভিজ্ঞতা লিপিবদ্ধ করেছেন। ‘দেশে বিদেশে’ হচ্ছে কথাসাহিত্যিক সৈয়দ মুজতবা আলীর ভ্রমণকাহিনি। বইটি ১৯২৭ থেকে ১৯২৯ সালের আফগানিস্তান ভ্রমণের ওপর রচিত। এটি ১৯৪৮ সালের মার্চ মাস থেকে ধারাবাহিকভাবে ‘দেশ’ পত্রিকায় প্রকাশিত হয়েছিল। এটি তার প্রকাশিত প্রথম বই। একটি ভ্রমণকাহিনি হওয়ার পরও এটি আফগানিস্তানের লিখিত ইতিহাসের একটি অনবদ্য দলিল।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]